1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৩:২৭ অপরাহ্ন

ভবিষ্যতে ডেটার উপর শেয়ারবাজারের ইনভেস্ট নির্ভর করবে : মোস্তফা জব্বার

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, ভবিষ্যতে শুধুমাত্র ডেটার উপর নির্ভর করবে শেয়ারবাজারের ইনভেস্ট কোথায় যাবে, কোথায় যাবে না।

বৃহস্পতিবার (০৬ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ -২০২২ উপলক্ষে এএএমসিএমএফ আয়োজনে ‘রোল অফ টেকনোলজি অ্যান্ড ইএসজি অ্যানালাইটিকস ইন সাসটেইনেবল ফাইন্যান্সিং’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এ কথা বলেন।

টেলিযোগাযোগমন্ত্রী বলেন, আপনারা যারা শেয়ার মার্কেটে ব্যবসা করেন এবং আপনাদের যদি আর্টিফিশিয়ালি ইন্টেলিজেন্স ব্যবহার না করা হয় তাহলে ভবিষ্যতে ব্যবসার সবচেয়ে নিচের মানুষ তো আপনি থাকবেন। কারণ হচ্ছে আর্টিফিশিয়ালি ইন্টেলিজেন্স ব্যবহার করে এখন আপনার কাছে কিউপিওর ডেটা আসবে। আর্টিফিশিয়ালি ইন্টেলিজেন্স অ্যানালাইসিস করে দেবে ভবিষ্যতে আপনার কোনে শেয়ারটা বেড়ে যাবে বা কোনটা নেমে যেতে পারে।

মন্ত্রী বলেন, আপনারা যদি বড় সম্পদের না বলেন তাহলে সেই সম্পদের নাম হচ্ছে ডেটা। ডেটা যদি আপনার কাছে না থাকে তাহলে এখন দেখতে পাচ্ছেন। আগেতো এটাও ছিল না। এখনতো গ্রাফ উঠা-নামা দেখে ইনভেস্টমেন্ট করেন। ভবিষ্যতে শুধু মাত্র ডেটার উপর নির্ভর করবে আপনার ইনভেস্টমেন্ট কোথায় যাবে, কোথায় যাবে না।

মন্ত্রী আরো বলেন, এই যে অবস্থাটা সেই অবস্থার জন্য আপনি যদি নিজে প্রস্তুত না হন এবং আপনি যদি তাতে অংশগ্রহণ করতে না পারেন, আপনার নিজের যদি দক্ষতাটা না থাকে তাহলে আপনার জন্য সময়টা ডিফিকাল্ট হয়ে যাবে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার (মিউচ্যুয়াল ফান্ড অ্যান্ড এসপিভি) মিজানুর রহমান। এছাড়ারও বিএসইসির কমিশনার রুমানা ইসলাম, শেখ শামসুদ্দিন আহমেদ এবং আব্দুল হালিম উপস্থিত ছিলেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ