1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

দর বৃদ্ধির শীর্ষে যে কোম্পানি

  • আপডেট সময় : রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল টপটেন গেইনার বা দর বাড়ার শীর্ষে উঠে এসেছে পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত কোম্পানি তাওফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আর কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৯ দশমিক ৭৭ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর ২ টাকা ২০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ২৪ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ২৪ টাকা ৭০ পয়সা। দিনজুড়ে ৫ লাখ ৪৭ হাজার ৫৪টি শেয়ার মোট ৫১৬ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ৩৫ লাখ ১০ হাজার টাকা। দিনভর শেয়ারদর ২৪ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়।

এদিকে সম্প্রতি চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিক (অক্টোবর, ২০২০-ডিসেম্বর, ২০২০) প্রতিবেদন প্রকাশ করেছে তাওফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আর এই প্রান্তিকে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে।

প্রাপ্ত তথ্যমতে, দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা হয়েছে ৬৯ লাখ ৩০ হাজার টাকা, আগের হিসাববছরের একই সময়ে যা ছিল ২২ লাখ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় এই প্রান্তিকে মুনাফা বেড়েছে ৪৭ লাখ ৩০ হাজার টাকা। দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৩ পয়সা, আগের হিসাববছরের একই সময়ে যা ছিল চার পয়সা। আইপিও শেয়ার বিবেচনায় নিলে দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস দাঁড়াবে আট পয়সা।

তবে প্রথম দুই প্রান্তিক (জুলাই, ২০২০-ডিসেম্বর, ২০২০) বা ছয় মাসে কোম্পানিটির (ইপিএস) হয়েছে ৫০ পয়সা, আগের হিসাববছরের একই সময়ে যা ছিল ৫৮ পয়সা। আর দুই প্রান্তিকে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে দুই কোটি ৭৪ লাখ টাকা, আগের হিসাববছরের একই সময়ে যা ছিল তিন কোটি ২০ লাখ ৯০ হাজার টাকা। আর প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) শেয়ার বিবেচনায় নিলে দুই প্রান্তিকে প্রতিষ্ঠানটির ইপিএস দাঁড়াবে ৩২ পয়সা।

এছাড়া ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে আইপিও-পূর্ব পরিশোধিত শেয়ারের ভিত্তিতে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ২৪ পয়সা, আইপিও-পরবর্তী পরিশোধিত শেয়ারের ভিত্তিতে যা দাঁড়াবে ১২ টাকা ১০ পয়সা। দ্বিতীয় প্রান্তিক শেষে অর্থাৎ ৩১ ডিসেম্বর কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ছিল পাঁচ কোটি ৫০ লাখ, আইপিও শেয়ার বিবেচনায় নিলে যা দাঁড়াবে আট কোটি ৫০ লাখ।

উল্লেখ্য, কোম্পানিটি ফিক্সড প্রাইস পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আওতায় ১০ টাকা অভিহিত মূল্যে তিন কোটি শেয়ার ইস্যু করেছে। আইপিওর মাধ্যমে শেয়ার ছেড়ে কোম্পানিটি ৩০ কোটি টাকা সংগ্রহ করেছে। আর এ অর্থ যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ফ্রিজ ও যানবাহন ক্রয়, ডিপোতে বিনিয়োগ, ব্যাংকঋণ পরিশোধ ও আইপিওর ব্যয় নির্বাহের কাজে খরচ করবে।

গত বছরের ১৫ অক্টোবর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪৪তম সভায় তাওফিকা ফুডসের আইপিওর অনুমোদন দেয়া হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ