1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন

বাজারকে পতনে ধরে রেখেছে ৬ কোম্পানি

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

আগের দিনের মতো মঙ্গলবারও (১৫ অক্টোবর) পতন হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর আড়াই শতাধিকের দর কমেছে। তবে ৬টি কোম্পানি বাজারের পতন ধরে রেখেছে।

কোম্পানিগুলো হলো : স্কয়ার ফার্মা, বৃটিশ আমেরিকান ট্যোবাকো, বিকন ফার্মা, পদ্মা অয়েল, পাওয়ার গ্রিড এবং প্রাইম ব্যাংক। আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৭.৫৭ পয়েন্ট কমেছে। আর উল্লেখিত ৬ কোম্পানির মাধ্যমে সূচক কমেছে ১৫.৮৭ পয়েন্ট। অর্থাৎ শেয়ারবাজারে যে পরিমাণ সূচক কমেছে তার দ্বিগুণ কমেছে ৬ কোম্পানির।

স্কয়ার ফার্মা

আগের দিন স্কয়ার ফার্মার শেয়ারের ক্লোজিং দর ছিল ২২৭ টাকা। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ২২৪ টাকা ৬০ পয়সায়। অর্থাৎ আজ শেয়ারটির দর ২ টাকা ৪০ পয়সা বা ১.০৬ শতাংশ কমেছে। এর মাধমে শেয়ারবাজারে কোম্পানিটির সূচক ৫.৬৬ পয়েন্ট কমেছে। যা মোট সূচকের ৭৪.৭৭ শতাংশ। অর্থাৎ আজ শেয়ারবাজারের পতনে কোম্পানিটি সবচেয়ে বেশি অবদান রেখেছে।

বৃটিশ আমেরিকান ট্যোবাকো

আগের দিন বৃটিশ আমেরিকান ট্যোবাকোর শেয়ারের ক্লোজিং দর ছির ৩৭৮ টাকা ৩০ পয়সা। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ৩৭১ টাকা ৭০ পয়সা। অর্থাৎ শেয়ারটির দর ৬ টাকা ৭০ পয়সা বা ১.৭৪ শতাংশ কমেছে। এর ফলে শেয়ারবাজারে কোম্পানিটির সূচক ৩.৯৮ পয়েন্ট কমেছে। যা বাজারকে পতনে ধরে রাখতে দ্বিতীয় সর্বোচ্চ চেষ্টা।

বিকন ফার্মা

বিকন ফার্মার শেয়ারের ক্লোজিং দর আগের দিন ছিল ১২৪ টাকা ১০ পয়সা। আজ লেনদেন শেষে এর শেয়ারের ক্লোজিং দর হয় ১২০ টাকা ৮০ পয়সা। অর্থাৎ শেয়ারটির দর ৩ টাকা ৩০ পয়সা বা ২.৬৬ শতাংশ কমেছে। এর ফলে শেয়ারবাজারে কোম্পানিটিরি সূচক ১.৮৯ পয়েন্ট কমেছে। বাজারকে পতন ধারায় ধরে রাখতে কোম্পানিটি তৃতীয় সর্বোচ্চ ভূমিকা রেখেছে।

এদিন বাজারকে পতনে ধরে রাখতে অন্য যেসব কোম্পানি ভূমিকা রেখেছে সেগুলোর মধ্যে পদ্মা অয়েলের ১.৬৭ পয়েন্ট, পাওয়ার গ্রিডের ১.৫৬ পয়েন্ট এবং প্রাইম ব্যাংকের সূচক ১.১১ পয়েন্ট কমেছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, সবার আগে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরতে হবে। তাহলে বাজারে বিনিয়োগকারীদের বিনিয়োগও বাড়বে। তখন এমনিতেই বাজার তার নিজস্ব গতিতে চলতে পারবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

সূচকের পতনে চলছে লেনদেন

  • ১৫ অক্টোবর ২০২৪