1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন

বিনিয়োগ ঘাটতি কমাতে পুঁজিবাজার অন্যতম উৎস

  • আপডেট সময় : সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১

পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ টানতে দেশে দেশে রোড শোর আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম। জানুয়ারিতে কাতারে যে রোড শো আয়োজন করা হচ্ছে, সেখানে ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিকেও (ডিসিসিআই) আমন্ত্রণ জানানো হয়েছে।

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান রোববার বিএসইসি কার্যালয়ে শিবলী রুবাইয়াত উল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় ডিসিসিআই সহসভাপতি মনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে বিভিন্ন দেশে রোড শো আয়োজন করা হচ্ছে। একই সঙ্গে বহির্বিশ্বে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতে যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশে রোড শো করা হবে।

বহির্বিশ্বে বাংলাদেশের ইমেজ বৃদ্ধিতে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান জানান বিএসইসি চেয়ারম্যান।

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা গতিশীল রাখতে কার্যকর পুঁজিবাজারের বিকল্প নেই। ‘গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার হাব’-এর প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের অবকাঠামো খাতের (পানি, জ্বালানি, টেলিযোগাযোগ, বন্দর, রেল প্রভৃতি) উন্নয়নে ২০১৬ থেকে ২০৪০ সাল পর্যন্ত প্রায় ১৯২ বিলিয়ন ডলারের বিনিয়োগ ঘাটতি রয়েছে। এ ঘাটতি কমাতে পুঁজিবাজার অন্যতম উৎস হিসেবে কাজ করতে পারে।

ডিএসই প্রবর্তিত এসএমই বোর্ডকে সাধুবাদ জানান রিজওয়ান রাহমান। তিনি বলেন, এ কার্যক্রমকে উৎসাহিত করতে ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে নিবন্ধন প্রক্রিয়া সহজীকরণ এবং নিবন্ধিত উদ্যোক্তাদের প্রণোদনা হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে করপোরেট কর সুবিধা দেয়া যেতে পারে।

পুঁজিবাজারে সেকেন্ডারি বন্ড মার্কেটকে আরও কার্যকর করতে এর অবকাঠামো উন্নয়ন, বন্ড চালুকরণ প্রক্রিয়া সহজীকরণ, বন্ড চালুকারী ও বিনিয়োগকারীদের জন্য বিশেষ কর ছাড় এবং বিনিয়োগকারীদের আস্থা অর্জনে দেশীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত ক্রেডিট রেটিং এজেন্সির মাধ্যমে রেটিং ব্যবস্থা প্রবর্তন জরুরি বলে মনে করেন ঢাকা চেম্বার সভাপতি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ