1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন

উত্থানের চেয়ে পতনের পাল্লা প্রায় তিন গুন ভারী

  • আপডেট সময় : রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১

সপ্তাহের প্রথম কর্মদিবসে দেশের প্রধান পুঁজিবাজারে বড় পতনে লেনদেন শেষ হয়েছে। আগের কর্মদিবসে সূচকের যে পরিমাণ উত্থান হয়েছে, আজ তার চেয়ে প্রায় তিন গুন বেশি পতন হয়েছে।

রোববার (১৯ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ শেয়ারের দরই কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।

আজ ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় ৮৪ পয়েন্ট কমেছে। আগের কর্মদিবসে সূচকটির ৩০ পয়েন্ট উত্থান হয়েছিল। বর্তমানে ‘ডিএসই এক্স’ ৬ হাজার ৭৮৩ পয়েন্টে অবস্থান করছে।

অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই এস’ ১৯ পয়েন্ট কমেছে। আর বাছাই করা কোম্পানিগুলোর সূচক ‘ডিএসই ৩০’ কমেছে ৩৮ পয়েন্ট।

সূচকের বড় পতনে ভূমিকা বেশি ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং রবির শেয়ারের। এই দুই কোম্পানির শেয়ারদর পতনের কারণে সূচক হারিয়েছে ১৮ দশমিক ৬৩ পয়েন্ট।

স্কয়ার ফার্মা, গ্রামীনফোন, ব্র‌্যাক ব্যাংক, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), বেক্সিমকো ফার্মা, লাফার্জ হোলসিম, ইউনাইটেড পাওয়ার গ্রিড কোম্পানি এবং বেক্সিমকোর কারণে সূচক কমেছে আরও ২৯ দশমিক ০৬ পয়েন্ট।

এই দশ কোম্পানির কারণে সূচক হারিয়েছে ৪৭ দশমিক ৬৯ পয়েন্ট।

রোববার সূচকের সঙ্গে দেশের প্রধান শেয়ারবাজারে লেনদেনও কমেছে। আজ ডিএসইতে ৭৮৬ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে (বৃহস্পতিবার) লেনদেন হয়েছিল ৮০৭ কোটি ৪০ লাখ টাকা।

আজ ডিএসইতে শেয়ার লেনদেনে অংশ নিয়েছে ৩৭৮টি কোম্পানি। এসব কোম্পানির মধ্যে দর কমেছে ২৬৬টির, বেড়েছে ৮৭ টির। বাকি কোম্পানিগুলোর শেয়ারদর এদিন অপরিবর্তিত ছিল।

দরবৃদ্ধির শীর্ষ তালিকায় আধিপত্য ছিল বিমা খাতের কোম্পানিগুলোর। এ খাতের পাঁচ কোম্পানি রোববার ডিএসইর টপটেন গেইনার তালিকায় স্থান করে নিয়েছে।

আর বিমা খাতের তিন কোম্পানিসহ পাঁচ কোম্পানির শেয়ারদর একদিনে যতটুকু বৃদ্ধি পাওয়া সম্ভব ততটুকুই বেড়েছে।

ইস্টার্ন ইন্স্যুরেন্সের শেয়ারদর আগের দিনের তুলনায় ১০ শতাংশ বেড়েছে। এশিয়ান ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ৯ দশমিক ৯৬ শতাংশ। আর বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ারদর আজ ৯ দশমিক ৯৫ শতাংশ।

খান ব্রাদার্সের শেয়ারদর আগের দিনের তুলনায় ৯ দশমিক ৫২ শতাংশ বেড়েছে। সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ারদর বেড়েছে ৯ দশমিক ৩০ শতাংশ।

এই পাঁচ কোম্পানির সঙ্গে টপটেন গেইনার তালিকায় আরও ছিল- সোনালী পেপার, রেনউইক যজ্ঞেশ্বর, প্রভাতী ইন্স্যুরেন্স, ইস্টার্ন লুব্রিকেন্ট ও পিপলস্ ইন্স্যুরেন্স।

বেশিরভাগ কোম্পানির দরপতনের দিন সবচেয়ে বেশি শেয়ারদর কমেছে এস এস স্টিলের। আগের দিনের তুলনায় আজ কোম্পানিটির শেয়ারদর ৮ দশমিক ৪১ শতাংশ কমেছে।

আজ টপটেন লুজার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- আরামিট সিমেন্ট, ফরচুন সুজ, বিচ হ্যাচারি, আজিজ পাইপস, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, অ্যাপেক্স ফুডস, মেঘনা কনডেন্সড, অ্যাপেক্স স্পিনিং ও বিডি ল্যাম্পস।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ