1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪০ অপরাহ্ন

শেয়ারবাজারে এসেই কারসাজির কবলে সেনা কল্যাণ ইন্সুরেন্স!

  • আপডেট সময় : সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১

টানা ২১ কার্যদিবস দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করে পুঁজিবাজারে ইতিহাস সৃষ্টি করেছে বিমা খাতের কোম্পানি সেনা কল্যাণ ইন্স্যুরেন্স।

তবে কোম্পানিটির শেয়ারদর কেন টানা বাড়ছে তার কারণ জানা নেই বলে জানিয়েছে কোম্পানিটির কর্তৃপক্ষ। প্র্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শোকজের জবারে কোম্পানিটির কর্তৃপক্ষ এমনটাই জানিয়েছে।

তবে বাজার সংশ্লিষ্টরা বলছেন, কোম্পানিটি পুঁজিবাজারে এসেই কারসাজির চক্রের কবলে পড়েছে। যে কারণে কোন কারণ ছাড়াই কোম্পানিটির শেয়ারদর লাগামীহনভাবে বাড়ছে।
তারা বলছেন, এরই মধ্যে কোম্পানিটির শেয়ার পুরনো অনেক ভালো কোম্পানির শেয়ার দরকে ছাড়িয়ে গেছে। শেয়ারটির দর এভাবে লাগামহীন বাড়ার কোন যুক্তিসংগত কারণ নেই। কারণ একটাই, তা হলো কারসাজি চক্র। সাধারণ বিনিয়োগকারীদের ভেবেচিন্তে কোম্পানিটির শেয়ারে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন তারা।

বাজার সংশ্লিষ্টরা কোম্পানিটির শেয়ার লেনদেন খতিয়ে দেখার জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছেও জোর দাবি জানিয়েছে। তারা মনে করেন, শেয়ারটির পেছনে যারা রয়েছেন, তারা মূলত শেয়ারবাজারবান্ধব নয়। তারাই পুঁজিবাজারে অস্থিরতা সৃষ্টি করে।

ডিএসই থেকে জানা যায়, সেনা কল্যাণ ইন্সুরেন্স লেনেদেনের তারিখ থেকে টানা ২১ কার্যদিবস সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচার রেকর্ড করেছে। এটি পুঁজিবাজারে দীর্ঘ সময় সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেনের রেকর্ড। যদিও এ রেকর্ড স্বাভাবিক রেকর্ড নয়।

এর আগে দীর্ঘ সময় সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন হওয়ার রেকর্ড ছিল বহুজাতিক কোম্পানি রবি আজিয়াটার দখলে। রবি আজিয়াটা গত বছর ডিসেম্বর মাসে পুঁজিবাজারে লেনদেনে আসে। লেনদেন শুরুর তারিখ থেকে কোম্পানিটির শেয়ার টানা ১২ কার্যদিবস সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন হয়েছে।

এবার সেনা কল্যাণ ইন্সুরেন্স রবি আজিয়াটার সেই রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। কোম্পানিটির শেয়ার এ যাবত ২১ কার্যদিবস সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেনের রেকর্ড সৃষ্টি করেছে।

ডিএসইর থেকে জানায়, গত ৭ নভেম্বর সেনা কল্যাণ ইন্সুরেন্সের শেয়ার দেশের পুঁজিবাজারে লেনদেন শুরু করে। প্রথমদিন কোম্পানিটির শেয়ার ১১ টাকায় সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন হয়। এরপর থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত ২০ কার্যদিবস সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে টানা হল্টেড থাকে।

সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭৯ টাকা ২০ পয়সা। এতে দেখা যায়, ২১ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৬৯২ শতাংশ বা ৭.৯ গুণ।

প্রাপ্ত তথ্য মতে , সেনা কল্যাণ ইন্স্যুরেন্স পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা সংগ্রহের জন্য প্রতিটি ১০ টাকা মূল্যে পুঁজিবাজারে ১ কোটি ৬০ লাখ শেয়ার ইস্যু করে। সংগ্রহকৃত অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ, নিজস্ব অফিস স্পেস ক্রয়, তফসিলি ব্যাংকে স্থায়ী আমানত এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৯৩ পয়সা, পুন:মূল্যায়ণ ছাড়া শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ০৯ পয়সা এবং বিগত পাঁচ বছরের ভারিত গড় হারে মুনাফা হয়েছে ২ টাকা ৬৫ পয়সা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪