1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন

ব্যবসা সম্প্রসারণের উদ্দেশ্যে দুই কোম্পানির সঙ্গে চুক্তি

  • আপডেট সময় : বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১

লাফ্স গ্যাস (বাংলাদেশ) লিমিটেড এবং পুঁঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রতিষ্ঠান এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের সঙ্গে একটি চুক্তি করেছে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ব্যবসা সম্প্রসারণের উদ্দেশ্যে কোম্পানি দুটির সঙ্গে চুক্তি করেছে মেঘনা পেট্রোলিয়াম। কোম্পানিটি রেজিস্ট্রার্ড ফিলিং স্টেশনে এলপিজি অটোগ্যাস এবং তরল পেট্রোলিয়াম গ্যাস বিক্রি করবে। চুক্তি অনুযায়ী প্রতি লিটার এলপিজি বিক্রি করে ৫০ পয়সা রয়্যালটি পাবে মেঘনা পেট্রোলিয়াম।

এদিকে চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড। আর এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৪৯ পয়সা কমেছে। তথ্যমতে, কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর, ২০২০) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে পাঁচ টাকা ৭০ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ছয় টাকা ১৯ পয়সা। আর প্রথম দুই প্রান্তিকে (জুলাই-ডিসেম্বর, ২০২০) ইপিএস হয়েছে ১২ টাকা ২৪ পয়সা, আগের বছর একই সময় ছিল ১৩ টাকা ৭৫ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৬০ টাকা ৪৬ পয়সা যা ২০২০ সালের ৩০ জুন তারিখে ছিল ১৪৮ টাকা ২১ পয়সা। আর প্রথম দুই প্রান্তিকে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৪৬ টাকা ১৪ পয়সা অথচ আগের বছর একই সময় ছিল ৪২ টাকা ৬৭ পয়সা।

জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে তাদের শেয়ারহোল্ডারদের জন্য ১৫০ শতাংশ অর্থাৎ শেয়ারপ্রতি ১৫ টাকা নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ৩০ জুন সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির কর-পরবর্তী মুনাফা হয়েছে ৩০৭ কোটি ৯১ লাখ ৭৯ হাজার ৭৪১ টাকা, যা আগের বছরের চেয়ে প্রায় ৭০ কোটি টাকা কম। এর আগের বছর হয়েছিল ৩৭৯ কোটি ৯১ লাখ ৩৭ হাজার ১৩৪ টাকা। বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৮ টাকা ৪৫ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৬ মার্চ কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ওইদিন বেলা ১১টায় ভার্চুয়ালি এজিএম অনুষ্ঠিত হবে।

কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ৪০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১০৮ কোটি ২১ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ৩৪৫ কোটি ১৬ লাখ টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ