1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন

বিডি স্টক ডিসকাশনের মডারেটর আবু রমিমের বিরুদ্ধে এজাহার দায়ের

  • আপডেট সময় : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারের স্থিতিশীলতা নষ্ট ও বিনিয়োগকারীদের প্রতারিত করার উদ্দেশ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালানোর দায়ে বিডি স্টক ডিসকাশনের (https://www.facebook.com/bdstocksdiscussion) মডারেটর মোঃ আবু রমিমের বিরুদ্ধে শেরে বাংলা নগর থানায় এজাহার দায়ের করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২২ নভেম্বর) বিএসইসির সহকারি পরিচালক মোঃ মাসুম বিল্লাহ এই লিখিত এজাহার দায়ের করেছেন।

এ বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিজনেস আওয়ারকে বলেন, অনেক দিন ধরেই একটি চক্র সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা বিভিন্ন অপপ্রচার চালিয়ে আসছে। এদেরকে আইনের আওতায় আনতে কমিশনও বেশ কিছুদিন ধরে তৎপর। তারই ধারাবাহিকতায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বিডি স্টক ডিসকাশনের মাধ্যমে অপ্রপচার ছড়ানো মোঃ আবু রমিমের বিরুদ্ধে এজাহার দায়ের করা হয়েছে।

এজাহারে বলা হয়েছে, বিডি স্টক ডিসকাশনের মডারেটর মোঃ আবু রমিম শেয়ারবাজারের স্থিতিশীলতা নষ্ট করার উদ্দেশ্যে/বিনিয়োগকারীদের প্রতারিত করার উদ্দেশ্যে মিথ্যা তথ্য পরিবেশন করে। তার পিতাঃ আবু তাহের মিয়া, জাতীয় পরিচয় পত্র নম্বর-19781595716000001, মোবাইল নম্বরঃ 01975064294, ঠিকানাঃ দাগনভুইয়া-৩৯২০, দাগনভূঞা, ফেনী। বর্তমান ঠিকানাঃ ১১/বি বেভারলী হিল, চকবাজার-২৪০৩, পাঁচলাইশ, চট্টগ্রাম।

মোঃ আবু রমিম তার পরিচালিত বিডি স্টক ডিসকাশনের ফেসবুকে পেজে জানান, “একটি অনির্ভরযোগ্য সূত্রে জানা যায়, গতদিন পাকিস্তান হারাতে আজ বাজার কমেছে- এর পিছনে বিএনপি জামায়াত চক্রের হাত থাকতে পারে”, “শিবলী সাহেব, আপনার আইপিও প্রসব বন্ধ করেন। এটিবি ফেটেবি বাদ দিয়া মূল বাজারের দিকে মনোযোগ দিন”, “পুরাই ইন্ডিয়ান চুলের মার্কেট করে দিছে, আজ সব চার্টিস ধরা!!”, “মার্কেট এটাই বুঝাতে যাচ্ছে যে, বেক্সিমকো/ওরিয়ন গ্রুপ না টিকলে এই বাজার ধরে রাখা যাবে না”,

এছাড়া তিনি পোস্টের মাধ্যমে জানান, “আশা করা যায় আগামীকাল চেক সংক্রান্ত প্রজ্ঞাপনের স্থগিতাদেশ আসবে, যতক্ষণ না আসবে ততক্ষণ মাইর চলবে। যদি ট্রেড আওযারে আসে তবে মার্কেট U টার্ন করবে এবং কোন কারণে ট্রেড আওযারে না আসলে ট্রেড শেষে মাস্ট। যাদের ক্রয় ক্ষমতা আছে আগামীকাল তাদের জন্য অভাবিত কম দামে কেনার সুযোগ থাকবে। নেটিং এর রিস্ক না নেয়া টাই ভাল, কোন কারণে স্থগিতাদেশ ট্রেড আওয়ারে না আসলে ধরা খেয়ে যাবেন। ইনশা আল্লাহ, আশা করি ভাল কিছু হবে।

আরও পড়ুন……
ন্যাশনাল ইন্স্যুরেন্সের কারসাজিতে হিরু চক্রকে আড়াই কোটি টাকা জরিমানা

ওই ফেসবুকে পেজে আরও উল্লেখ করেন, EHL, BDCOM ও আরো কিছু শেয়ার নিয়ে গেম্বলিং এর দরুন হিরু’কে ৪.৫ কোটি টাকা জরিমানার নিউজ টা আগামীকাল কিছু পত্রিকায় প্রকাশিত হলেও এটা নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই। বাজার ভাল করার জন্য সবাইকেই কম বেশি ছাড় দেইয়া হতে পারে। শুভ রাত্রি”

আবু রমিম এ জাতীয় মিথ্যা, কাল্পনিক ও বিভ্রান্তিকর পোস্ট করেন বলে এজাহারে উল্লেখ করা হয়েছে। এর মাধ্যমে অভিযুক্ত ব্যক্তি তথা মোঃ আবু রমিম সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ারবাজার সম্পর্কিত মিথ্যা তথ্য প্রচার করে সাধারণ জনগণের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করছেন। অভিযুক্ত ব্যক্তি বে-আইনীভাবে লাভবান হওয়ার উদ্দ্যেশ্যে উল্লিখিত কার্যকলাপের মাধ্যমে বিনিয়োগকারীদের প্ররোচনা ও প্রলুব্ধ করে আসছেন।

এরুপ কার্যকলাপের মাধ্যমে অভিযুক্ত ব্যক্তি শেয়ারবাজারকে প্রভাবিত করার মাধ্যমে বে-আইনী কার্যকলাপ সাধন করছেন, যা শেয়ারবাজার তথা বিনিয়োগকারী এবং সার্বিকভাবে রাষ্ট্রের স্বার্থবিরোধী কার্যক্রম বলে এজাহারে উল্লেখ করা হয়েছে। ওই অভিযুক্ত মোঃ আবু রমিম উল্লিখিত ফেসবুক পোস্ট ব্যবহার করে শেয়ারবাজার সংক্রান্ত বিভিন্ন গুজব সৃষ্টির মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের প্ররোচনার মাধ্যমে প্রতারণার জালে ফেলছে। এ ধরণের প্রতারণামূলক কার্যক্রম কেবলমাত্র ফৌজদারি অপরাধই না, এর সাথে শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ও স্থিতিশীলতা বিনষ্টের উপাদান রয়েছে। এমতাবস্থায় অভিযুক্ত মোঃ আবু রমিম-এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে করণীয় পদক্ষেপ নিতে শেরে বাংলা নগর থানার দায়িত্বরত কর্মকর্তাকে অনুরোধ করা হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ