1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন

প্লেসমেন্ট শেয়ারের টাকার কী হবে

  • আপডেট সময় : রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১

বেসরকারি এয়ারলাইনস জিএমজি ও ইউনাইটেড এয়ার বন্ধ করে দেয়া হলেও সরকারের ৫০০ কোটি টাকা পরিশোধ করা হয়নি। উড়োজাহাজগুলো ফেলে রাখা হয়েছে বিমানবন্দরে। পাওনা আদায়ে এখন সেগুলো বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু প্লেসমেন্ট শেয়ার ও পুঁজিবাজারে বিক্রি করে বিনিয়োগকারীদের কাছ থেকে নেয়া টাকার কী হবে, তার কোনো জবাব নেই।

একটি কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্তির আগেই প্লেসমেন্টে শেয়ার বিক্রি করে টাকা নিয়ে ফেরত দেয়নি। আরেকটি তালিকাভুক্ত হওয়ার পরে উচ্চমূল্যে শেয়ার বিক্রি করে ব্যবসা বন্ধ করে ঠকিয়েছে বিনিয়োগকারীদের।

কেবল বিনিয়োগকারী নয়, সরকারকেও ঠকিয়েছে জিএমজি ও ইউনাইটেড এয়ারলাইনস। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, বেবিচকের পাওনা পরিশোধ করেনি তারা। উল্টো বিমানবন্দরে উড়োজাহাজ ফেলে রেখে তৈরি করেছে সমস্যা।

বারবার তাগাদা দিয়ে টাকা আদায়ে ব্যর্থ হওয়ার পর এবার বেবিচক সিদ্ধান্ত নিয়েছে, বিমানবন্দরে ফেলে রাখা উড়োজাহাজগুলো বিক্রি করে দেবে তারা।

এই দুই প্রতিষ্ঠানের ১২টিসহ মোট ২২টি উড়োজাহাজ শিগগিরই বাজেয়াপ্ত করা হবে বলে নিশ্চিত করেছেন বেবিচক চেয়ারম্যান এম মফিদুর রহমান।

দুটি কোম্পানির কাছে বেবিচকের পাওনার পরিমাণ ৫০০ কোটি টাকা।

এভিয়েশন বিশেষজ্ঞ ও বিমান পরিচালনা পর্ষদের সাবেক সদস্য কাজী ওয়াহেদুল আলমের মতে, উড়োজাহাজগুলো বাজেয়াপ্তের উদ্যোগ আরও আগেই নেয়া উচিত ছিল।

তিনি বলেন, ‘একটা এয়ারপোর্ট হচ্ছে একটা দেশের গেটওয়ে। দেশে ঢুকতেই বিদেশের যাত্রীরা যখন এ ধরনের একটা পরিস্থিতি দেখে, রংচটা এয়ারক্রাফট পড়ে থাকা এটা খুবই দৃষ্টিকটু।

‘এটা কখনোই একটা আন্তর্জাতিক বিমানবন্দরের কাঙ্ক্ষিত সাইট হতে পারে না। পৃথিবীর কোথাও এমন দৃশ্য দেখা যাবে না। এটা আমাদের এখানে এত দিন ধরে চলছে। অনেক আগেই কর্তৃপক্ষের উচিত ছিল ওগুলো সরিয়ে ফেলা।’

তিনি বলেন, ‘যে সময় এগুলো এখানে পার্ক করা হয়েছিল, সে সময় সিভিল এভিয়েশনের উচিত ছিল মালিকদের সঙ্গে কথা বলে একটা সমাধানে পৌঁছানো। যারা এটা করেছে তারাও ভালো কাজ করেনি।

‘যে এয়ারলাইনসগুলো বন্ধ আছে তাদের কথা বাদই দিলাম, কিন্তু যারা সার্ভিসে আছে তাদের অনেকেরই এয়ারক্রাফট আছে। তাদের সঙ্গে দেনদরবার করেও জিনিসটা শেষ করা যেত। এখন যত দ্রুত সরানো যায় ততই ভালো।’

হঠাৎ করে কোনো এয়ারলাইনস বন্ধ হয়ে গেলে তাদের পাওনা আদায়ে শক্তিশালী আইন হওয়া প্রয়োজন বলেও মনে করেন এই এভিয়েশন বিশেষজ্ঞ। জিএমজি ও ইউনাইটেড এয়ারের প্রসঙ্গ তুলে তিনি বলেন, ‘মুশকিল হলো, আমাদের দেশে লিমিটেড কোম্পানির বিরুদ্ধে কোনো আইনই নেই।

‘এখন যদি কোনো কারণে এয়ারলাইনস দেউলিয়া হয়ে যায় বা অপারেশনে না থাকে তাদের কাছে টাকা আদায় করা মুশকিল। ইউনাইটেড শেয়ারবাজারে এনলিস্টেড কোম্পানি। এমন একটা পদ্ধতি বের করা উচিত যাতে এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যায়।’

সাময়িক বন্ধের পর আর চালু হয়নি জিএমজি, প্লেসমেন্ট শেয়ারের টাকার কী হবে?

১৯৯৭ সালে কোম্পানি খুলে পরের বছরের এপ্রিলে অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট পরিচালনার মাধ্যমে দেশে কার্যক্রম শুরু করে বেসরকারি জিএমজি এয়ারলাইনস। ২০০৪ সালে প্রথম বেসরকারি এয়ারলাইনস হিসেবে আন্তর্জাতিক রুটে ফ্লাইটে আসে তারা।

২০০৯ সালে এয়ারলাইনসটির উল্লেখযোগ্য পরিমাণ শেয়ার কিনে নেয় বেক্সিমকো গ্রুপ। তবে তারা ব্যবসায় সফল হতে পারেনি।

তিন বছরের মধ্যেই বন্ধ হয়ে যায় জিএমজির ফ্লাইট। তবে এর মধ্যেই পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার কথা বলে ৩০০ কোটি টাকার প্লেসমেন্ট শেয়ার বিক্রির তথ্য আসে গণমাধ্যমে। পরে কোম্পানিটি তালিকাভুক্ত হয়নি।

আর এই প্লেসমেন্টে যারা শেয়ার কিনেছিলেন, তাদের টাকা ফেরত দেয়া হয়েছে কি না, সেই তথ্য আর গণমাধ্যমে আসেনি। এ বিষয়ে জিএমজির পক্ষ থেকে সুস্পষ্ট বক্তব্য কখনও দেয়া হয়নি।

২০১২ সালের ৩০ মার্চ বন্ধ করে দেয়ার সময় জিএমজি বলেছিল, আবার চালু হবে কোম্পানি। তবে তা আর হয়নি। সে সময় পর্যন্ত বকেয়া বাবদ প্রতিষ্ঠানটির কাছে বেবিচকের পাওনা ছিল ৩০০ কোটি টাকারও বেশি।

ফ্লাইট পরিচালনা বন্ধ হয়ে গেলে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুটি এমডি এইটটি থ্রি ও দুটি ড্যাশ এইট উড়োজাহাজ ফেলে রাখে জিএমজি। পরে ড্যাশ এইট দুটি বিক্রি করা হলেও সাত বছর ধরে পরিত্যক্ত অবস্থায় আছে এমডি এইটটি থ্রি উড়োজাহাজগুলো।

কোম্পানি বন্ধ হয়ে যাওয়ায় জিএমজির কোনো কার্যালয় নেই, দায়িত্বপ্রাপ্ত কোনো কর্মকর্তাকেও খুঁজে পাওয়া যায়নি।

ইউনাইটেড কাণ্ড

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইউনাইটেড এয়ার শাহজালালে ১০টি উড়োজাহাজ ফেলে ২০১৬ সালে বন্ধ হয়ে যায়। ২০০৭ সালে যাত্রা শুরু করা কোম্পানিটি ব্যবসা গুটিয়ে ফেলে হঠাৎ করে। বন্ধ হওয়ার সময় তাদের কাছে বেবিচকের পাওনা ছিল প্রায় ২০০ কোটি টাকা।

ইউনাইটেডের ফেলে যাওয়া উড়োজাহাজের মধ্যে রয়েছে চারটি এমডি এইটটি থ্রি, দুটি এয়ারবাস থ্রি ওয়ান জিরো, তিনটি এটিআর সেভেনটি টু ও একটি ড্যাশ এইট উড়োজাহাজ।

বিমানবন্দরে ২০১৪ সাল থেকে পরিত্যক্ত অবস্থায় রয়েছে স্কাই ক্যাপিটাল এয়ারলাইনসের একটি ট্রাইস্টার উড়োজাহাজ, অ্যাভিয়েনা এয়ারলাইনসের একটি ড্যাশ এইট, বিসমিল্লাহ এয়ারলাইনসের একটি ড্যাশ এইট ও আছে রিজেন্ট এয়ারওয়েজের দুটি ড্যাশ এইট উড়োজাহাজ।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এম মফিদুর রহমান বলেন, ‘আগে এগুলো কার্গো টার্মিনালের সামনে ছিল। আমরা এগুলোকে সরিয়েছি। এখন এক জায়গায় রেখেছি। এখান থেকেও এগুলো সরিয়ে ফেলব। কারণ, এগুলো আমাদের স্পেস অকুপাই করে আছে।

‘আমরা এখন একটি আইনি প্রক্রিয়াতে যাচ্ছি। এগুলোকে এরই মধ্যে ডিরেজিস্ট্রেশন করে ফেলেছি। এর মানে আগে যে কোম্পানির নামে ছিল। এখন আর সে নামে নেই। এখন যেটা করতে হচ্ছে, আইনের নিয়ম হচ্ছে এদের বাজেয়াপ্ত করতে হবে। তো বাজেয়াপ্তের কাজ আমরা হাতে নিচ্ছি।’

বাজেয়াপ্ত উড়োজাহাজগুলো পরে নিলামে তোলা হবে বলে জানান বেবিচক চেয়ারম্যান। তিনি বলেন, ‘যখন বাজেয়াপ্ত হয়ে যাবে তখন এগুলোর মালিকানা সিভিল এভিয়েশনের হয়ে যাবে। আইনি প্রক্রিয়ার মাধ্যমে আমরা বাজেয়াপ্ত করছি। করার পরে আমরা এটাকে নিলামে দিয়ে দেব।

‘যেগুলো নিলামযোগ্য না, সেগুলোকে ধ্বংস করে দেব। এখন যে এয়ারলাইনসগুলোর উড়োজাহাজ রয়েছে তার মধ্যে ইউনাইটেড এয়ারের উড়োজাহাজই সবচেয়ে বেশি। যেহেতু থার্ড টার্মিনালের এক্সপানশন চলছে এই জায়গাগুলো দ্রুত খালি করতে হবে।’

ইউনাইটেড এয়ারের অর্থ বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে বলেন, ‘সিভিল এভিয়েশনের কাছে আমাদের বেশ কিছু টাকা পাওনা রয়েছে। সেগুলো এখনও শোধ করা হয়নি।

‘আর্থিক অসংগতির কারণেই দীর্ঘ সময় ধরে ইউনাইটেড এয়ারের ফ্লাইট বন্ধ রয়েছে। উড়োজাহাজগুলোর প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণও করা যায়নি। সহসা সেই অবস্থাও নেই। যদিও প্রতিষ্ঠানের চেয়ারম্যান দীর্ঘদিন ধরেই চেষ্টা করছেন আবার চালু করার, কিন্তু প্রয়োজনীয় অর্থের সংস্থান হয়নি।’

২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ‘এ’ ক্যাটাগরির এই কোম্পানির উদ্যোক্তা পরিচালকেরা প্রায় সব শেয়ার বাজারে বিক্রি করে নিজেদের বিনিয়োগের টাকা তুলে নিয়েছেন, কিন্তু ২০১৬ সালের পর আর কোনো আর্থিক হিসাব বিবরণীও প্রস্তুত করেনি।

এ কারণে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি কোম্পানিটিকে মূল মার্কেট থেকে সরিয়ে ওভার দ্য কাউন্টার বা ওটিসি মার্কেটে নিয়ে গেছে।

১০০ টাকা অভিহিত মূল্যের শেয়ার হিসেবে তালিকাভুক্ত হওয়ার পর ৭৫০ টাকারও বেশি দামে বিক্রি হয়েছে কোম্পানিটির শেয়ার। পরে ১০ টাকা অভিহিত মূল্য হওয়ার পর শেয়ারের দাম কমতে কমতে দুই টাকার নিচে চলে আসে।

ওটিসি মার্কেটে যাওয়ার সময় কোম্পানিটির ৭২ কোটির বেশি শেয়ার ছিল বিনিয়োগকারীদের। এই শেয়ারের কার্যত এখন কোনো মূল্য আর রইল না।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ