1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন

ইউসিবির ২৯৫ কোটি মুনাফার ৬১ কোটি টাকা পাবে শেয়ারহোল্ডাররা

  • আপডেট সময় : বুধবার, ৯ জুন, ২০২১

শেয়ারবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) ২০২০ সালের ব্যবসায় প্রায় ২৯৫ কোটি টাকার মুনাফা হয়েছে। তবে কোম্পানিটির পর্ষদ এই মুনাফা থেকে শেয়ারহোল্ডারদের মাঝে মাত্র ৬১ কোটি টাকা বা মুনাফার ২১ শতাংশ লভ্যাংশ আকারে বিতরনের সিদ্ধান্ত নিয়েছে। বাকি ৭৯ শতাংশ কোম্পানিতেই রাখা হবে। এরমধ্যে ২১ শতাংশ পরিশোধিত মূলধন ও ৫৮ শতাংশ রিজার্ভের মাধ্যমে রাখা হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানিটির প্রকাশিত ২০২০ সালের সমন্বিত আর্থিক হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

ইউসিবির ২০২০ সালের ব্যবসায় শেয়ারপ্রতি ২.৪২ টাকা মুনাফা হয়েছে। এর বিপরীতে ১০ শতাংশ (৫% নগদ ও ৫% বোনাস) হারে শেয়ারপ্রতি ১ টাকার লভ্যাংশ ঘোষণা করেছে। তবে এরমধ্যে ৫ শতাংশ বোনাস শেয়ারের জন্য কোম্পানি থেকে কোন ধরনের সম্পদ প্রদান করতে হবে না, শুধুমাত্র শেয়ারহোল্ডারদের শেয়ার সংখ্যা বাড়িয়ে দিলেই হবে।

কোম্পানিটির ২০২০ সালে শেয়ারপ্রতি ২.৪২ টাকা হিসেবে মোট ২৯৪ কোটি ৬৪ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এরমধ্যে থেকে ৫ শতাংশ নগদ লভ্যাংশ হিসেবে শেয়ারপ্রতি ০.৫০ টাকা করে মোট ৬০ কোটি ৮৮ লাখ টাকা শেয়ারহোল্ডারদের মাঝে বিতরন করা হবে।

অন্যদিকে বোনাস লভ্যাংশ ৫ শতাংশ বা শেয়ারপ্রতি ০.৫০ টাকা হিসাবে মোট ৬০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার বিতরন করা হবে। যাতে ব্যাংকটির একই পরিমাণ পরিশোধিত মূলধন বাড়বে। বাকি ১৭২ কোটি ৮৮ লাখ টাকা রিজার্ভে যোগ হবে।

উল্লেখ্য, ১৯৮৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পরিশোধিত মূলধনের পরিমাণ ১ হাজার ২১৭ কোটি ৫২ লাখ টাকা। মঙ্গলবার (০৮ জুন) লেনদেন শেষে ব্যাংকটির শেয়ার দর দাড়িঁয়েছে ১৭.৩০ টাকায়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪
  • সূচকের পতনে চলছে লেনদেন

  • ১৬ অক্টোবর ২০২৪