1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন

বিপাকে পড়েছেন শীর্ষ ৪ কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ৮ অক্টোবর, ২০২২

বিদায়ী সপ্তাহে (০২-০৬ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের ১০ কোম্পানি হলো- ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন হাউজিং, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, জেএমআই হসপিটাল, বিবিএস ক্যাবলস, শাইনপুকুর সিরামিকস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, কপারটেক এবং সোনালী পেপার।

লেনদেনের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে ৬ কোম্পানির বিনিয়োগকারীরা স্বস্তিতে থাকলেও ৪ কোম্পানির বিনিয়োগকারীদের মন বেজায় খারাপ। কারণ চাঙ্গা বাজারেও এই চার কোম্পানির শেয়ারদর কমেছে। কোম্পানিগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন হাউজিং, শাইনপুকুর সিরামিকস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

অভিজ্ঞ বিনিয়োগকারীদের মতে, বড় বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে কোম্পানিগুলোর দর কমেছে। চলতি সপ্তাহে বড় বিনিয়োগকারীদের বিক্রির চাপ অব্যাহত থাকলে কোম্পানিগুলোর শেয়ারের দর আরও কমতে পারে। আর যদি বিনিয়োগকারীরা কেনার মেজাজে ফিরে আসেন, তাহলে কোম্পানিগুলোর শেয়ারদর ঊর্ধ্বমুখি হতে পারে।

কোম্পানিগুলোর মধ্যে লেনদেনে দ্বিতীয় স্থান দখল করেছে বেক্সিমকো লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৮১ লাখ ১৮ হাজার ৪২৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৭০ কোটি ৬৬ লাখ ৯২ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৭.০২ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩৩ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৩১ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ৯০ পয়সা বা ১.৪২ শতাংশ।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ইস্টার্ন হাউজিং। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৯৯ লাখ ১৫ হাজার ৬৫৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২২৮ কোটি ৯৭ লাখ ৭৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৪.৩৪ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১১৬ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১১০ টাকা ৭০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৫ টাকা ৯০ পয়সা বা ৫.০৬ শতাংশ।

লেনদেন তালিকার সপ্তম স্থানে উঠে এসেছে শাইনপুকুর সিরামিকস। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৪০ লাখ ১১ হাজার ২৭৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৩৫ কোটি ৬৭ লাখ ৬০ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৫৭ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫৫ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৫৪ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ২০ পয়সা বা ২.১৫ শতাংশ।

তালিকার অষ্টম স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৭৬ লাখ ৪৩ হাজার ৪৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১২১ কোটি ৭২ লাখ ৭৮ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৩১ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৬২ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৫৭ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৫ টাকা ৪০ পয়সা বা ৩.৩২ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ