1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন

পুঁজিবাজারের লেনদেন ডিজিটাল পদ্ধতিতে, ব্রোকারেজ হাউসে যাওয়া নিষেধ

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
dse-cse-bsec

করোনাভাইরাস প্রতিরোধে আগামীকাল বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এই বিধিনিষেধের মধ্যে চালু থাকবে পুঁজিবাজারের লেনদেন। তবে কোন বিনিয়োগকারী স্বশরীরে কোন প্রতিষ্ঠানে উপস্থিত হতে পারবে না। লেনদেন হবে শুধু ডিজিটাল পদ্ধতিতে।

করোনাভাইরাস রোধে সরকারের বিধিনিষেধ আরোপের প্রেক্ষিতে পুঁজিবাজারের লেনদেন চালু রেখে এমন নির্দেশনা দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

পাশাপাশি কঠোর বিধিনিষেধের মধ্যে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মীদের চলাচলের জন্য বিশেষ পাশের ব্যবস্থা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

আজ বুধবার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী বুবাইয়াত-উল-ইসলাম সই করা এ সংক্রান্ত পাশে উল্লেখ করা হয়েছে, ‘সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক ঘোষিত চলাচলে বিধি-নিষেধ আরোপকালীন সময়ে আর্থিক প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান খোলা থাকবে, যা ০৫ জুলাই ২০১১ থেকে কার্যকর হবে।’

বিএসইসি’র মুভমেন্ট পাশ নিচে দেওয়া হলো

উপরে উল্লেখিতপাশে উল্লেখ করা হয়, ‘জরুরী আর্থিক ব্যবস্থাপনার স্বার্থে (পুলিশ মহাপরিদর্শকের সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে) এই আদেশ বাহককে অবাধ চলাচলের সুযোগ প্রদানের অনুরোধ জানানো যাচ্ছে।’

এদিকে পুঁজিবাজারে লেনদেন চালানোর বিষয়ে জারি করা নির্দেশনায় বলা হয়েছে, পুঁজিবাজার যেহেতু একটি সংবেদনশীল আর্থিক বাজার এবং এর লেনদেনের সঙ্গে বিনিয়োগকারীদের আর্থিক লেনদেন সংশ্লিষ্ট কাজেই সরকার কর্তৃক ঘোষিত কার্যাবলী/ চলাচলে বিধি-নিষেধ আরোপকালীন সময়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সীমিত আকারে পুঁজিবাজার সংশ্লিষ্ট কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে, যা আগামী ৫ জুলাই ২০২১ থেকে সরকারি ও সাপ্তাহিক ছুটির দিন ব্যতিত পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কার্যকর থাকবে।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান ও লেনদেন আগমী ১ ও ৪ জুলাই বন্ধ থাকবে। ৫ জুলাই থেকে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পুঁজিবাজারে শুধুমাত্র ডিজিটাল পদ্ধতিতে লেনদেন চালু থাকবে। কোন বিনিয়োগকারী স্বশরীরে কোন প্রতিষ্ঠানে উপস্থিত হতে পারবে না।

বিএসইসি’রনির্দেশনাটি নিচে দেওয়া হলো

নির্দেশনায় আরও বলা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান সকাল সাড়ে ৯টা হতে বিকাল ২টা ৩০ মিনিট পর্যন্ত খোলা থাকবে। পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান সীমিত সংখ্যক কর্মচারীর উপস্থিতিতে কার্যক্রম পরিচালনা করবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪