1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন

লভ্যাংশ কমেছে ৪৩ শতাংশ ব্যাংকের

  • আপডেট সময় : সোমবার, ২২ মে, ২০২৩
BANK

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৫টি কোম্পানির মধ্যে সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত অর্থবছরে লভ্যাংশ আগের বছরের তুলোনায় কমেছে ১৫টি বা ৪৩ শতাংশ ব্যাংকের। বাকি ব্যাংকগুলোর মধ্যে ১৫টির লভ্যাংশ অপরিবর্তিত থাকলেও নো ডিভিডেন্ড ঘোষণা করেছে দুটি ব্যাংক। দুটি ব্যাংকের লভ্যাংশ বেড়েছে। আর বাকি দুটি ব্যাংক তালিকাভুক্তির পর প্রথম বারের মতো লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য বিশ্লেষণ করে এমন তথ্য পাওয়া গেছে।

লভ্যাংশ কমা ১৫টি ব্যাংকের মধ্যে রয়েছে এবি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, এনসিসি ব্যাংক, এনআরবিসি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, রূপালী ব্যাংক, ন্যাশনাল ব্যাং, শাহজালাল ইসলামি ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ট্রাস্ট ব্যাংক এবং ইউনিয়ন ব্যাংক লিমিটেড।

এবি ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ ক্যাশ এবং ৩ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৩ শতাংশ।

ব্র্যাক ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ৭.৫০ শতাংশ ক্যাশ এবং ৭.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৭.৫০ শতাংশ ক্যাশ এবং ৭.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৩ শতাংশ।

সিটি ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ এবং ২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ এবং ১২.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১৩ শতাংশ।

ডাচ-বাংলা ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ১৭.৫০ শতাংশ ক্যাশ এবং ৭.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৭.৫০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২.৫০ শতাংশ।

মার্কেন্টাইল ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ এবং ২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৫.৫০ শতাংশ।

ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ ক্যাশ এবং ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৬ শতাংশ।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ৭.৫০ শতাংশ ক্যাশ এবং ৪.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৭.৫০ শতাংশ ক্যাশ এবং ৭.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৫ শতাংশ।

প্রিমিয়ার ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ১২.৫০ শতাংশ ক্যাশ এবং ৭.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২.৫০ শতাংশ।

রূপালী ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২ শতাংশ।

শাহজালাল ইসলামী ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ১২ শতাংশ ক্যাশ এবং ৩ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২ শতাংশ।

সাউথইস্ট ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ৬ শতাংশ ক্যাশ এবং ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৮ শতাংশ ক্যাশ এবং ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২ শতাংশ।

স্টান্ডার্ড ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ২.৫০ শতাংশ ক্যাশ এবং ২.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৩ শতাংশ ক্যাশ এবং ৩ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১ শতাংশ।

ট্রাস্ট ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২.৫০ শতাংশ।

ইউনিয়ন ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৫ শতাংশ।

ন্যাশনাল ব্যাংক: ২০২২ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছিল। অর্থাৎ এক বছরে কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৫ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ