1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন

জীবন বীমার চাপে শেয়ারবাজারে সংশোধন

  • আপডেট সময় : রবিবার, ১১ জুন, ২০২৩
insurence

টানা কয়েক সপ্তাহ ধরে জীবন বীমা কোম্পানির শেয়ারে ব্যাপক চাহিদার যে চিত্র শেয়ারবাজারে দেখা গেছে, সেটি দেখা গেল নতুন সপ্তাহের প্রথম দিনও। তবে এদিন এই খাতের প্রায় সব কোম্পানির বড় পতন হয়েছে। আর জীবন বীমার এমন বড় পতনকে কেন্দ্র করে সংশোধনে ফিরেছে দেশের শেয়ারবাজার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ জীবন বিমা খাতের ১৫টি কোম্পানির মধ্যে দর হারিয়েছে ১৩টি। নতুন তালিকাভুক্ত ট্রাস্ট ইসলামী লাইফের দর অবশ্য বেড়েছে ১০ শতাংশ।

গত সপ্তাহে মূলধনী আয়ের ওপর কর বসানোর গুজবে মঙ্গলবার বড় দরপতনের পর দুই দিনে বাজার অনেকটাই ঘুরে দাঁড়িয়েছিল। তবে রোববার আবার সূচকের পতন দেখল বিনিয়োগকারীরা।

এদিন সবচেয়ে বেশি দর হারানো সাতটি কোম্পানির মধ্যে ছয়টিই জীবন বীমা খাতের। পাশাপাশি ঢালাও পতন হয়েছে সাধারণ বীমার শেয়ার দরেও। দরপতনের পাশাপাশি লেনদেনও কমেছে দুই ধরনের বীমা কোম্পানিরই।

তবে জীবন বীমা যথারীতি লেনদেনের শীর্ষে রয়েছে। হাতবদল হয়েছে ২৬৬ কোটি ৪০ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২১০ কোটি ৪১ লাখ টাকা। সেদিন এই খাতের সব কোম্পানির দরই বেড়েছিল।

সাধারণ বীমা খাতে বেড়েছে ৬টির দর। পাঁচটির দর ছিল অপরিবর্তিত। আর ৩০টি কোম্পানিই দর হারিয়ে লেনদেন শেষ করেছে। এই কোম্পানিগুলোতে লেনদেন হয়েছে ৫৫ কোট ১০ রাখ টাকা, যা বৃহস্পতিবার ছিল ৭০ কোটি ৫০ লাখ টাকা।

সব মিলিয়ে দুই ধরনের বীমা কোম্পানিতে লেনদেন হয়েছে ৩২১ কোটি ৫০ লাখ টাকা, যা মোট লেনদেনের ৩২ শতাংশের বেশি।

এদিকে, তরতর করে বাড়তে থাকা প্রগতি লাইফ ও মেঘনা লাইফের দর কমেছে একদিনে যতটা কমা সম্ভব ততটাই। আর পপুলার লাইফ ও রূপালী লাইফের দর কমেছে ৮ শতাংশের বেশি।

দরপতনের শীর্ষ পাঁচে জীবন বীমার বাইরে ছিল কেবল প্রকৌশল খাতের মীর আকতার হোসেন লিমিটেড, যেটি দর হারিয়েছে ৭.০৯ শতাংশ।

পদ্মা লাইফ ও ন্যাশনাল লাইফের স্থান ছিল এর পরে। দুটি কোম্পানিই দর হারিয়েছে ৬ শতাংশের বেশি।

জীবন বীমা খাতের আরও দুটি কোম্পানি ৫ শতাংশের বেশি, তিনটি চার শতাংশের বেশি একটি দুই শতাংশের বেশি দর হারিয়েছে।

নতুন তালিকাভুক্ত ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স তালিকাভুক্ত হওয়ার পর থেকে প্রতিদিনই প্রায় ১০ শতাংশ বেড়ে উঠে গেছে ৭৯ টাকা ২০ পয়সায়। কোম্পানিটির আজও দর বেড়েছে ১০ শতাংশ। আজ লেনদেনও হয়েছে নজরকাড়া। আইপিও বিজয়ীরা শেয়ারটি থেকে মুনাফা তুলছে বলে কোম্পানিটির রেকর্ড লেনদেন হয়েছে। এছাড়া ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির দর বেড়েছে ৬.১৬ শতাংশ।

বিমা খাতের বিনিয়োগকারীরা বলছেন, জীবন বিমা কোম্পানিগুলোর শেয়ারবাজারে বড় বিনিয়োগ রয়েছে। কোম্পানিগুলো এবছর শেয়ারবাজার থেকে ভালো মুনাফা তুলেছে। যে কারণে কোম্পানিগুলো এবছর ভালো মুনাফা করেছে এবং বিনিয়োগকারীদের ভালো ডিভিডেন্ড দেয়ার সক্ষমতা তৈরি হয়েছে।

জীবন বিমার লেনদেন ও শেয়ার দরে ঝলক দেখানোর নেতৃত্বে থাকা রূপালী লাইফ ইন্সুরেন্সের এক প্রবীণ বিনিয়োগকারী বলেন, রূপালী লাইফ এবছর শেয়ারবাজার থেকে বড় মুনাফা তুলেছে। যে কারণে শেয়ারটির দরে বড় ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। তিনি জোর দিয়ে বলেন, কোম্পানিটি এবছর মুনাফা এবং ডিভিডেন্ডেও চমক দেখাতে পারে।

এখাতের বিনিয়োগকারীরা বলছেন, জীবন বিমার শেয়ারে বিনিয়োগ করে যারা মুনাফায় রয়েছেন, তারা আজ মুনাফা তুলেছেন। যে কারণে এখাতের শেয়ারে আজ বড় সংশোধন হয়েছে। আগামীকালই খাতটির শেয়ার ঘুরে দাঁড়াতে পারে বলে তারা আশাবাদ ব্যক্ত করেছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪