1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১২ অপরাহ্ন

আখের রস খাওয়া কি সবার জন্য নিরাপদ 

  • আপডেট সময় : বুধবার, ৬ মার্চ, ২০২৪

 

গরমে তৃষ্ণা মেটাতে অনেকেই পানির পাশাপাশি বিভিন্ন ধরনের পানীয়র উপর নির্ভর করেন। কেউ কেউ এজন্য কৃত্রিম চিনি দেওয়া পানীয় গ্রহণ করেন। বিশেষজ্ঞদের মতে, এ ধরনের পানীয়র চেয়ে অনেক উপকারী বিভিন্ন ধরনের ফলের রস। সেক্ষেত্রে অন্যান্য ফলের মধ্যে থেকে আলাদা করে আখের রস বেছে নিতে পারেন। কারণ এতে পর্যাপ্ত পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। কিন্তু প্রতি দিন নিয়ম করে আখের রস খাওয়া কি ভালো? সকলের জন্যই কি এই ফলের রস খাওয়া নিরাপদ?

পুষ্টিবিদরা বলছেন, বিভিন্ন রকম খনিজ এবং গ্লুকোজ়ে সমৃদ্ধ আখের রস শরীরে তৎক্ষণাৎ শরীরে শক্তি আনতে দারুণ কাজ করে। শুধু পিপাসা মেটানোই নয়, ইলেক্ট্রোলাইটের সমতা বজায় রাখতেও সাহায্য করে এই রস। এতে শরীর ডিহাইড্রেটেড হওয়ার ভয় থাকে না। আখের মধ্যে থাকা প্রাকৃতিক শর্করা ফ্রুক্টোজ় এবং গ্লুকোজ় শরীরের জন্য বেশ উপকারী। পাশাপাশি আখের রসে যে পরিমাণ কার্বোহাইড্রেট রয়েছে, তা অন্য কোনও ফলের রসে নেই। এ কারণে প্রচণ্ড কায়িক পরিশ্রম করলে বা খুব ক্লান্ত লাগলে কৃত্রিম ‘এনার্জি ড্রিঙ্ক’-এর পরিবর্তে এক গ্লাস আখের রস খাওয়াই যায়।

তবে, স্বাস্থ্যকর এই রস রোজ খাওয়া ঠিক নয়। কারণ, শরীরে কতটা আখের রস প্রয়োজন, তা নির্ভর করবে ওই ব্যক্তির বয়স এবং কায়িক শ্রমের পরিমাণ এবং শারীরিক পরিস্থিতির উপর। যাদের ডায়াবিটিস রয়েছে কিংবা যাদের রক্তে শর্করার মাত্রা বার বার ওঠা-নামা করে, তাদের জন্য আখের রস নিরপদ নয়। এমনকী হার্ট কিংবা স্থূলত্বের কোনও সমস্যা থাকলে আখের রস না খাওয়াই ভালো।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪