1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন

আজ আসছে দুই কোম্পানির ডিভিডেন্ড

  • আপডেট সময় : বুধবার, ৩০ জুন, ২০২১
dividend-news

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও বিমা খাতের দুই কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য আজ ডিভিডেন্ড ঘোষণা করবে। কোম্পানি দুটি ৩১ ডিসেম্বর, ২০২০ অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি দুটি হলো-ব্যাংক খাতের ন্যাশনাল ব্যাংক ও বিমা খাতের পূরবী জেনারেল ইন্সুরেন্স।

কোম্পানি দুটির মধ্যে ন্যাশনাল ব্যাংকের বোর্ড সভা বিকাল ৩টায় এবং পূরবী ইন্সুরেন্সের বোর্ড সভাও বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। একই সভায় কোম্পানি দুটি চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২১) আর্থিক প্রতিবেদনও প্রকাশ করবে।

ন্যাশনাল ব্যাংক লিমিটেড : ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল ব্যাংক শেয়ার প্রতি মুনাফা করেছিল ১ টাকা ৪১ পয়সা। ওই বছর শেয়াহোল্ডারদের ডিভিডেন্ড দিয়েছিল ১০ শতাংশ। এরমধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড।

সমাপ্ত ২০২০ অর্থবছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৬৫ পয়সা।

ন্যাশনাল ব্যাংকের বর্তমান বাজার মূলধন ২ হাজার ১১৫ কোটি ৮৩ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৩ হাজার ৬৬ কোটি ৪২ লাখ টাকা। বিপরীতে রিজার্ভের পরিমাণ এক হাজার ৮০৪ কোটি ৩ লাখ টাকা।

সর্বশেষ শেয়ার দর ৭ টাকা ৯০ পয়সা অনুযায়ি কোম্পানিটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১২.৬১।

পূরবী জেনারেল ইন্সুরেন্স লিমিটেড : ২০১৯ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। ওই বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১ পয়সা।

সমাপ্ত ২০২০ অর্থবছরের প্রথম ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ৯২ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ৭৫ পয়সা।

পূরবী জেনারেল ইন্সুরেন্সের বর্তমান বাজার মূলধন ২৫৪ কোটি ৪০ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৫৫ কোটি ৩০ লাখ টাকা। বিপরীতে রিজার্ভের পরিমাণ ১৫ কোটি ৩৩ লাখ টাকা।

কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৫ কোটি ৫৩ লাখ ৫ হাজার ১৩৮টি এবং মোট শেয়ার সংখ্যার ৩১.৭৫ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে, ২২.৫৭ শতাংশ রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪৫.৬৮ শতাংশ শেয়ার।

সর্বশেষ শেয়ার দর ৪৬ টাকা অনুযায়ি কোম্পানিটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৩৭.৫০।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ