1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন

তিন কোম্পানিতে বিদেশি বিনিয়োগকারীদের নজর

  • আপডেট সময় : সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১
foreign investt

বাংলাদেশের পুঁজিবাজারে বিদেশিরা বিনিয়োগ করার ক্ষেত্রে দীর্ঘ মেয়াদী চিন্তাভাবনা করে। বিনিয়োগের সময়ে তারা কোম্পানির ফান্ডামেন্টাল দেখে। যে সকল কোম্পানির ফান্ডামেন্টাল ভালো, ভবিষতে কোম্পানিগুলো বিনিয়োগকারীদের ভালো রিটার্ণ দিবে, বিদেশিরা বিনিয়োগের জন্য এমন ভালো কোম্পানিগুলোতেই বেচে নেয়। তারই ধারাবাহিকতায় গতমাসে তিন কোম্পানিতে বিদেশিদের বেশি নজর ছিল। ফলে এই তিন কোম্পানিতে বিদেশিরা বিনিয়োগ করেছে তুলোনামুলক বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এই তথ্য জানা যায় ।

বিদেশিদের বিনিয়োগ বাড়া তালিকাভুক্ত এই তিন কোম্পানির মধ্যে রয়েছে ব্র্যাক ব্যাংক, ঢাকা ডাইং এবং ইস্টার্ণ হাউজিং লিমিটেড। এই তিন কোম্পানির মধ্যে গতমাসে ইস্টার্ণ হাউজিংয়ে বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগ করেছে। অক্টোবরে এই কোম্পানিতে কোন বিনিয়োগ ছিলো না। বাকি দুই কোম্পানিতে আগে থেকেই কিছু বিদেশি বিনিয়োগ ছিলো। তবে আগের তুলোনায় এই দুই কোম্পানিতে বিদেশি বিনিয়োগ বেড়েছে।

ইস্টার্ণ হাউজিং: কোম্পানিটির গত একমাসে বিদেশি বিনিয়োগ বেড়েছে ১.৩৪ শতাংশ। অক্টোবরে কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগ ছিলো শুন্য। নভেম্বর মাসে কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগ অবস্থান করছে ১.৩৪ শতাংশে। সর্বশেষ কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ১৬ পয়েন্টে।

সর্বশেষ প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৭৫ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ৮৬ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৭১ টাকা ০৮ পয়সা।

ব্র্যাক ব্যাংক: ব্যাংকটির গত একমাসে বিদেশি বিনিয়োগ বেড়েছে ১.৬২ শতাংশ। অক্টোবরে ব্যাংকটিতে বিদেশি বিনিয়োগ ছিলো ৩৫.১৯ শতাংশ। নভেম্বর মাসে ব্যাংকটিতে বিদেশি বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ৩৬.৮১ শতাংশে। সর্বশেষ ব্যাংকটির পিই রেশিও অবস্থান করছে ১৩.৮৫ পয়েন্টে।

সর্বশেষ তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৮৭ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ১ টাকা ৯২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৫ টাকা ২৩ পয়সা।

ঢাকা ডাইং: কোম্পানিটির গত একমাসে বিদেশি বিনিয়োগ বেড়েছে ০.২০ শতাংশ। অক্টোবরে কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগ ছিলো ০.১৮ শতাংশ। নভেম্বর মাসে কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ০.৩৮ শতাংশে। সর্বশেষ কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ৩১.১২ পয়েন্টে।

সর্বশেষ তিন প্রান্তিকে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪৭ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ০৩ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৮ টাকা ৮৫ পয়সা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ