1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩১ অপরাহ্ন

এক নজরে পাঁচ বহুজাতিক কোম্পানির ইপিএস

  • আপডেট সময় : শনিবার, ৩০ জুলাই, ২০২২

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫৪টি কোম্পানি গেলো সপ্তাহে দ্বিতীয় প্রান্তিকের (জানুয়ারি-জুন’২২) ছয় মাসের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে ৫টি বহুজাতিক কোম্পানি। ব্যাংক খাতের রয়েছে ১৮টি কোম্পানি, আর্থিক প্রতিষ্ঠান খাতের ১১টিএবং আরবিমা খাতের ২০টি কোম্পানি।

বহুজাতিক এই পাঁচ কোম্পানির মধ্যে রয়েছে ইউনিলিভার, লিন্ডে বিডি, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, বাটা সু এবং রবি আজিয়াটা লিমিটেড।

ইউনিলিভার কনজ্যুমার: দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’২২) সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১৪ টাকা ৯৯ পয়সা। এর আগের বছর একই সময়ে ছিল ৮ টাকা ৩৯ পয়সা।

দুই প্রান্তিক (জানু-জুন’২২) বা ৬ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৯ টাকা ৩২ পয়সা। এর আগের বছর একই সময়ে আয় ছিল ১৮ টাকা ৫৯ পয়সা।

আলোচিত প্রান্তিকে শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ২২ টাকা ২২ পয়সা, যা আগের বছর একই সময়ে মাইনাস ছিল ২ টাকা ৪০ পয়সা।

৩০ জুন ২০২২ শেষে কোম্পানিটির সম্পদ মল্যূ (এনএভি) হয়েছে ১০৮ টাকা ২০ পয়সা।

লি‌ন্ডে বি‌ডি: দ্বিতীয় প্রান্তিকে (এ‌প্রিল-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১৫ টাকা ৩৮ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২২ টাকা ৫৮ পয়সা।

এদিকে, দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়া‌রি-জুলাই’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ৩৪ টাকা ৫৫ পয়সা, যা গত বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৪১ টাকা ৪২ পয়সা ছিল।

গত ৩০ জুন, ২০২২ তারিখে শেয়ার প্রতি সম‌ন্বিত নিট সম্পদ মূল্য ছিল ৩৭৫ টাকা ৫৯ পয়সা।

রবি আজিয়াটা: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০২ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি ইপিএস ছিল ০৯ পয়সা।

এদিকে, দ্বিতীয় প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ০৫ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১৫ পয়সা।

৩১ মার্চ, ২০২২ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১২ টাকা ৪৯ পয়সা।

ব্রিটিশ আমেরিকান টোবাকো: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ টাকা ২০ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৮ টাকা ৭৯ পয়সা।

এদিকে, দ্বিতীয় প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৬ টাকা ৯৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১৫ টাকা ৯৬ পয়সা।

বাটা সু: দ্বিতীয় প্রান্তিকে (এ‌প্রিল-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১৯ টাকা ৪১ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ১ টাকা ১৫ পয়সা।

এদিকে, দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়া‌রি-জুলাই’২২) শেয়ার প্রতি আয় হয়েছে ২৪ টাকা ৪১ পয়সা, যা গত বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২ টাকা ৪৪ পয়সা ছিল।

গত ৩০ জুন, ২০২২ তারিখে শেয়ার প্রতি সম‌ন্বিত নিট সম্পদ মূল্য ছিল ২৭৪ টাকা ২৪ পয়সা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ