1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন

বড় অঙ্কের বোনাস ঘোষণার পরও দাম ধরে রাখতে পেরেছে

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১

লভ্যাংশ হিসেবে অনেক বেশি হারে বোনাস শেয়ার দেয়ার ঘোষণাকে কেন্দ্র করে পুঁজিবাজারে শেয়ারদর উল্লম্ফনের প্রবণতা আছে। কিন্তু উচ্চমূল্যে শেয়ার কিনে বেশির ভাগ ক্ষেত্রেই বিনিয়োগকারীরা বড় অঙ্কের লোকসান দেন। তবে বহুজাতিক দুটি কোম্পানি বড় অঙ্কের বোনাস ঘোষণার পরও দাম ধরে রাখতে পেরেছে। পাশাপাশি শেয়ারসংখ্যা কয়েক গুণ বাড়ানোর পরও নগদে লভ্যাংশ বাড়াতে পেরেছে তারা।

গত পাঁচ বছরের মধ্যে কোনো এক বছরের জন্য শতভাগ বা তার চেয়ে বেশি বোনাস শেয়ার ঘোষণা করা কোম্পানিগুলোর মধ্যে বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বিএটিবিসি ও বার্জার পেইন্টের শেয়ার মুনাফা দিয়েছে বিনিয়োগকারীদের। তবে এ জন্য দুই বছর সময় লেগেছে।

অবশ্য ব্যাপক আকারে বোনাস লভ্যাংশ দেয়ার পাশাপাশি কোম্পানি দুটি প্রতিবছরই আকর্ষণীয় হারে নগদেও মুনাফা দিয়েছে। বোনাস দিয়ে শেয়ারসংখ্যা বাড়ালেও নগদ মুনাফা কমেনি কোনো কোম্পানির।

২০১০ সালে ৫০০ শতাংশ অর্থাৎ একটি শেয়ারের বিপরীতে এক বছর পাঁচটি বোনাস শেয়ার ঘোষণার পর আকাশচুম্বী দরে শেয়ার কিনেও লোকসান হয়নি বিনিয়োগকারীদের।

পুঁজিবাজার বিশ্লেষক আবু আহমেদ বলেছেন, কোনো কোম্পানি যদি সত্যিকার অর্থে ব্যবসা সম্প্রসারণ করতে চায় এবং এর অংশ হিসেবে বোনাস শেয়ার ইস্যু করে পরিশোধিত মূলধন বাড়াতে চায়, তাহলে লোকসান হওয়ার কারণ নেই। বহুজাতিক কোম্পানিগুলো এই কাজই করেছে।

গত তিন বছরে পরিশোধিত মূলধন সবচেয়ে বেশি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিএটিবিসি। ৬০ কোটি টাকা পরিশোধিত মূলধন তিন গুণ বাড়িয়ে ২০১৮ সালে সমাপ্ত বছরের জন্য ২০০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে কোম্পানিটি। সঙ্গে ঘোষণা করে ৫০০ শতাংশ অর্থাৎ শেয়ারপ্রতি ৫০ টাকা করে নগদ লভ্যাংশ।

সে সময় কোম্পানির শেয়ারদর বেড়ে হয় ৪ হাজার ৭৭৬ টাকা। লভ্যাংশ দেয়ার পর সমন্বয় দর দাড়ায় ১ হাজার ৫৯২ টাকা।

গত ডিসেম্বরে সমাপ্ত অর্থবছরের জন্য আবার ২০০ শতাংশ বোনাস প্রস্তাব করার পর এই শেয়ারের সমন্বিত দাম দাঁড়ায় ৫৩০ টাকা ৭০ পয়সা। এখন দাম তার চেয়ে বেশি।

তবে প্রথমবার কিন্তু মূল্য সমন্বয়ের পর এই দর ধরে রাখতে পারেনি কোম্পানিটি। পরের বছর একপর্যায়ে এক হাজার টাকার মধ্যে চলে আসে তা। ওই বছর কোম্পানিটি শেয়ারপ্রতি ৪০ টাকা নগদ লভ্যাংশ ঘোষণা করে।

অর্থাৎ শেয়ার সংখ্যা তিন গুণ করার পরও নগদ লভ্যাংশ আগের তুলনায় কমেনি, বরং বেড়েছে। আগের বছর একটি শেয়ার তিনটি হওয়ার পর নগদ তুলনার হিসাবে নগদে লভ্যাংশ প্রায় আড়াই গুণ হয়ে যায়। তবু শেয়ারের দর কমে যাওয়ায় উৎকণ্ঠাতেই থাকে বিনিয়োগকারীরা।

গত বছর দেশে করোনা সংক্রমণ ধরা পড়ার পর পুঁজিবাজারে যে ধস নামে তাতে বিএটিবিসির শেয়ার দাম আরও পড়ে যায়। একপর্যায়ে তা নেমে যায় ৮২৮ টাকা ৭০ পয়সায়।

পরে করোনা পরিস্থিতির উন্নতির পর শেয়ারদর আবার বাড়তে থাকে। আর ২০২০ সালে সমাপ্ত অর্থবছরের জন্য আবার বড় অঙ্কের বোনাস শেয়ার দিতে পারে, এমন গুঞ্জন ছড়ানোর পর শেয়ারদর আবার বাড়তে থাকে।

এই বছরের জন্য আবার ২০০ শতাংশ বোনাস ও শেয়ারপ্রতি ৬০ টাকা নগদ (৩০ টাকা দেয়া হয় অন্তর্বর্তী লভ্যাংশ হিসেবে) লভ্যাংশ ঘোষণার পর শেয়ারদর ১ হাজার ৮০০ টাকা ছুঁই ছুঁই হয়ে যায়। তবে রেকর্ড ডেটের আগে তা কমতে কমতে এবার ১ হাজার ৫৫৪ টাকায় নামে।

করোনা সংক্রমণের পর শেয়ারমূল্যে ধস ঠেকাতে যে ফ্লোর প্রাইস বা সর্বনিম্ন দাম বেঁধে দেয়া হয়, তাতে ঠিক হয় বিএটিবিসির সর্বনিম্ন দাম হবে ৯০৬ টাকা ৭০ পয়সা। তবে বোনাস শেয়ার সমন্বয়ের পর এই দাম এখন হয়েছে ৫১৮ টাকা।

বোনাস সমন্বয়ের পর দাম এর চেয়ে বেশি বেড়েছে পর পর দুই কার্যদিবস বেড়ে দাম ৫৯৮ টাকা ৫০ পয়সা হয় ৭ মার্চ। পরের দিন দাম ৬১৮ টাকা থেকে উঠে আবার দাম পড়তে থাকে। বুধবার ৫৬৭ টাকা ৮০ পয়সায় ক্লোজ হয়।

২০১৮ সালের জন্য লভ্যাংশ ঘোষণার পর যারা সর্বোচ্চ দামে শেয়ারটি কিনেছেন, তাদের শেয়ারসংখ্যা ৯ গুণ হতে যাওয়া অবস্থাতেও শেয়ারপ্রতি ৩৭ টাকার মতো লাভে আছেন। পাশাপাশি সমন্বিত শেয়ারের হিসাবেও শেয়ারপ্রতি ৩৯ টাকার বেশি নগদে মুনাফা পেয়েছেন।

মুনাফা দিয়েছে বার্জারও

আরেক বহুজাতিক কোম্পানি বার্জার পেইন্ট বাংলাদেশ লিমিটেড ২০১৮ সালে কোম্পানিটি ১০০ শতাংশ বোনাস ও ২০০ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি ২০ টাকা নগদ লভ্যাংশ দিয়েছিল। তখন কোম্পানির শেয়ারদর প্রায় তিন হাজার টাকা হয়ে যায়।

মূল্য সমন্বয়ের পর দাম প্রায় দেড় হাজার টাকা ছুঁই ছুঁই হয়ে যায়। যদিও পরে সে দাম কোম্পানিটি ধরে রাখতে পারেনি। একপর্যায়ে তা কমে হয়ে যায় ১ হাজার ২০৮ টাকা।

তবে এখন সমন্বয় করা দামের চেয়ে এই কোম্পানির শেয়ারদর বেশি। বুধবার কোম্পানিটির লেনদেন শেষ হয় ১ হাজার ৯২৫ টাকায়। যদিও পরদিন দাম ১০০ টাকার মতো কমে যায়।

তারপরও যারা ২০১৮ সালের লভ্যাংশ নিতে সর্বোচ্চ দামে শেয়ারটি কিনেছেন, তারাও এখনও বেশ ভালো লাভে আছেন।

বিএটিবিসির মতোই শেয়ারসংখ্যা বাড়ানোর পরেও বার্জারের বিনিয়োগকারীরা নগদে মুনাফা আগের চেয়ে কম পাননি, বরং বেড়েছে উল্লেখযোগ্য পরিমাণে।

২০১৯ সালের জন্য বিনিয়োগকারীরা শেয়ারপ্রতি ২৫০ শতাংশ অর্থাৎ ২৫ টাকা এবং ২০২০ সালের জন্য শেয়ারপ্রতি ২৯৫ শতাংশ অর্থাৎ ২৯ টাকা ৫০ পয়সা নগদে লভ্যাংশ পেয়েছেন।

২০১৮ সালের বোনাস হিসাব করলে নগদের এই মুনাফা ওই বছরের তুলনায় দ্বিগুণ।

মুনাফা দিয়েছে ফার্মা এইডও

ওষুধ ও রাসায়ন খাতে কোম্পানি ফার্মা এইড ২০১০ সালে ফার্মা এইড ৫০০ শতাংশ অর্থাৎ একটি শেয়ারের বিপরীতে পাঁচটি বোনাস শেয়ার দেয়ার পর ১০০ টাকা অভিহিত মূল্যের শেয়ারটি ১৮ হাজার ৭০০ টাকা হয়ে যায়।

সেদিন যারা কেনেন, তাদের সমন্বয় করা দাম পড়ে ৩ হাজার ১১৬ টাকা। ১০ টাকা অভিহিত মূল্য হওয়ার পর সে দাম দাঁড়ায় ৩১১ টাকা ৬০ পয়সা।

বুধবার কোম্পানিটির শেয়ারদর ছিল ৪১৩ টাকা। এই কোম্পানিটি ২০১৫ সালে শেয়ারপ্রতি আড়াই টাকা, পরের বছর তিন টাকা, ২০১৭ সালে সাড়ে তিন টাকা এবং ২০১৮ থেকে ২০২০ সালের জন্য ৫০ শতাংশ অর্থাৎ পাঁচ টাকা করে লভ্যাংশ দিয়েছে।

কোম্পানিটির শেয়ারপ্রতি আয়ও ক্রমাগত বেড়ে চলেছে। ২০১৬ সালে শেয়ারপ্রতি আয় যেখানে ছিল ৭ টাকা ৫২ পয়সা, সেটি বাড়তে বাড়তে ২০২০ সালে হয় ১৬ টাকা ৮২ পয়সা।

করোনা সংক্রমণের মধ্যেও গত ছয় মাসে শেয়ারপ্রতি আয় হয়েছে ৮ টাকা। এটি গত বছরের একই সময়ের তুলনায় কিছুটা কম।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪
  • সূচকের পতনে চলছে লেনদেন

  • ১৬ অক্টোবর ২০২৪