1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

ডিভিডেন্ডে রেকর্ড গড়লেও পতনের কবলে রেকিট বেনকিজার!

  • আপডেট সময় : রবিবার, ২ মে, ২০২১
Reckitt-Benckiser

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিজার (বিডি) লিমিটেড ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাববছরের জন্য রেকর্ড সর্বোচ্চ ১৪০০ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। রেকর্ড ডিভিডেন্ড দিয়েও চাঙ্গা বাজারে কোম্পানিটির শেয়ার দরে পতন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, ২০১৯ সালে কোম্পানিটি সাড়ে ১২শ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল শেয়ারহোল্ডাদের। এবার তার চেয়ে দেড়শ শতাংশ বেশি অর্থাৎ ১৪০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিচ্ছে প্রতিষ্ঠানটি, যা তালিকাভুক্তির পর সর্বোচ্চ।

অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের কোম্পানিটির প্রতিটি শেয়ারে ১৪০ টাকা ক্যাশ ডিভিডেন্ড পাবেন শেয়ারহোল্ডাররা। তাতে কোম্পানির ৪৭ লাখ ২৫ হাজার শেয়ারধারী বিনিয়োগকারীদের দেওয়া হবে ৬৬ কোটি ১৫ লাখ টাকা। অথচ এমন খবরেও শেয়ারটির দাম কমেছে।

ডিএসইর তথ্য মতে, ডিভিডেন্ড ঘোষণার আগে অর্থাৎ গত ২৯ এপ্রিল এই কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছিল ৪ হাজার ৬১৩ টাকা দরে। সেখান থেকে ৮৩ টাকা ৯০ পয়সা কমে রোববার (২ মে) সকাল ১০টা ৫৪ মিনিটে লেনদেন হয়েছে ৪ হাজার ৫৩০ টাকা দরে। যা শতাংশ হিসেবে কমেছে ১.৮২ শতাংশ।

আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১৫৬ টাকা ৩৮ পয়সা। এর আগের বছর ছিল ১৩১ টাকা ৬ পয়সা। কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭০ টাকা ৯৫ পয়সায়। এর আগের বছর একই সময়ে ছিল ১৪২ টাকা ৬৪ পয়সা।

বর্তমানে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৮২ দশমিক ৯৬ শতাংশ শেয়ার, সরকারের হাতে রয়েছে ৩ দশমিক ৭৭ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩ দশমিক ৭৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৬ দশমিক ৪৩ শতাংশ শেয়ার।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এমজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২২ জুন। ওইদিন বেলা সাড়ে ১১টায় এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৭ মে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪