1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন

শীর্ষ ৭ কোম্পানির শেয়ার ক্রয়

  • আপডেট সময় : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২
share buy

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (২৩-২৭ জানুয়ারি) মোট লেনদেন হয়েছে ৬ হাজার ১৪৯ কোটি ২৮ লাখ ৮৭ হাজার ৯২০ টাকার শেয়ার ও ইউনিট। এরমধ্যে শীর্ষ লেনদেনের তালিকায় থাকা ১০ কোম্পানির লেনদেন হয়েছে ১ হাজার ৮৩৫ কোটি ১ লাখ ৪৭ হাজার টাকা।

কোম্পানিগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, পাওয়ার গ্রিড, এশিয়া ইন্সুরেন্স, আরএকে সিরামিকস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ফরচুন সুজ, এপেক্স ফুটওয়্যার, ফু-ওয়াং ফুড এবং ওরিয়ন ফার্মা। ডিএসই সুত্রে এই তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে শীর্ষ লেনদেনের কোম্পানিগুলোর মধ্যে ৭ কোম্পানির শেয়ার কিনেছেন বিনিয়োগকারীরা। যার ফলে লেনদেন বৃদ্ধির পাশাপাশি দর বৃদ্ধিতেও এগিয়েছিল কোম্পানিগুলো। কোম্পানিগুলো হলো- এশিয়া ইন্সুরেন্স, আরএকে সিরামিকস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ফরচুন সুজ, এপেক্স ফুটওয়্যার, ফু-ওয়াং ফুড এবং ওরিয়ন ফার্মা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিদায়ী সপ্তাহে কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ছিল। যে কারণে কোম্পানিগুলোর লেনদেন যেমন বেড়েছে, শেয়ারদরও বেড়েছে। তবে চলতি সপ্তাহেও যে কোম্পানিগুলোর দর বাড়বে-এমন কোন নিশ্চয়তা নেই। যদি বড় বিনিয়োগকারীরা আগের সপ্তাহের মতো শেয়ারগুলো কেনায় বেশি মনোযোগি হয়, তাহলে হয়তো শেয়ারগুলোর দর ঊর্ধ্বমুখী প্রবণতায় থাকতে পারে। আর যদি বিক্রি মুডে থাকেন, তাহলে দর সংশোধন হতে পারে। তাই শেয়ারগুলোতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের সতর্কতা অবলম্বন করতে হবে।

আলোচ্য সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে এবং লেনদেন তালিকার চতুর্থস্থান দখল করেছে এশিয়া ইন্সুরেন্স। কোম্পানিটির ১ কোটি ২৫ লাখ ৯১ হাজার ১৩৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৩০ কোটি ৫৬ লাখ ৮৫ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯৯ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৯৯ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১০ পয়সা বা ০.১০ শতাংশ। তবে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

লেনদেনের তালিকার পঞ্চম স্থানে রয়েছে আরএকে সিরামিকস। কোম্পনিটির ২ কোটি ২০ লাখ ২৭ হাজার ২০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১২৫ কোটি ২৮ লাখ ১৪ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫৩ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৫৮ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৫ টাকা ১০ পয়সা বা ৯.৫৫ শতাংশ।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। লেনদেন তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে। কোম্পানিটির ১৮ লাখ ৫৭ হাজার ১১৬টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১২৩ কোটি ৩৪ লাখ ২৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৬৪৫ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৬৫৬ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১০ টাকা ১০ পয়সা বা ১.৫৬ শতাংশ। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

ফরচুন সুজ লেনদেন তালিকার সপ্তম স্থানে রয়েছে। কোম্পানিটির ৯৮ লাখ ১৫ হাজার ২৩৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১২৩ কোটি ৩১ লাখ ৩৮ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২৪ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২৪ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৩০ পয়সা বা ০.২৪ শতাংশ। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

এপেক্স ফুটওয়্যার সাপ্তাহিক লেনদেন তালিকার অষ্টম অবস্থানে রয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩১ লাখ ১ হাজার ৪২০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১১ কোটি ৭৮ লাখ ১১ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৩২৫ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৩৩১ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৬ টাকা ৩০ পয়সা বা ১.৯৪ শতাংশ। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর সংশোধন প্রবণতায় ছিল।

লেনদেনের তালিকার নবম স্থানে রয়েছে ফু-ওয়াং ফুড। কোম্পনিটির ৪ কোটি ৭৬ লাখ ৮ হাজার ৫২২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১০ কোটি ১৩ লাখ ২৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০২ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৬ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৩ টাকা ২০ পয়সা বা ৩.১১ শতাংশ।

ওরিয়ন ফার্মা সাপ্তাহিক লেনদেনের তালিকায় দশম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ১ লাখ ৪৫ হাজার ২১০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১০৬ কোটি ৭৮ লাখ ২০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০২ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৬ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৩ টাকা ২০ পয়সা বা ৩.১১ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪