1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন

শেয়ার ছেড়েছেন ৭ কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১
share-down

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে বিদায়ী সপ্তাহে (১৯-২৩ ডিসেম্বর) লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, ফরচুন সুজ, সোনালী পেপার, জেনেক্স ইনফোসিস, এশিয়া ইন্সুরেন্স, জিএসপি ফাইন্যান্স, সেনাকল্যাণ ইন্সুরেন্স, আইএফআইসি ব্যাংক এবং সাইফ পাওয়ারটেক। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর মধ্যে আলোচ্য সপ্তাহে সাত কোম্পানির শেয়ার বিক্রি করেছেন বিনিয়োগকারীরা। যার ফলে লেনদেনে এগিয়ে থাকলেও শেয়ার দরে সংশোধন প্রবণতায় ছিল কোম্পানিগুলো। সেগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, ফরচুন সুজ, জেনেক্স ইনফোসিস, জিএসপি ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক, সাইফ পাওয়ারটেক। কোম্পানিগুলোর শেয়ারে বিক্রির চাপ থাকায় সপ্তাহান্তে কোম্পানিগুলোর দরপতন পেয়েছে।

সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের অভিমত, কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীরা বিক্রয়মুডে বেশি ছিল। যে কারণে কোম্পানিগুলোর শেয়ারদর পতন প্রবণতায় ছিল।

সপ্তাহের লেনদেনের শীর্ষস্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৮৭ লাখ ২৮ হাজার ৯৯৬টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৪০ কোটি ৫১ লাখ ২৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৫৪ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৫১ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৩ টাকা ২০ পয়সা বা ২.০৭ শতাংশ। সপ্তাহের শেষদিন বৃহস্পতিবারও কোম্পানিটির শেয়ারদর নেতিবাচক প্রবণতায় ছিল।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ওয়ান ব্যাংক লিমিটেড। কোম্পানিটির ১১ কোটি ৪১ লাখ ৬২ হাজার ১০৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৫৯ কোটি ৬৫ লাখ ৮৪ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৪ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৩ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৯০ পয়সা বা ৬.২৫ শতাংশ। সপ্তাহের শেষদিন বৃহস্পতিবারও কোম্পানিটির শেয়ারদর নেতিবাচক প্রবণতায় ছিল।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ। কোম্পানিটির ১ কোটি ১৭ লাখ ৭ হাজার ৫৩৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১৪ কোটি ৮০ লাখ ১৬ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০৪ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৯৫ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৮ টাকা ৫০ পয়সা বা ৮.১৭ শতাংশ। সপ্তাহের শেষদিন বৃহস্পতিবারও কোম্পানিটির শেয়ারদর নেতিবাচক প্রবণতায় ছিল।

লেনদেনের তালিকার পঞ্চম স্থানে রয়েছে জেনেক্স ইনফোসিস। কোম্পনিটির ৫২ লাখ ৩৫ হাজার ৮২১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৮৯ কোটি ৮৭ লাখ ৪৬ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৭৭ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৬৬ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১০ টাকা ৮০ পয়সা বা ৬.০৯ শতাংশ। সপ্তাহের শেষদিন বৃহস্পতিবারও কোম্পানিটির শেয়ারদর নেতিবাচক প্রবণতায় ছিল।

জিএসপি ফাইন্যান্স লেনদেন তালিকার সপ্তম স্থানে রয়েছে। কোম্পানিটির ২ কোটি ৬৩ লাখ ৯০ হাজার ৭০৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৭১ কোটি ৭৮ লাখ ৭০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২৭ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৬ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৭০ পয়সা বা ২.৫৪ শতাংশ। সপ্তাহের শেষদিন বৃহস্পতিবারও কোম্পানিটির শেয়ারদর নেতিবাচক প্রবণতায় ছিল।

লেনদেনের তালিকার নবম স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক কোম্পনিটির ৩ কোটি ৪০ লাখ ৮৩ হাজার ৪৭৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫৭ কোটি ৭৪ লাখ ৩ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৭ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৬ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৬০ পয়সা বা ৩.৪৫ শতাংশ। সপ্তাহের শেষদিন বৃহস্পতিবারও কোম্পানিটির শেয়ারদর নেতিবাচক প্রবণতায় ছিল।

সাইফ পাওয়ারটেক সাপ্তাহিক লেনদেনের তালিকায় দশম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ১৯ লাখ ২২ হাজার ৫৪১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৮ কোটি ১৩ লাখ ৭৮ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪২ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৩৯ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২ টাকা ৯০ পয়সা বা ৬.৮৭ শতাংশ। সপ্তাহের শেষদিন বৃহস্পতিবারও কোম্পানিটির শেয়ারদর নেতিবাচক প্রবণতায় ছিল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪