1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:০১ পূর্বাহ্ন

বিডি ফাইন্যান্সে বিদেশি বিনিয়োগ খতিয়ে ডিএসইর কমিটি

  • আপডেট সময় : শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি বিডি ফাইন্যান্সের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ প্রতিষ্ঠান-এসআইজি সমঝোতা স্মারকের (এমওইউ) বিষয়টি খতিয়ে দেখতে কমিটি গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ ডিএসই।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছ থেকে চিঠি পেয়ে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে ডিএসই। তারা সাত দিনের মধ্যে বিএসইসির কাছে প্রতিবেদন জমা দিতে চায় বলে জানিয়েছেন ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) এম সাইফুর রহমান মজুমদার।

মঙ্গলবার বিএসইসি থেকে চিঠিটি পাঠানো হয়; যেখানে গত এপ্রিল মাসে ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে স্বাক্ষরিত এমওইউ প্রসঙ্গে বিভিন্ন তথ্য ও খুঁটিনাটি বিষয়ে জানতে চাওয়া হয়।

বিডি ফাইন্যান্স জানিয়েছে, চলতি বছরের ৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারী প্রতিষ্ঠান-এসআইজির সঙ্গে কাদের সমঝোতা স্মারক সই করেছে। এতে জানানো হয়েছে, বিদেশি প্রতিষ্ঠানটি ২ বছরে ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

এই অর্থের মধ্যে সেকেন্ডারি মার্কেট থেকে শেয়ার কেনার জন্য দেয়া হবে ৪০ মিলিয়ন ডলার।

এ ছাড়া যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক বাজার থেকে অনেক বড় বিনিয়োগের ব্যবস্থা করা; এসব প্রকল্পে বাংলাদেশ ফাইন্যান্সের স্ট্রাকচারাল ফাইন্যান্স টিম সভরেন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের লোকাল অংশীদার হিসেবে কাজ করবে।

এ বিষয়ে জানতে চাইলে বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কাইসার হামিদ বলেন, দুই অংশীদার তিনটি পদ্ধতিতে কাজ করছে এবং বিনিয়োগ আনার ক্ষেত্রে ডকুমেন্টেশনের লিগ্যাল ভেটিং, বিভিন্ন টেকনিক্যাল শর্ত ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশে যে কোনো স্থানীয় ঋণদাতাকে বিদেশী তহবিল থেকে সহযোগিতা দেয়ার ক্ষেত্রে গড়ে ২ বছর বা তারও বেশি সময় লাগে। ঢাকায় যাদের অফিস আছে এমন আন্তর্জাতিক প্রতিষ্ঠান, যেমন- ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন, ডিইজির মাধ্যমে যেসব অর্থায়ন করা হয় তাদের ক্ষেত্রেও এই সময় লাগে।

ফলে সভরেন ইনফ্রাস্ট্রাকচার থেকে অর্থায়নের জন্য সময় লাগাটাই স্বাভাবিক বলে জানান কায়সার হামিদ।

বাংলাদেশ ফাইন্যান্সে ইক্যুইটি বিনিয়োগ সম্পর্কে তিনি বলেন, ‘এটি একটি এমওইউ ছিল; চুক্তি নয়। সমঝোতা স্মারক অনুযায়ী এসআইজি যদি ৪ শতাংশ শেয়ার নিশ্চিত করে তবে বাংলাদেশ ফাইন্যান্সের বোর্ডে তাদের প্রতিনিধিত্ব থাকবে।’

কায়সার হামিদ বলেন, ‘এসআইজির অংশীজনদের আন্তর্জাতিক বিনিয়োাগের ক্ষেত্রে একটি সুনাম রয়েছে, আর তা হলো- ব্যাতিক্রমী ও প্রশংসনীয় সব প্রকল্পে অর্থায়নের ব্যবস্থা করা।’

তিনি বলেন, ‘২ বিলিয়নের যে বিনিয়োগ তা আরও বড় হতে পারে যদি স্থানীয় বিনিয়োগকারীরা তাদের আকৃষ্ট করতে পারে, সময়মতো ঠিকঠাক রিপোর্ট দেয়া যায় এবং নিয়ন্ত্রক সংস্থাগুলো নিয়মকানুন সহজ করে।’

এসআইজি মালিকানাধীন প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি নক্স- ওয়াল স্ট্রিটে দুই দশকের বিনিয়োগ ব্যাংকিং ক্যারিয়ারে ১১৫ বিলিয়ন ডলারের স্ট্রাকচারাল ফাইন্যান্সের ব্যবস্থা করেছিলেন বলে যোগ করেন কায়সার হামিদ।

এর মধ্যে অ্যাডাম হিচকক যিনি এসআইজির সহ-প্রতিষ্ঠাতা এবং ম্যানেজিং পার্টনার একই সাথে আবার ওবামা প্রশাসনের অর্থনৈতিক উপদেষ্টাদের চিফ অফ স্টাফ ছিলেন।

কায়সার হামিদ বলেন, ‘বাংলাদেশ ফাইন্যান্স লক্ষ্যমাত্রা অর্জনে সম্পূর্ণরুপে প্রস্তুত; কেননা তাদের স্ট্রাকচারাল ফাইন্যান্স টিম এবং এসআইজি স্থানীয় কয়েকটি কোম্পানির সঙ্গে কাজ করছে।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪