1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন

বিক্রির চাপ কমায় বেড়েছে সূচক

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪

অব্যাহত পতনের পর অবশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক কিছুটা বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে দাম কমার তালিকায় রয়েছে অধিক সংখ্যক প্রতিষ্ঠান। টানা দরপতনের কারণে মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ৪২ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে যায়। এ অবস্থায় গতকাল বুধবার সূচকের কিছুটা ঊর্ধ্বমুখিতা ঘটে। সূচক বাড়লেও দাম কমার তালিকায় স্থান পায় অধিকসংখ্যক প্রতিষ্ঠান। এখন শেয়ার বিক্রি করে ঈদের আগে আর টাকা তোলা সম্ভব নয়। তাই ঈদকেন্দ্রিক বিক্রির চাপ কমেছে। এ কারণে দরপতনের মাত্রা কমেছে এবং সূচক ঊর্ধ্বমুখিতা ঘটেছে বলে ধারণা বিনিয়োগকারীদের।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতেই সূচকের ঊর্ধ্বমুখিতার দেখা মেলে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় লেনদেনের একপর্যায়ে ডিএসইর প্রধান সূচক ৫৭ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু লেনদেনের শেষদিকে দাম বাড়ার তালিকা থেকে বেশ কিছু প্রতিষ্ঠান দাম কমার তালিকায় চলে আসে। ফলে সূচকের ঊর্ধ্বমুখিতা কমে এবং দাম কমার তালিকায় চলে আসে বেশিসংখ্যক প্রতিষ্ঠান। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৬১ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৬৮ প্রতিষ্ঠানের। এছাড়া ৬৬টির দাম অপরিবর্তিত ছিল।

এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৩ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১০০ পয়েন্টে। এছাড়া বাছাই করা ভালো ৩০ কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৮১২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সবকটি মূল্যসূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫০ কোটি ৭৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৩১ কোটি ৬৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৮০ কোটি ৮৫ লাখ টাকা।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনিলিভার কনজ্যুমার কেয়ারের শেয়ার। কোম্পানিটির ১৭ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাভেলো আইসক্রিমের শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ৪৫ লাখ টাকার। ১৩ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে ছিল সি পার্ল বিচ রিসোর্ট।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় ছিলÑ এশিয়াটিক ল্যাবরেটরিজ, ওরিয়ন ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, ই-জেনারেশন, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে হওয়া ২১৭ প্রতিষ্ঠানের মধ্যে ৫০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৪টির এবং ৪৩টির দাম অপরিবর্তিত ছিল। লেনদেন হয়েছে ১১ কোটি ২৯ লাখ টাকার। আগের কর্যদিবসে লেনদেন হয় ১০৭ কোটি ৯৭ লাখ টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪