1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন

ইন্সুরেন্স শেয়ারে ঝুঁকছে বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১
insurence

গেল সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে বিদায়ী সপ্তাহে বড় পতনে প্রধান সূচক কমেছে ১৬৫ পয়েন্টের বেশি। গেল সপ্তাহে ডিএসইর ২০ খাতের মধ্যে সব খাতেই ছিল পতনের মাতম। তবে ব্যতিক্রম ছিল জেনারেল ইন্সুরেন্স ও লাইফ ইন্সুরেন্স। ইবিএল সিকিউরিটিজ ও আমারস্টক সূত্রে এই তথ্য জানা গেছে।

আলোচ্য সপ্তাহে জেনারেল ইন্সুরেন্স ছিল সবচেয়ে শক্তিশালী। সপ্তাহজুড়েই এখাতের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের ঝোঁক ছিল। যে কারণে জেনারেল ইন্সুরেন্সের লেনদেন এবং শেয়ারদর ছিল ঊর্ধবমুখী প্রবণায়।

আগের কয়েক সপ্তাহ যাবত ইন্সুরেন্স খাতের কোম্পানিগুলোর শেয়ারদর ও লেনদেনে ছিল বড় মন্দাভাব। সিংহভাগ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে নামেমাত্র। যে কারণে ইন্সুরেন্স খাতের লেনদেন ছিল তলানিতে। সপ্তাহগুলোতে ইন্সুরেন্স খাতের লেনদেন ছিল খাতভিত্তিক লেনদেনের তালিকায় নিচের দিকে।

কিন্তু গেল সপ্তাহে ডিএসইতে খাতভিত্তিক লেনদেনের শীর্ষে উঠে এসেছে জেনারেল ইন্সুরেন্স। বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেনের ১৫ শতাংশ দখল করেছে ইন্সুরেন্স খাত।

অন্যদিকে, আলোচ্য সপ্তাহে বিনিয়োগকারীরা সর্বোচ্চ রিটার্ন পেয়েছে ইন্সুরেন্স খাত থেকে। সপ্তাহান্তে এখাতের বিনিয়োগকারীরো রিটার্ন পেয়েছে ৮.৮০ শতাংশ।

ইবিএল সিকিউরিটিজ সূত্র জানায়, আলোচ্য সপ্তাহে বিবিধ খাতে ১৪.৪ শতাংশ লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। ব্যাংক খাতে ১৩.২ শতাংশ লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে।

তালিকায় থাকা অন্য খাতগুলোর মধ্যে ফার্মা খাতে ১০.৫ শতাংশ, বস্ত্র খাতে ৬.৬ শতাংশ, খাদ্য খাতে ৬ শতাংশ, আর্থিক খাতে ৫ শতাংশ, জ্বালানি-বিদ্যুৎ খাতে ৫ শতাংশ, প্রকৌশল খাতে ৪.৯ শতাংশ, কাগজ খাতে ৪ শতাংশ, ট্যানারি খাতে ৩.৭ শতাংশ, আইটি খাতে ৩.৩ শতাংশ, জীবন বিমা খাতে ২ শতাংশ, সেবা-আবাসন খাতে ১.৬ শতাংশ, টেলিকমিউনিকেশন ও সিমেন্ট খাতে ১.৩ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ও সিরামিকস খাতে দশমিক ৭ শতাংশ এবং ট্রাভেল ও পাট খাতে দশমিক ৫ শতাংশ লেনদেন হয়েছে।

আমারস্টক সূত্র জানায়, সপ্তাহের শেষদিন বৃহস্পতিবার ডিএসইর ২০ খাতের মধ্যে শীর্ষে ছিল জেনারেল ইন্সুরেন্স। এদিন এখাতে লেনদেন হয়েছে ১৭৪ কোটি ৮০ লাখ টাকার শেয়ার। যা ডিএসইসর মোট লেনদেনের ২৩.৫৯ শতাংশ।

এদিন দ্বিতীয় স্থানে থাকা ফার্মা খাতে লেনদেন হয়েছে ৯১ কোটি ৮০ লাখ টাকা এবং তৃতীয় স্থানে থাকা ব্যাংক খাতে লেনদেন হয়েছে ৭৫ কোটি ৭০ লাখ টাকা। অর্থাৎ ইন্সুরেন্স খাত বড় লেনদেন করে তালিকায় শীর্ষে উঠে যায়।

বৃহস্পতিবার ডিএসইর ২০ খাতের মধ্যে জেনারেল ইন্সুরেন্স ও লাইফ ইন্সুরেন্স ছাড়া বাকি সব খাতেই বড় পতন হয়েছে। বৃহস্পতিবার তিন খাতে-সিরামিক, পাট ও আবাসন খাতে শতভাগ শেয়ারদর কমেছে। তবে এদিনও ইন্সুরেন্স খাত ছিল চাঙ্গা প্রবণতায়।

বৃহস্পতিবার জেনারেল ইন্সুরেন্স খাতে ৩৯টি কোম্পানির মধ্যে ৩৬টি বা ৮৭.১৮ শতাংশ কোম্পানির দর বেড়েছে। অন্যদিকে, ১৩টি লাইফ ইন্সুরেন্সের মধ্যে ১০টি বা ৭৬.৯২ শতাংশ কোম্পানির দর বেড়েছে।

এদিন ডিএসতে দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৬টিই ছিল জেনারেল ইন্সুরেন্স। কোম্পানিগুলো হলো-এশিয়া, গ্লোবাল, প্রভাতী, পূরবী ও সোনারবাংলা ইন্সুরেন্স।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪