1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৫ অপরাহ্ন

দিনে কত পা হাঁটলে কমবে হৃদরোগের ঝুঁকি?

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪

সুস্থ থাকতে হাঁটার যে কোনও বিকল্প নেই, সেটা সবারই জানা। হাঁটলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এছাড়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ, ওজন কমানো— সব সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে হাঁটায়। সাম্প্রতিক এক গবেষণা বলছে, সারা দিনে ১০ হাজার পা হাঁটলেই হৃদ্‌রোগ এবং মৃত্যুর ঝুঁকি এড়ানো সম্ভব।

ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিনে প্রকাশিত ওই গবেষণাপত্রে বলা হয়েছে, প্রতিদিন ২,২০০ থেকে ১০,০০০ পা হাঁটাহাঁটি করলে হৃদরোগে মৃত্যুর ঝুঁকি এড়ানো সম্ভব। গবেষণা বলছে, যারা দিনে ৯,০০০ থেকে ১০,০০০ পা হাঁটেন তাদের হৃদরোগের ঝুঁকি কম।

তবে নগরের জীবনযাত্রা অনেক ব্যস্তময় হওয়ায় অনেকের পক্ষেই সময় বের করে প্রতিদিন ১০ হাজার পা হাঁটা সম্ভব হয় না। কাজের ফাঁকেই কীভাবে ১০ হাজার পা হাঁটতে পারেন জেনে নিন।

সিঁড়ির ব্যবহার: অফিস বা বাড়ি যেখানেই হোক না কেন লিফটের ব্যবহার ছেড়ে দিয়ে সিঁড়ি দিয়ে ওঠানামা শুরু করুন। অনেকেই আছেন যারা দুই তলা উঠতেও লিফট ব্যবহার করেন। এটা ঠিক নয়। শরীর ফিট রাখতে চাইলে সিঁড়ির ব্যবহার শুরু করতেই হবে। এতে অনেকটা হাঁটা হবে।

গাড়ি দূরে পার্ক করা: অনেকেই আছে গাড়ি ছাড়া চলাফেরা করেন না। সেক্ষেত্রে কর্মস্থলের একটু দূরে গাড়ি পার্ক করুন। এতে কিছুটা হাঁটাহাঁটি হবে। 

রাতে খাওয়ার পর হাঁটা: সারা দিন সময় না পেলেও রাতে খাওয়ার পর মোবাইল না ঘেঁটে বাড়ির সামনে ২০ হাঁটাহাঁটি করতে পারেন। বাইরে বের হতে না পারলে ঘরেই হাঁটাহাটি করুন।

অনলাইনের বদলে বাজারে যাওয়া: বাজারে ঘুরে ঘুরে মনের মতো জিনিস, মাছ, মাংস কিনতে হলে অনেকটা হাঁটাহাঁটি করতে হয়। তাই অনলাইনে বাজার করার অভ্যাস বাদ দিতে হবে। এতে শরীর ফিট থাকবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪