1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন

দুই মাস পর ব্যাংক টপকে লেনদেনের শীর্ষে বস্ত্র খাত

  • আপডেট সময় : শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১
share

সপ্তাহের শেষ কার্যদিবসে গতকাল উত্থানের মধ্য দিয়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন সম্পন্ন হয়েছে। বিনিয়োগকারীদের সক্রিয়তায় বেড়েছে সিংহভাগ কোম্পানির শেয়ারদর। তবে সূচক বাড়লেও লেনদেন কমেছে। প্রায় দুই মাস ধরে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে থাকা ব্যাংক খাতের লেনদেন গতকাল কমতে দেখা গেছে। এর বিপরীতে লেনদেন বেড়ে শীর্ষস্থান দখল করেছে বস্ত্র খাত।

পুঁজিবাজারের গতকালের চিত্র বিশ্লেষণে দেখা যায়, লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দর বেড়েছে ২১৪টির, কমেছে ১০৬টির ও অপরিবর্তিত ছিল ৫৭টির। গতকাল সকালে লেনদেন শুরু হয় সূচক বৃদ্ধির মধ্য দিয়ে। আধা ঘণ্টার মধ্যে সূচক বেড়ে যায় ৭৪ পয়েন্ট। কিন্তু পরে সেখান থেকে কিছুটা কমে ৩২ পয়েন্ট যোগ করে শেষ হয় লেনদেন। দিন শেষে সূচকের অবস্থান দাঁড়িয়েছে ছয় হাজার ৯৮৪ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস আট পয়েন্ট বেড়ে এক হাজার ৫৭৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে দুই হাজার ৬৩২ পয়েন্টে অবস্থান করে।

সূচক বাড়ায় সবচেয়ে বেশি ভূমিকা ছিল বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর। কোম্পানিটির এক দশমিক ৪৭ শতাংশ দর বৃদ্ধিতে সূচক বেড়েছে সাত দশমিক ৬৪ পয়েন্ট। এছাড়া ওয়ালটন, বিকন ফার্মা, আইসিবি, রেকিড বেনকিনজার, লিনডে বিডি, স্কয়ার ফার্মা ইউনিলিভার, ইউনাইটেড পাওয়ার ও ব্র্যাক ব্যাংকের দর বাড়ার কারণেও সূচকে পয়েন্ট যোগ হয়েছে। এ ১০টি কোম্পানির দর বৃদ্ধিতে সূচকে যোগ হয়েছে ২৬ দশমিক ৩৩ পয়েন্ট।

এদিকে গতকাল সূচক বাড়লে বুধবারের চেয়ে লেনদেন কমেছে। পুঁজিবাজার-সংশ্লিষ্টরা বলছেন, বিনিয়োগকারীরা নতুন করে লেনদেনে না গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছেন। ফলে লেনদেন কোনো রকমে এক হাজার কোটি টাকার ঘর অতিক্রম করেছে। গতকাল ডিএসইতে ছিল মোট এক হাজার ৪৩ কোটি ৪৫ লাখ টাকার। বুধবার এটি ছিল এক হাজার ১৫২ কোটি ৩৯ লাখ টাকার।

এদিকে বেশ কয়েক মাস পর লেনদেনের শীর্ষে ওঠে বস্ত্র খাত। দুই সপ্তাহ ধরে শীর্ষে অবস্থানকারী ব্যাংক খাত নেমে এসেছে দ্বিতীয় অবস্থানে। সিংহভাগ কোম্পানির শেয়ারদর বাড়ার দিন লেনদেনে বস্ত্র খাতের অবদান দাঁড়ায় ১৩ দশমিক ৭১ শতাংশ। আগের কার্যদিবসে এটি ছিল ১২ দশমিক ২৩ শতাংশ। লেনদেন হওয়া ৫১টি কোম্পানির শেয়ারের দাম বাড়ার বিপরীতে কমেছে তিনটির ও দাম ধরে রাখতে পেরেছে পাঁচটি কোম্পানি।

আর লেনদেন কমে দুই মাস পরে দ্বিতীয় অবস্থানে চলে যাওয়া ব্যাংক খাতের অবদান দাঁড়ায় ১২ দশমিক ৮৬ শতাংশ। আগের কার্যদিবসে এটি ছিল ২৩ দশমিক ৪৫ শতাংশ। গতকাল এ খাতের ১১টি প্রতিষ্ঠানের শেয়ারদর বৃদ্ধি পায়, ৯টির হ্রাস পায় ও অপরিবর্তিত ছিল ১২টির।

তৃতীয় অবস্থানে ছিল ওষুধ ও রসায়ন খাত। এ খাতের ১৭টি কোম্পানির শেয়ারের দাম বাড়তে ও ১২টির কমতে দেখা গেছে। অন্যদিকে দর ধরে রাখতে পেরেছে মাত্র একটি কোম্পানি।

১০ দশমিক ৬৫ শতাংশ অবদান রেখে চতুর্থ অবস্থানে ছিল বিবিধ খাত। ১০টি কোম্পানির শেয়ারদর বাড়ার বিপরীতে হ্রাস পেয়েছে দুটির ও অপরিবর্তিত ছিল মাত্র একটির। আগের কার্যদিবসে এ খাতের অবদান ছিল ১৩ দশমিক ৭৭ শতাংশ।

পঞ্চম অবস্থানে থাকা আর্থিক প্রতিষ্ঠানের অবদান ছিল ৯ দশমিক ৪০ শতাংশ। আগের কার্যদিবসে এটির অবদান ছিল ১০ দশমিক ৯৬ শতাংশ। গতকাল ৯টি কোম্পানির শেয়ারদর বাড়ার বিপরীতে কমেছে আটটির অপরিবর্তিত ছিল পাঁচটির। এছাড়া গতকালের লেনদেনে প্রকৌশল সাত দশমিক ৩৬, খাদ্য ছয় দশমিক ৩০, জ্বালানি পাঁচ দশমিক ৩০, আইটি প্রায় পাঁচ ও বিমা খাত সাড়ে চার শতাংশের কাছাকাছি অবদান রাখে। এরপর থাকা খাতগুলোর অবদান তিন শতাংশের নিচে ছিল। এগুলোর মধ্যে শুধু বিমা খাতের বেশিসংখ্যক কোম্পানির শেয়ারদর হ্রাস পেয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪