1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৩:২৩ পূর্বাহ্ন

গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে ছিল যে কোম্পানি

  • আপডেট সময় : শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১
dse

বড় দরপতনের মধ্য দিয়ে গত সপ্তাহ পার করেছে দেশের শেয়ারবাজার। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক প্রায় দুই শতাংশ কমে গেছে। বাজার আট হাজার কোটি টাকারও বেশি মূলধন কমেছে।

পতনের এই বাজারে সপ্তাহজুড়ে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বিকন ফার্মাসিউটিক্যালস। কোম্পানিটির শেয়ার গত সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষে ছিল। এর ফলে দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটির শেয়ার।

ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৪ দশমিক ৭১ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ১০ টাকা ৩০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৮০ টাকা ৩০ পয়সা, যা আগের সপ্তাহের শেষে ছিল ৭০ টাকা।

শেয়ারের এমন দাম হলেও ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এই কোম্পানিটির লভ্যাংশের ইতিহাস খুব একটা ভালো না। ২০১৬ ও ২০১৭ সালে বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়া কোম্পানিটি ২০১৯ সালেও বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। আর ২০১৮ ও ২০২০ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ৬ শতাংশ করে নগদ লভ্যাংশ দিয়েছে। ১০ শতাংশের কম লভ্যাংশ দেয়ায় দীর্ঘদিন ধরেই প্রতিষ্ঠানটি ‘বি’ গ্রুপের তালিকায় রয়েছে।

এদিকে গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের চাহিদের শীর্ষে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। এতে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২১ কোটি ৬৮ লাখ ৮০ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৪ কোটি ৩২ লাখ ৯৬ হাজার টাকা।

দাম বাড়ার ক্ষেত্রে বিকন ফার্মার দাপটের মধ্যেই আগের সপ্তাহে দাম বাড়ার শীর্ষ স্থান দখল করা অগ্রণী ইন্স্যুরেন্সের শেয়ার দামও মোটা অঙ্কে বেড়েছে। গত সপ্তাহের দাম বাড়ার শীর্ষ তালিকায় চতুর্থ স্থানটি দখল করেছে অগ্রণী ইন্স্যুরেন্স। গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১১ দশমিক ৩৮ শতাংশ। এতে প্রতিটি শেয়ারের দাম বেড়ে হয়েছে ৪২ টাকা ১০ পয়সা।

গত সপ্তাহজুড়ে শেয়ার দাম ১৪ দশমিক ২০ শতাংশ বেড়ে দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছে রিপাবলিক ইন্স্যুরেন্স। এর পরেই রয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকো। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১২ দশমিক ৫০ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- আমান ফিডের ৮ দশমিক শূন্য ৭ শতাংশ, শ্যামপুর সুগারের ৬ দশমিক ৮০ শতংশ, ইউনাইটেড পাওয়ারের ৫ দশমিক ৯৭ শতাংশ, মেট্রো স্পিনিংয়ের ৫ দশমিক ৬৮ শতাংশ, ঢাকা ডাইংয়ের ৫ দশমিক ৪১ শতাংশ এবং ইষ্টার্ণ ইন্স্যুরেন্সের ৫ দশমিক শূন্য ৯ শতাংশ দাম বেড়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪