1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন

সপ্তাহজুড়ে সূচকের সাথে লেনদেনও বড় পতন

  • আপডেট সময় : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২
share-market-dse-cse

বিদায়ী সপ্তাহে (২৩ থেকে ২৭ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চার কার্যদিবসেই সূচকের পতন হয়েছে। মাত্র এক কার্যদিবস ছিল সূচকের উত্থান। সে হিসেবে সপ্তাহ শেষে ডিএসই’র সকল সূচকই কমেছে। একইসঙ্গে টাকার পরিমাণে লেনদেনসহ অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমছে। এছাড়া বিদায়ী সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন কমেছে ২ হাজার ৩৩২ কোটি ২৭ লাখ ৩৯ হাজার ৮৭৭ টাকা। সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৬৫ হাজার ২৩৪ কোটি ২৩ লাখ ৫৪ হাজার ১১ টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৬২ হাজার ৯০২ কোটি ৯৬ লাখ ১৪ হাজার ১৩৪ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ২ হাজার ৩৩২ কোটি ২৭ লাখ ৩৯ হাজার ৮৭৭ টাকা হারিয়েছেন।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬ হাজার ১৪৯ কোটি ২৮ লাখ ৮৭ হাজার ৯২০ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৮ হাজার ২৪৩ কোটি ১৯ লাখ ২৫ হাজার ১৩৫ টাকা। ফলে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২ হাজার ৯৩ কোটি ৯০ লাখ ৩৭ হাজার ২১৫ টাকা বা ২৫ শতাংশ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৮.১৪ পয়েন্ট বা ১.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭ হাজার ২৭.৫৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৪২ পয়েন্ট বা ০.৫৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৩.০৪ পয়েন্ট বা ১.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৯৯.৯৭ পয়েন্টে এবং ২ হাজার ৬০২.৩৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৮৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৯৯ টির বা ২৫.২৬ শতাংশের, কমেছে ২৬৮ টির বা ৬৯.০৭ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২১ টির বা ৫.৪১ শতাংশের।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৭৮ কোটি ২২ লাখ ৮১ হাজার ৭০৯ টাকা। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ২৩০ কোটি ৭২ লাখ ৮৯ হাজার ৭৩৫ টাকা। ফলে সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৫২ কোটি ৫০ লাখ ৮ হাজার ২৬ টাকা বা ২৩ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৩০.৫৫ পয়েন্ট বা ১.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৮৬.৬২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৩৮.৫৩ পয়েন্ট বা ১.১০ শতাংশ, সিএসই-৩০ সূচক ২২৬.০১ পয়েন্ট বা ১.৫৫ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৬.১৯ পয়েন্ট বা ১.০৫ শতাংশ এবং সিএসআই ৯.৯৬ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৩৬৬.৩৮ পয়েন্টে, ১৪ হাজার ২৯১.৬২ পয়েন্টে, ১ হাজার ৫২১.২৭ পয়েন্টে এবং ১ হাজার ২৮৯.৬৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৫০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮৪ টির বা ২৪ শতাংশের, কমেছে ২৩৫ টির বা ৬৭.১৪ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩১ টির বা ৮.৮৮৬ শতাংশের।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪