1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:০১ অপরাহ্ন

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৬ ব্যাংকে, কমেছে ২৩টিতে

  • আপডেট সময় : বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১
bank

নভেম্বর মাসের বিনিয়োগ হালনাগাদ প্রকাশ করেছে ব্যাংক খাতের কোম্পানিগুলো। পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩২টি কোম্পানির মধ্যে গত ৩০ নভেম্বর পর্যন্ত প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৬ ব্যাংকের, কমেছে ২৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৩টির। ডিএসই থেকে এ তথ্য জানা যায় ।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৬ব্যাংকে

ঢাকা ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৪৩ শতাংশ, যা নভেম্বরে ০.৪৯ শতাংশ বেড়ে ১৩.৯২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৫.৪৫ শতাংশ। নভেম্বরে তা ০.৪৯ শতাংশ কমে দাঁড়ায় ৪৪.৯৬ শতাংশে।

প্রাইম ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৪৬ শতাংশ। নভেম্বরে তা ০.০৫ শতাংশ বেড়ে ৩৬.৫১ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৯৮ শতাংশ থেকে নভেম্বরে ০.০৫ শতাংশ কমে দাঁড়ায় ২৩.৯৩ শতাংশে।

শাহজালাল ইসলামী ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৮৬ শতাংশ। নভেম্বরে তা ০.২৪ শতাংশ বেড়ে ১৪.১০ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.৭৭ শতাংশ। নভেম্বরে তা ০.২৪ শতাংশ কমে দাঁড়ায় ৩৭.৫৩ শতাংশে।

স্ট্যান্ডার্ড ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.০৪ শতাংশ, যা নভেম্বরে ২.০১ শতাংশ বেড়ে ২৫.০৫ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৪৩ শতাংশ থেকে নভেম্বরে ০.০২ শতাংশ কমে দাঁড়ায় ০.৪১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.৬১ শতাংশ। নভেম্বরে তা ১.৯৯ শতাংশ কমে দাঁড়ায় ৩৫.৬২ শতাংশে।

উত্তরা ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৭৭ শতাংশ, যা নভেম্বরে ০.৪৯ শতাংশ বেড়ে ২৭.২৬ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৯৬ শতাংশ থেকে অক্টোবরে ০.০৫ শতাংশ কমে দাঁড়ায় ০.৯১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.৭২ শতাংশ। নভেম্বরে তা ০.৪৪ শতাংশ কমে দাঁড়ায় ৪১.২৮ শতাংশে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২৩ব্যাংকে

মার্কেন্টাইল ব্যাংক : নভেম্বর মাসে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে মার্কেন্টাইল ব্যাংকের। অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৭.২০ শতাংশ থেকে ৪.১৭ শতাংশ কমে নভেম্বরে ২৩.০৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৪.০৭ শতাংশ থেকে নভেম্বরে ০.০১ শতাংশ কমে দাঁড়ায় ৪.০৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩২.১৮ শতাংশ। নভেম্বরে তা ৩.১৮ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৬.৩৬ শতাংশে।

এবি ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.২৯ শতাংশ, যা নভেম্বরে ১.৪৫ শতাংশ কমে ২৩.৮৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৫৯ শতাংশ থেকে অক্টোবরে ১.১৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৩.০৪ শতাংশে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৬২ শতাংশ, যা নভেম্বরে ০.১১ শতাংশ কমে ২৯.৫১ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৭.৯৮ শতাংশ, যা নভেম্বরে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৮.১০ শতাংশে।

ব্যাংক এশিয়া : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৮১ শতাংশ। নভেম্বরে তা ০.০৬ শতাংশ কমে ৩২.৭৫ শতাংশে উন্নীত হয়। সাধারণ বিনিয়োগ ১৩.৪২ শতাংশ থেকে নভেম্বরে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ১৩.৪৮ শতাংশে।

ব্র্যাক ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.১৬ শতাংশ, যা নভেম্বরে ১.১৫ শতাংশ কমে ১১.০১ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩৫.১৯ শতাংশ থেকে নভেম্বরে ১.৬২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৬.৮১ শতাংশে। সাধারণ বিনিয়োগ ছিল ৬.৪১ শতাংশ। নভেম্বরে তা ০.৪৭ শতাংশ কমে দাঁড়ায় ৫.৯৪ শতাংশে।

সিটি ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৬৯ শতাংশ। নভেম্বরে তা ১.১০ শতাংশ কমে ২২.৫৯ শতাংশে দাঁড়ায়। বিদেশি বিনিয়োগ ৩.৭১ শতাংশ থেকে নভেম্বরে ০.০৭ শতাংশ কমে দাঁড়ায় ৩.৬৪ শতাংশে। সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৯০ শতাংশ। নভেম্বরে তা ১.১৭ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪১.০৭ শতাংশে।

ইস্টার্ন ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৭.৩০ শতাংশ, যা নভেম্বরে ০.০৫ শতাংশ কমে ৪৭.২৫ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২২.১৯ শতাংশ। নভেম্বরে তা ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ২২.২৪ শতাংশে।

এক্সিম ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৭.৯৫ শতাংশ থেকে নভেম্বরে ০.৩৭ শতাংশ কমে ২৭.৫৮ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৩৬ শতাংশ থেকে নভেম্বরে ০.০৭ শতাংশ কমে দাঁড়ায় ১.২৯ শতাংশে। সাধারণ বিনিয়োগ ছিল ৩২.৯৯ শতাংশ, যা নভেম্বরে ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৩.৪৩ শতাংশে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৭৯ শতাংশ, যা নভেম্বরে ১.৪১ শতাংশ কমে ২০.৩৮ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২.০১ শতাংশ থেকে নভেম্বরে ০.১৪ শতাংশ কমে দাঁড়ায় ১.৮৭ শতাংশে। বর্ণিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৮৬ শতাংশ। নভেম্বরে তা ১.৫৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৪.৪১ শতাংশে।

আইসিবি ইসলামিক ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৩৫ শতাংশ। নভেম্বরে তা ০.০৫ শতাংশ কমে ২২.৩০ শতাংশে দাঁড়ায়। সাধারণ বিনিয়োগ ছিল ২৪.৭২ শতাংশ। নভেম্বরে তা ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৪.৭৭ শতাংশে।

আইএফআইসি ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.০৭ শতাংশ, যা নভেম্বরে ৩.৯৯ শতাংশ কমে ২১.০৮ শতাংশে দাঁড়ায়। সাধারণ বিনিয়োগ ছিল ৩৫.২০ শতাংশ। নভেম্বরে তা ৩.৯৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৯.১৯ শতাংশে।

ইসলামী ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৫৪ শতাংশ। নভেম্বরে তা ১.১৫ শতাংশ কমে ১৫.৩৯ শতাংশে দাড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ২০.৩১ শতাংশ। নভেম্বরে তা ০.০১ শতাংশ কমে দাঁড়ায় ২০.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১১.৮৩ শতাংশ। নভেম্বরে তা ১.১৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ১২.৯৮ শতাংশে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৮৩ শতাংশ। নভেম্বরে তা ০.০৫ শতাংশ কমে ২২.৭৮ শতাংশে দাঁড়ায়। সাধারণ বিনিয়োগ ৩৪.৬৮ শতাংশ থেকে নভেম্বরে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৪.৭৩ শতাংশে।

ন্যাশনাল ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকদের ৩০.৯৮ শতাংশ। নভেম্বরে তা ২.৫১ শতাংশ কমে ২৮.৪৭ শতাংশে দাঁড়ায়। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.০৪ শতাংশ। নভেম্বরে তা ০.২৭ শতাংশ কমে ২৩.৩১ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৫.০৫ শতাংশ। নভেম্বরে তা ২.২৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৭.২৮ শতাংশে।

এনসিসি ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৭১ শতাংশ। নভেম্বরে তা ০.৪৬ শতাংশ কমে ২২.২৫ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৩৯ শতাংশ। নভেম্বরে তা ০.৪৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৯.৮৫ শতাংশে।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.২৬ শতাংশ। নভেম্বরে তা ০.৩২ শতাংশ কমে ৩.৯৪ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৪২ শতাংশ থেকে নভেম্বরে ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়ায় ২২.৭৪ শতাংশে।

ওয়ান ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৬৫ শতাংশ। নভেম্বরে তা ০.৪৯ শতাংশ কমে ২৭.১৬ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ০.২৭ শতাংশ। নভেম্বরে তা ০.০৪ শতাংশ কমে দাঁড়ায় ০.২৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.০২ শতাংশ থেকে নভেম্বরে ০.৫৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪০.৫৫ শতাংশে।

প্রিমিয়ার ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৬০ শতাংশ। নভেম্বরে তা ২.০৯ শতাংশ কমে ১৯.৫১ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২.০৫ শতাংশ থেকে নভেম্বরে ০.১০ শতাংশ কমে দাঁড়ায় ১.৯৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.৩৮ শতাংশ। নভেম্বরে তা ২.১৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৩.৫৭ শতাংশে।

পূবালী ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৭৬ শতাংশ, যা নভেম্বরে ০.০৫ শতাংশ কমে ২৬.৭১ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২৪ শতাংশ থেকে নভেম্বরে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়ায় ০.২৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.৫০ শতাংশ। নভেম্বরে তা ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪১.৫৪ শতাংশে।

সাউথ বাংলা ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩ শতাংশ। নভেম্বরে তা ১.২৭ শতাংশ কমে ১১.৭৩ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৩.৫৩ শতাংশ, যা নভেম্বরে ১.২৭ শতাংশ বেড়ে দাঁড়ায় ১৪.৭৯ শতাংশে।

সোশ্যাল ইসলামী ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৮.০১ শতাংশ, যা নভেম্বরে ০.৪০ শতাংশ কমে ৪৭.৬১ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৮.৬১ শতাংশ, যা নভেম্বরে ০.৪০ শতাংশ বেড়ে দাঁড়ায় ১৯.০১ শতাংশে।

ট্রাস্ট ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৪৮ শতাংশ, যা নভেম্বরে ০.২৮ শতাংশ কমে ১৬.২০ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২২ শতাংশ থেকে নভেম্বরে ০.০৪ শতাংশ কমে দাঁড়ায় ০.১৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.৩০ শতাংশ। নভেম্বরে তা ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৩.৬২ শতাংশে।

ইউসিবি ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচারকদে বিনিয়োগ ছিল ৩৬.৬৮ শতাংশ। নভেম্বরে তা ৪.০৪ শতাংশ কমে ৩২.৬৪ শতাংশে দাঁড়ায়। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৬০ শতাংশ, নভেম্বরে তা ২.০৩ শতাংশ বেড়ে ২২.৬৩ শতাংশে দাঁড়ায়।একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৮৫ শতাংশ থেকে নভেম্বরে ০.০১ শতাংশ কমে দাঁড়ায় ০.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.০৬ শতাংশ থেকে নভেম্বরে ২.০২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৩.০৮ শতাংশে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত ৩ ব্যাংকে

রূপালী ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৩৪ শতাংশ। নভেম্বরে তা ০.২২ শতাংশ বেড়ে ৪.৫৬ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫.৪৭ শতাংশ থেকে নভেম্বরে ০.২২ শতাংশ কমে দাঁড়ায় ৫.২৫ শতাংশে।

যমুনা ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৮৭ শতাংশ, যা নভেম্বরে ০.০০ অপরিবর্তিত। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৬০ শতাংশ থেকে নভেম্বরে ০.০৩ শতাংশ কমে দাঁড়ায় ০.৫৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৯৮ শতাংশ। অক্টোবরে তা ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৩.০১ শতাংশে।

ডাচ-বাংলা ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৩০ শতাংশ। নভেম্বরে তা ০.১৯ শতাংশ বেড়ে ৪.৩০ শতাংশে দাঁড়ায়। সাধারণ বিনিয়োগ ১০.৭০ শতাংশ থেকে নভেম্বরে ০.১৯ শতাংশ কমে দাঁড়ায় ১০.৭০ শতাংশে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪
  • সূচকের পতনে চলছে লেনদেন

  • ১৬ অক্টোবর ২০২৪