1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৮ পূর্বাহ্ন

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে জ্বালানি খাতের ১১ কোম্পানির

  • আপডেট সময় : শুক্রবার, ১৭ ডিসেম্বর, ২০২১

নভেম্বর মাসে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২১ কোম্পানি শেয়ার ধারণ হালাগদ করেছে। এর মধ্যে অক্টোরের তুলনায় নভেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১১ কোম্পানির, বেড়েছে ৯ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। এখাতে ২৩টি কোম্পানির মধ্যে ২টি কোম্পানির শেয়ার ধারণ হালনাগাদ করেনি। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ থেকে এই তথ্য জানা যায় ।

প্রাপ্ত তথ্য মতে , কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে বারাকা পতেঙ্গা পাওয়ারের। কোম্পানিটিতে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.২৮ শতাংশ, যা নভেম্বরে ২.৮২ শতাংশ কমে ৫.৪৬ শতাংশে দাঁড়ায়। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৫৭ শতাংশ থেকে ২.৮২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫৬.৩৯ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

এসোসিয়েটেড অক্সিজেন : কোম্পানিটিতে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.২৮ শতাংশ, যা অক্টোবরে ০.১৩ শতাংশ কমে ২৪.০৮ শতাংশে দাঁড়ায়। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.০১ শতাংশ থেকে অক্টোবরে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৫.২১ শতাংশে।

বারাকা পাওয়ার : কোম্পানিটিতে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৫০ শতাংশ, যা অক্টোবরে নভেম্বরে ০.৩১ শতাংশ কমে ২৬.১৯ শতাংশে দাঁড়ায়। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৪৬ শতাংশ থেকে ০.৩১ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪২.৭৭ শতাংশে।

সিভিও পেট্রোকেমিক্যাল : অক্টোবর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.২০ শতাংশ, যা নভেম্বরে ১.৭৩ শতাংশ কমে ১৫.৪৭ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৩৫ শতাংশ থেকে নভেম্বরে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়ায় ০.৩৭ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.১৪ শতাংশ থেকে ১.৭১ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৮.৮৫ শতাংশে।

এনার্জিপ্যাক পাওয়ার : কোম্পানিটিতে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.০৮ শতাংশ, যা নভেম্বরে ০.৬৮ শতাংশ কমে ১৬.৪০ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.৭৯ শতাংশ থেকে ০.৬৮ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৯.৪৭ শতাংশে।

জিবিবি পাওয়ার : কোম্পানিটিতে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৭৬ শতাংশ, যা নভেম্বরে ০.৪১ শতাংশ কমে ১৭.৩৫ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.২৩ শতাংশ থেকে ০.৪১ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৫০.৬৪ শতাংশে।

ইন্ট্রাকো রিফুয়েলিং : কোম্পানিটিতে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮৭ শতাংশ, যা নভেম্বরে ১.৯৬ শতাংশ কমে ১৬.৯১ শতাংশে দাঁড়ায়। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৪৭ শতাংশ থেকে ১.৯৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫২.৪৩ শতাংশে।

খুলনা পাওয়ার : কোম্পানিটিতে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৩৬ শতাংশ, যা নভেম্বরে ০.৪৪ শতাংশ কমে ৮.৯২ শতাংশে দাঁড়ায়। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৪৭ শতাংশ থেকে নভেম্বরে ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ২০.৯১ শতাংশে।

পাওয়ার গ্রীড : অক্টোবর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৯০ শতাংশ, যা নভেম্বরে ০.০৫ শতাংশ কমে ১৪.৯৫ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১০.০৪ শতাংশ থেকে ০.০৫ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৯.৯৯ শতাংশে।

শাহজিবাজার পাওয়ার : কোম্পানিটিতে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৬১ শতাংশ, যা নভেম্বরে ০.৩৮ শতাংশ কমে ১৬.৩৮ শতাংশে দাঁড়ায়। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.১০ শতাংশ থেকে ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৩.৩৩ শতাংশে।

ইউনাইটেড পাওয়ার : কোম্পানিটিতে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.১৭ শতাংশ, যা নভেম্বরে ০.২১ শতাংশ কমে ৬.৯৬ শতাংশে দাঁড়ায়। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ২.৮০ শতাংশ থেকে নভেম্বরে ০.২১ শতাংশ হ্রাস পেয়ে দাঁড়ায় ৩.০১ শতাংশে।

এদিকে, লিন্ডেবিডির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে। অক্টোবর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৭০ শতাংশ। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৬০ শতাংশ থেকে নভেম্বরে ০.১০ শতাংশ কমে দাঁড়ায় ০.৫০ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৯.৭০ শতাংশ থেকে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়ায় ৯.৮০ শতাংশে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ