1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৪ অপরাহ্ন

বিনিয়োগকারীদের আগ্রহ কমার শীর্ষে যেসব কোম্পানি

  • আপডেট সময় : শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২২

নতুন তালিকাভুক্ত কোম্পানি ইউনিয়ন ইন্স্যুরেন্স গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

গেলো সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৬ দশমিক ৪৯ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ১০ টাকা ৮০ পযসা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৫৪ টাকা ৭০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৬৫ টাকা ৫০ পয়সা।

অবশ্য শেয়ারের এই দাম কমার আগে কোম্পানিটির শেয়ার দাম টানা বাড়ে। ১৬ জানুয়ারি লেনদেন শুরুর দিন থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতি কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করে। এতে এক মাসের কম সময়ে কোম্পানিটির শেয়ার দাম বাড়ে ৫৫৫ শতাংশ।

শেয়ারবাজারে লেনদেন শুরুর আগে কোম্পানিটি ২০২১ সালের প্রথম নয় মাসের আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। ওই আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২১ সালের প্রথম তিন প্রান্তিকে (২০২১ সারের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত) শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ৪৮ পয়সা। আইপিও পরবর্তী শেয়ার হিসাবে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৮৯ পয়সা।

ফিক্সড ডিপোজিট, শেয়ারবাজারে বিনিয়োগ, ফ্লোর ক্রয় এবং আইপিও খরচ খাতের ব্যয়ের জন্য কোম্পানিটিকে শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৯ কোটি ৩৬ লাখ ৯ হাজার ৪০ টাকা উত্তলনের সুযোগ দেয় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদ পেয়ে এই বিমা কোম্পানিটি প্রতিটি ১০ টাকা মূল্যে ১ কোটি ৯৩ লাখ ৬০ হজার ৯০৪ টি শেয়ার ইস্যুর মাধ্যমে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)-এর মাধ্যমে ১৯ কোটি ৩৬ লাখ ৯ হাজার ৪০ টাকা উত্তলন করেছে।

এদিকে গেলো সপ্তাহে দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৬ কোটি ৫১ লাখ ৬৪ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১১ কোটি ৩০ লাখ ৩২ হাজার টাকা।

ইউনিয়ন ইন্স্যুরেন্সের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল রিলায়েন্স ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৪ দশমিক ৫৮ শতাংশ। ১৩ দশমিক ৩৩ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- পেনিনসুলা চিটাগাংয়ের ১১ দশমিক ২১ শতাংশ, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ১০ দশমিক শূন্য ৬ শতাংশ, বে-লিজিংয়ের ৯ দশমিক ৮৯ শতাংশ, সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের ৯ দশমিক ৮০ শতাংশ, কুইন সাউথ টেক্সটাইলের ৯ দশমিক ৭১ শতাংশ, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমের ৯ দশমিক ৩৩ শতাংশ এবং ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ৮ দশমিক ৮৩ শতাংশ দাম কমেছে

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪