1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন

চাঙ্গা বাজারে ৫ কোম্পানির নাজুক অবস্থা

  • আপডেট সময় : শনিবার, ১ মে, ২০২১
dse

বিদায়ী সপ্তাহে দেশের উভয় পুঁজিবাজারে উত্থান হয়েছে। সপ্তাহজুড়ে বেড়েছে সব সূচক, বেড়েছে লেনদেন এবং বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও। তারপরও চাঙ্গা বাজারে লেনদেনের শীর্ষে থাকা ৫ কোম্পানির শেয়ার ছিল নাজুক অবস্থায়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গেল সপ্তাহে বাজার ছিল উত্থান প্রবণতায়। পাঁচ কোম্পানির লেনদেনও হয়েছে বড় আকারে। তারপরও কোম্পানিগুলোর দরপতন হয়েছে। তার মানে কোম্পানিগুলোর শেয়ারে বাই প্রেসারের চেয়ে সেল প্রেসার ছিল বেশি।

তাঁদের মতে, সাধারণ বিনিয়োগকারীদের সেল প্রেসারে কোনোদিন শেয়ারদর কমে না। শেয়ারদর কমে যদি বড় বিনিয়োগকারীদের সেল প্রেসার থাকে। গেল সপ্তাহে ঊর্ধ্বমুখী বাজারে কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীদের সেল প্রেসার ছিল বেশি, তাই কোম্পানিগুলোর দরে পতন হয়েছে।

এদিকে, গেল সপ্তাহে ডিএসই’র লেনদেনের শীর্ষ তালিকায় ছিল বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মা, বৃটিশ অ্যামেরিকান ট্যোবাকো কোম্পানি, লঙ্কাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল ফিড মিল, বিডি ফাইন্যান্স, রবি আজিয়াটা, এশিয়া প্যাসেফিক ইন্সুরেন্স ও অগ্রণী ইন্সুরেন্স।

কোম্পানিগুলোর মধ্যে সপ্তাহান্তে শেয়ারদর বেড়েছে বেক্সিমকো, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মা, ন্যাশনাল ফিড মিল ও অগ্রণী ইন্সুরেন্সের।

অন্যদিকে, সপ্তাহান্তে শেয়ারদর কমেছে বৃটিশ অ্যামেরিকান ট্যোবাকো, লঙ্কাবাংলা ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স, রবি আজিয়াটা ও এশিয়া প্যাসেফিক ইন্সুরেন্সের।

বৃটিশ অ্যামেরিকান ট্যোবাকো : সপ্তাহের প্রথমদিন কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫২৩ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষদিন সমাপনী দর হয়েছে ৬১৮ টাকা ২০ পয়সায়। কোম্পানিটির ফ্লোর প্রাইস ৫১৮ টাকা ১০ পয়সা। অর্থাৎ শেষ কার্যদিবসে ফ্লোর প্রাইসে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে। সপ্তাহান্তে এর দর কমেছে ১.০৩ শতাংশ।

আলোচ্য সপ্তাহে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩১ লাখ ১৯ হাজার ৪৫১টি। যার বাজার মূল্য ছিল ১৬২ কোটি ৩১ লাখ ২৬ হাজার টাকা। এতো লেনদেন হওয়ার পরও সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ার ছিল নিম্নমুখী প্রবণতায়। উল্লেখ্য, আলোচ্য সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে চার দিন কোম্পানিটির দর কমেছে, বেড়েছে মাত্র এক দিন।

লঙ্কাবাংলা ফাইন্যান্স : সপ্তাহের প্রথমদিন কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৩৩ টাকা ৫০ পয়সা। সপ্তাহের শেষদিন সমাপনী দর হয়েছে ৩২ টাকা ৩০ পয়সায়। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির দর কমেছে ৩.৫৮ শতাংশ।

সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪ কোটি ২৮ লাখ ৯১ হাজার ৪৯৫টি। যার বাজার মূল্য ১৪০ কোটি ৯০ লাখ ৪০ হাজার টাকা। আলোচ্য সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে তিন দিন কোম্পানিটির দর কমেছে, বেড়েছে দুই দিন। সপ্তাহের শেষদিন এর শেয়ারদর ছিল নিম্নমুখী প্রবণতায়।

বিডি ফাইন্যান্স : সপ্তাহের প্রথমদিন কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৩৬ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষদিন সমাপনী দর হয়েছে ৩৩ টাকা ৫০ পয়সায়। সপ্তাহের ব্যবধানে দর কমেছে ৮.৪৬ শতাংশ। বড় দরপতনের কারণে কোম্পানিটি ডিএসইর সাপ্তাহিক দর পতন তালিকায়ও উঠে আসে।

সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩ কোটি ৩৪ লাখ ৪০ হাজার ১০৫টি। যার বাজার মূল্য ১১৫ কোটি ৯ লাখ ২৪ হাজার টাকা। আলোচ্য সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবসই কোম্পানিটির দর কমেছে, বেড়েছে মাত্র এক দিন। সপ্তাহের শেষদিন চাঙ্গা বাজারেও কোম্পানিটির দর পতনে ছিল।

রবি আজিয়াটা : সপ্তাহের প্রথমদিন কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪৫ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষদিন সমাপনী দর হয়েছে ৪৫ টাকা ৩০ পয়সায়। সপ্তাহের ব্যবধানে দর কমেছে ০.৬৫ শতাংশ।

সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২ কোটি ৪২ লাখ ৩০ হাজার ১০৩টি। যার বাজার মূল্য ১১০ কোটি ১৯ লাখ ২৫ হাজার টাকা। আলোচ্য সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস কোম্পানিটির দর কমেছে, বেড়েছে দুই কার্যদিবস। তবে সপ্তাহের শেষদিন কোম্পানিটির দর ইতিবাচক ছিল।

এশিয়া প্যাসেফিক ইন্সুরেন্স : সপ্তাহের প্রথমদিন কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭১ টাকা ৩০ পয়সা। সপ্তাহের শেষদিন সমাপনী দর হয়েছে ৭০ টাকা ৩০ পয়সায়। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর কমেছে ১.৪০ শতাংশ। সপ্তাহের শেষদিকে কোম্পানিটির ডিভিডেন্ড ডিক্লারেশন আসে। তারপরও কোম্পানিটির দর পতনে থাকে।

সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১ কোটি ১২ লাখ ৫৪ হাজার ৬৭৪টি। যার বাজার মূল্য ৭৮ কোটি ৯ লাখ ৫৪ হাজার টাকা। আলোচ্য সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস কোম্পানিটির দর কমেছে, বেড়েছে দুই কার্যদিবস। তবে সপ্তাহের শেষদিন এর দর কিছুটা ঊর্ধ্বমুখী ছিল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪