1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন

শেয়ারবাজারে দুর্বলের উত্থানে স্বল্প মূলধনীর পতন

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩
share-market-1

এক ঝাঁক কোম্পানির প্রান্তিক প্রতিবেদনে আয় কমার তথ্য আসার পরও আগের দিন মঙ্গলবার শেয়ারবাজার ছিল ঊর্ধ্বমুখী। বুধবার লেনদেন বাড়লেও কিছুটা কমেছে সূচক। এদিন দর বৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক ছিল লোকসানি। অন্যদিকে দরপতনের শীর্ষে ছিল মুনাফায় থাকা স্বল্প মূলধনী কোম্পানি।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, বুধবার দর বৃদ্ধির শীর্ষে লোকসানী কোম্পানি জোয়ার। বেশিরভাগ লোকসানি ও স্বল্প মূলধনী কোম্পানি এবং কয়েকটি মৌলভিত্তির কোম্পানির ওপর ভর করে লেনদেন হতে থাকা শেয়ারবাজারের চিত্র পাল্টাচ্ছে না। ঈদের আগে আগে লেনদেন ও সূচক ধারাবাহিকভাবে বাড়লেও তার প্রভাব বড় মূলধনী ও মৌলভিত্তির কোম্পানিতে পড়ছে না। বরং শেয়ার সংখ্যা কম এমন কোম্পানির দর বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

অন্যদিকে, স্বল্প মূলধনী কোম্পানিগুলোর শেয়ারদরের হচ্ছে পতন। সর্বশেষ বুধবার দর বৃদ্ধির শীর্ষ দশে থাকা ১০টি কোম্পানির মধ্যে দুটির মূলধন কেবল ৫০ কোটি টাকার বেশি। ৫ থেকে ২০ কোটি টাকা পরিশোধিত মূলধন, এমন কোম্পানির সংখ্যা ৫টি।

এর মধ্যে সবচেয়ে বেশি ৫.২৪ শতাংশ দর হারিয়েছে রহিমা ফুড। তৃতীয় প্রান্তিক মিলিয়ে ১ টাকা ১৪ পয়সা আয়ের তথ্য দেওয়ার আগে ও পরে শেয়ারদর লাফ দিয়েছির ২০ কোটি টাকা মূলধনের কোম্পানিটির।

এছাড়া ৪ কোটি ৩২ লাখ টাকা পরিশোধিত মূলধনের বিডি অটোকারের দর ৪.৮৪ শতাংশ, ২০ কোটি টাকার কিছু বেশি মূলধনের ওরিয়ন ইনফিউশনের দর ৪.৭৩ শতাংশ, ৩০ কোটি ৬৩ লাখ টাকার কোহিনূর কেমিক্যালসের দর কমেছে ৪.০৭ শতাংশ।

পতনের শীর্ষ দশে আরও ছির কনফিডেন্স সিমেন্ট, মনোস্পুল পেপার, রূপালী লাইফ, শ্যামপুর সুগার, এডএন টেলিকম ও সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ