1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন

শেয়ার ছেড়েছেন সাত কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১
downd

বিদায়ী সপ্তাহে (৫-৯ ডিসেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে সাপ্তাহিক লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, জিএসপি ফাইন্যান্স, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ডেলটা লাইফ ইন্সুরেন্স, জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ফার্মা, সেনাকল্যাণ ইন্সুরেন্স এবং পাওয়ার গ্রিড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানা যায় ।

আলোচ্য সপ্তাহে শীর্ষ লেনদেনের কোম্পানিগুলোর মধ্যে সাত কোম্পানির শেয়ার বিক্রি করেছেন বিনিয়োগকারীরা। ফলে দর পতনে এগিয়েছিল কোম্পানিগুলো। যেগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ডেলটা লাইফ ইন্সুরেন্স, ওরিয়ন ফার্মা এবং পাওয়ার গ্রিড।

কোম্পানিগুলোর শেয়ার বিক্রির চাপ থাকায় সপ্তাহশেষে কোম্পানিগুলোর দরপতন পেয়েছে।বাজার সংশ্লিষ্টরা বলছেন, কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীরা বিক্রয়মুডে বেশি ছিল। যে কারণে কোম্পানিগুলোর শেয়ারদর পতন প্রবণতায় ছিল।

লেনদেনের শীর্ষস্থান দখল করা বেক্সিমকো লিমিটেডের সপ্তাহজুড়ে ২ কোটি ৯৭ লাখ ৪৪ হাজার ৬৯৬টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৯৬ কোটি ৯৪ লাখ ৩৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৯.৩৬ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৬৮ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৬৩ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৪ টাকা ৭০ পয়সা বা ২.৭৯ শতাংশ। তবে সপ্তাহের শেষদিন কোম্পানিটির শেয়ারদর ইতিবাচক প্রবণতায় ছিল।

ওয়ান ব্যাংক লিমিটেড সাপ্তাহিক লেনদেন তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১১ কোটি ৯ লাখ ৯ হাজার ৮২৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২১৩ কোটি ৪৩ লাখ ৮৩ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৯ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৮ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৯০ পয়সা বা ৪.৬৯ শতাংশ। সপ্তাহের শেষদিন কোম্পানিটির শেয়ারদর পতন প্রবণতায় ছিল।

সাপ্তাহিক লেনদেনের তালিকায় চতুর্থ স্থানে উঠে আসা ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক সপ্তাহজুড়ে ৯ কোটি ১১ লাখ ২৫ হাজার ৫০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৩৪ কোটি ৩৭ লাখ ৪ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৫ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৪ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ২০ পয়সা বা ৭.৭৯ শতাংশ। সপ্তাহের শেষদিন কোম্পানিটির শেয়ারদর অপরিবর্তিত ছিল।

আইএফআইসি ব্যাংক সাপ্তাহিক লেনদেনের তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৬ কোটি ১৬ লাখ ৩৭ হাজার ৭৯৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১৬ কোটি ৭১ লাখ ৮৩ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৯ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৮ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৬০ পয়সা বা ৩.১৪ শতাংশ। যদিও সপ্তাহের শেষদিন কোম্পানিটির শেয়ারদর ইতিবাচক ছিল।

ডেলটা লাইফ ইন্সুরেন্স সাপ্তাহিক লেনদেনের তালিকায় ষষ্ঠ স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৫৬ লাখ ৬০ হাজার ৩০৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১৫ কোটি ৩৫ লাখ ৬৫ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২০৮ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৯৬ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১২ টাকা ২০ পয়সা বা ৫.৮৫ শতাংশ। সপ্তাহের শেষদিন কোম্পানিটির শেয়ারদর পতন প্রবণতায় ছিল।

ওরিয়ন ফার্মা সাপ্তাহিক লেনদেনের তালিকায় অষ্টম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৮৭ লাখ ৪৪ হাজার ৩৮৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৯১ কোটি ১২ লাখ ৪২ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০২ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০০ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২ টাকা বা ১.৯৬ শতাংশ। সপ্তাহের শেষদিন কোম্পানিটির শেয়ারদর পতন প্রবণতায় ছিল।

সাপ্তাহিক লেনদেনের তালিকায় দশম স্থানে থাকা পাওয়ার গ্রিডের সপ্তাহজুড়ে ১ কোটি ৪১ লাখ ৮১ হাজার ২৮৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৮৬ কোটি ৯৮ লাখ ৩৩ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৬১ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৬০ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ১০ পয়সা বা ১.৭৯ শতাংশ। সপ্তাহের শেষদিন কোম্পানিটির শেয়ারদর পতন প্রবণতায় ছিল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪