1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৩:২৫ পূর্বাহ্ন

আজও বড় পতন পুঁজিবাজারে

  • আপডেট সময় : সোমবার, ৮ নভেম্বর, ২০২১
share-market-dse-cse

দে‌শের প্রধান পুঁজিবাজারে সপ্তা‌হের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৮ নভেম্বর) বড় পতন হয়েছে। দিন‌টি‌তে ডিএসইর সূচক সকা‌লে বাড়‌লেও বি‌কোলে বড় পতনের ফ‌লে ক‌মে‌ছে সবগু‌লো সূচক। সূচকের সঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণেও লেনদেন আগের কার্যদিবস থেকে ক‌মে‌ছে কিছুটা।

এদিন দিনের শুরুতে চাঙ্গাভাব দিয়ে লেনদেন শুরু হয়। বেলা পৌনে ১২টায় ডিএসইর প্রধান সূচক আ‌গের দি‌নের তু‌লোনায় বেড়ে যায়। এ সময়ে সব খাতের শেয়ারই কেনার প্রবণতায় থাকতে দেখা যায়। কিন্তু কিছুক্ষণ পরই অর্থাৎ ১২টার দিকে সূচক ধারাবাহিকভাবে নামতে থাকে। দুপুর ১টা ১০ মিনিটে সূচক কিছুটা উঠার চেষ্টা করে। কিন্তু বেশিক্ষণ টিকতে পারেনি। ফের পতন প্রবণতায় ফিরে আসে। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। তবে লেনদেনের শেষ মূহুর্তে সূচক কিছুটা উপরের দিকে উঁকি দিতে দেখা যায়।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬.২৩ পয়েন্ট বা ০.৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৭৯৯.৬৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৮৯ পয়েন্ট বা ০.৪৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৫.২৮ পয়েন্ট বা ০.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ১৪৩৭.৪৩ পয়েন্টে এবং দুই হাজার ৫৮৩.৬৮ পয়েন্টে।

ডিএসইতে আজ এক হাজার ৭৫ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭০ কোটি টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ১৪৫ কোটি ৫৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির বা ১৪ শতাংশের, শেয়ার দর কমেছে ২৯৫টির বা ৭৮ শতাংশের এবং ২৬টির বা ৬.৬৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

দে‌শের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০৮.১৪ পয়েন্ট বা ১.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮৬৯.৯৩ পয়েন্টে। সিএসইতে আজ ২৮৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির দর বেড়েছে, কমেছে ২১৭টির আর ২৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৩৪ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪