1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন

কেন এমন অবস্থা

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১
dse

পুঁজিবাজার বিশ্লেষক আবু আহমেদ বলেন, বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির মধ্যে যে বৈঠক ছিল সেখান থেকে যেসব সিদ্ধান্ত এসেছে সবগুলোই ভালো। বিশেষ করে এক্সপোজার লিমিট নিয়ে যে আলোচনা সেটি পুঁজিবাজারের জন্য সবচেয়ে আলোচিত। কিন্ত কেন এর প্রভাব পুঁজিবাজারে নেই এমন প্রশ্নে, আলোচনা হয়েছে, কিন্তু এ বিষয়ে এখনও কোনো নির্দেশনা না আসায় হয়তো এর কোনো প্রভাব আসেনি।

তিনি বলেন, ‘বিএসইসির সঙ্গে বাংলাদেশ ব্যাংকের যেসব বিষয়ে আলোচনা হয়েছে সেগুলো দ্রুততার সময়ে নির্দেশনা আকারে জারি করা হলেও হয়তো এর ভালো প্রভাব পড়বে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রোকারেজ হাউজগুলোর সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শরীফ আনোয়ার হোসেন বলেন, ‘কাল সন্ধ্যায় সিদ্ধান্তগুলো এসেছে। এখনও সেভাবে বিনিয়োগকারীদের কাছে পৌঁছেনি। এছাড়া এসব সিদ্ধান্তের উপকারভোগী হবে মিউচ্যুয়াল ফান্ড, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। তাদের কাছে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী পত্র পেলেই কেবল তারা তা বাস্তবায়নের দিকে যাবে।’

আলোচনা হলেই কার্যক্রম শুরু করে দেয়া যায় না জানিয়ে সার্বিক সিদ্ধান্ত সম্পর্কে শরীফ আনোয়ার বলেন, ‘সবগুলোই বাজারের জন্য ভালো। তবে বাংলাদেশ ব্যাংক মাঝ পথে এসে লভ্যাংশ নিয়ে এমন সিদ্ধান্ত দেয়া উচিত হয়নি। এটি বছরের শুরুতেই তারা দিতে পারতো। তাহলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের ক্ষেত্রে এত জটিলতা হতো না।’

সূচক ও লেনদেন

মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫১৬ পয়েন্টে। শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস ১ দশমিক ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২৬১ পয়েন্টে। বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ১৭ দশমিক ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১১১ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৪৩টির ও পাল্টায়নি ১১৪টির। মোট লেনদেন হয়েছে ৬৯৮ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৬২৩ কোটি টাকা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে -সিএসই প্রধান সূচক সিএএসপিআই ৮৬ দশমিক ৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৬৭ দশমিক ৭৯ পয়েন্টে। লেনদেন হওয়া ২৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১০৩টির ও পাল্টায়নি ৭৫টির। এদিন মোট লেনদেন হয়েছে ৩৪ কোটি টাকা।

গত সাত বছর ধরে দাবির প্রেক্ষিতে এক্সপোজার লিমিট সংশোধনের পথে, ব্যাংকগুলোর নিরাপত্তার জন্য বেধে দেয়া লভ্যাংশের হার বাড়ানো, আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য বোনাস লভ্যাংশ ঘোষণার সুযোগ কোন কিছুই প্রভাব ফেলেনি পুঁজিবাজারের সবশেষ লেনদেনে।

আরও পড়ুন…পুঁজিবাজারের জন্য আসছে বড় সুখবর!

পুঁজিবাজারের জন্য এক গুচ্ছ সুসংবাদ এসেছে সোমবার। গত সাত বছর ধরে দাবির প্রেক্ষিতে এক্সপোজার লিমিট সংশোধনের পথে, ব্যাংকগুলোর নিরাপত্তার জন্য বেধে দেয়া লভ্যাংশের হার বাড়ানো, আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য বোনাস লভ্যাংশ ঘোষণার সুযোগ কোন কিছুই প্রভাব ফেলেনি মঙ্গলবারের পুঁজিবাজারে।

যে দুই খাতের জন্য এমন সব সংবাদ সেই দুই খাতের মধ্যে আর্থিক খাতের পতন হয়েছে সবচেয়ে বেশি। এছাড়া পুঁজিবাজারের সবচেয়ে ভালো মানের কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক তালিকাভুক্ত ৩০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৯টির। দুটি কোম্পানির দর পাল্টায়নি। বাকি ১৯টি কোম্পানির শেয়ার দর কমেছে। ফলে লেনদেন গতি না থাকায় কমেছে সূচক।

কেমন ছিল ব্যাংক ও আর্থিক খাত

সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে বৈঠকে সবচেয়ে বেশি সুবিধা দেয়া হয়েছে ব্যাংক ও আর্থিক খাতের কোম্পানিগুলোকে।

দীর্ঘ সাত বছর ধরে আলোচনায় থাকা এক্সপোজার লিমিট গণনা পদ্ধতি পরিবর্তনের আভাস দেয়া হয়েছে। বাজার মূল্য থেকে বের হয়ে এখন থেকে গণনা করা হবে ক্রয় মূল্যের ভিত্তিতে। ফলে এতদিন ব্যাংক ও আর্থিক খাতের পুঁজিবাজারে বিনিয়োগের যে বাধা ছিল তা কেটে যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের এমন সিদ্ধান্ত তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আবু আহমেদ জানান, এ সিদ্ধান্ত পুঁজিবাজারবান্ধব।

এছাড়া ব্যাংকের লভ্যাংশ প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংকের যে সীমা বেধে দিয়েছিল তা থেকে সরে এসে ৩৫ শতাংশ করা হয়েছে। আর্থিক খাতের জন্য লভ্যাংশের পাশাপাশি বোনাস দেয়ারও সুযোগ দেয়া হয়েছে।

পুঁজিবাজারের ব্যাংকের বিনিয়োগ বাড়তে গঠন করা ২০০ কোটি টাকার বিশেষ তহবিল নিয়েও আলোচনা হয়েছে। এই তহবিলের কিছু নীতিমালা সংশোধন করে কিভাবে পুঁজিবাজারে আরও কার্যকর করা যায় সেটি নিয়েও ইতিবাচক মন্তব্য এসেছে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে।

পুঁজিবাজারে অন্যান্য খাতের তুলনায় ব্যাংক ও আর্থিক খাতের জন্য এত ভালো খবরেও প্রভাব নেই। আলোচনায় আসার মতো দর বাড়েনি কোনো ব্যাংকের।

মঙ্গলবার ব্যাংক খাতে তালিকাভুক্ত ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৫টির, কমেছে ১০টির। বাকি পাঁচটির দর পাল্টায়নি।

আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর বেহাল অবস্থা ছিল মঙ্গলবার। ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১১টির দর কমেছে। বাকিগুলোর দর পাল্টায়নি। অর্থাৎ এদিন আর্থিক খাতের একটি প্রতিষ্ঠানের দরও বাড়েনি।

আরও পড়ুন…
ব্লক মার্কেটে আল-আরাফাহ ব্যাংকের বিশাল লেনদেন
লভ্যাংশ ঘোষণার তারিখ জানিয়েছে ৩ কোম্পানি
বিডিনিউজ থেকে এলআর গ্লোবালের অর্থ ফেরত যাচ্ছে
বিএসইসির সতর্কতাপত্র্রের কবলে ১৩ ব্রোকারেজ হাউজ
লেনদেনে পুরনোগুলোই নতুন দাপটে

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪