1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫২ পূর্বাহ্ন

সেরা ডিলারকে পুরস্কৃত করার উদ্যোগ বিএসইসির

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২
bsec

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পুঁজিবাজারে ট্রেকহোল্ডারদের ডিলার অ্যাকাউন্টে বিনিয়োগকে উৎসাহিত করার লক্ষ্যে সেরা ডিলারকে পুরস্কৃত করার উদ্যোগ নিয়েছে। সংস্থাটি ‘সেরা ডিলার’ পুরস্কার চালু করার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) অনুরোধ জানিয়েছে।

আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো এক চিঠিতে বিএসইসি এই অনুরোধ জানিয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ হলেও বাংলাদেশে এদের সংখ্যা ও বিনিয়োগের পরিমাণ একেবারেই সীমিত। আমাদের বাজার মূলত ব্যক্তি বিনিয়োগকারী নির্ভর।লেনদেনের ৮০ শতাংশই ব্যক্তি বিনিয়োগকারীরা করে থাকেন। কিন্তু এদের বড় অংশের পুঁজিবাজার সংক্রান্ত পর্যাপ্ত জ্ঞান না থাকায় সহজেই গুজবে বিশ্বাস করেন, হুজুগে বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত নিয়ে থাকেন। এ কারণে সহজেই ক্ষতির মুখে পড়েন। এ অবস্থায় বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা ও বিনিয়োগের পরিমাণ বাড়ানোর বিষয়টি জরুরি হয়ে পড়েছে। সেরা ডিলারদের পুরস্কৃত করার মাধ্যমে এই ধরনের বিনিয়োগকে উৎসাহিত করা প্রয়োজন।

চিঠিতে সেরা ডিলার নির্বাচনের কিছু শর্ত বা ক্রাইটেরিয়ারও প্রস্তাব করা হয়েছে। এগুলো হচ্ছে-লেনদেনের পরিমাণ, নিট ক্রয়, পোর্টফোলিওর ভারিত গড় মূল্য। ২০২১ সালের ১ জুলাই থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত সময়ে পারফরম্যান্সের আলোকে সেরা ডিলার নির্বাচন করতে হবে।

এ বিষয়ে যোগাযোগ করলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম অর্থসূচককে বলেন, বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকে উৎসাহিত করার লক্ষ্যে সেরা ডিলার পুরস্কার চালু করার জন্য ডিএসইকে অনুরোধ জানিয়েছি। এই বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ যত বাড়বে, বাজার তত বেশী স্থিতিশীল থাকবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪