1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন

সাত খাতের শেয়ারে বড় বিপর্যয়

  • আপডেট সময় : সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৮ ফেব্রুয়ারি) বড় ধস হয়েছে পুঁজিবাজারে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০টি খাতের ৩৫০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। ২০টি খাতের মধ্যে সাতটি খাতের শেয়ারে বিপর্যয় দেখা গেছে। এই সাত খাতে কোনো কোম্পানির দর বাড়েনি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

শেয়ার দর না বাড়া খাতগুলোর মধ্যে রয়েছে: সিমেন্ট, সিরামিক, আর্থিক, পেপার, ট্যানারি, টেলিযোগাযোগ এবং ভ্রমণ ও অবকাশ।

খাতগুলোর মধ্যে সিমেন্ট খাতের ৭টি কোম্পানির মধ্যে আজ ৫টির শেয়ার দর কমেছে। এ খাতে শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ২ টাকা কমেছে এমআই সিমেন্টের। দ্বিতীয় সর্বোচ্চ ১ টাকা ২০ পয়সা করে কনফিডেন্স ও লাফার্জহোলসিমের এবং তৃতীয় সর্বোচ্চ ৭০ পয়সা শেয়ার দর কমেছে আরামিট সিমেন্টের।

সিরামিক খাতের ৫টি কোম্পানির মধ্যে আজ ৪টি লেনদেনে অংশ নিয়েছে। এই চার কোম্পানির মধ্যে তিনটির শেয়ার দর কমেছে। আর একটি কোম্পানি আজ লেনদেনে অংশ নেয়নি। এখাতে শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ১ টাকা ৭০ পয়সা কমেছে শাইনপুকুর সিরামিকের। দ্বিতীয় সর্বোচ্চ ৬০ পয়সা আরএকে সিরামিকের এবং তৃতীয় সর্বোচ্চ ১০ পয়সা শেয়ার দর কমেছে ফু-ওয়াং সিরামিকের।

আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে আজ ২২টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ২০টি শেয়ার দর কমেছে এবং ২টি কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ৩ টাকা ৯০ পয়সা কমেছে আইসিবির। দ্বিতীয় সর্বোচ্চ ৩ টাকা ৬০ পয়সা আইডিএলসির এবং তৃতীয় সর্বোচ্চ ২ টাকা ৯০ পয়সা কমেছে লংকাবাংলা ফাইন্যান্সের।

পেপার অ্যান্ড প্রিন্টিং খাতের চার কোম্পানির মধ্যে শুধু বসুন্ধরা পেপারের শেয়ার দর ৫০ পয়সা কমেছে। অপর দুই কোম্পানি অর্থাৎ হাক্কানি পাল্প ও খুলনা প্রিন্টিংয়ের শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। আর সোনালী পেপার আজ লেনদেনে অংশ নেয়নি।

ট্যানারি খাতের ছয় কোম্পানির মধ্যে চারটি লেনদেনে অংশ নিয়েছে। এর মাধ্য দুইটির শেয়ার দর কমেছে এবং দুই কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। শেয়ার দর ১ টাকা ৩০ পয়সা কমেছে বাটা সু’র আর ফরচুন সুজের শেয়ার দর ৩০ পয়সা কমেছে। এপেক্স ফুটওয়্যার এবং এপেক্স ট্যানারির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

টেলিযোগাযোগ খাতের তিন কোম্পানির মধ্যে সব কয়টির অর্থাৎ শতভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ১০ টাকা কমেছে গ্রামীণফোনের। এছাড়া বাংলাদেশ সাবমেরিন কেবলের ৪ টাকা ৪০ পয়সা এবং রবি আজিয়াটার শেয়ার দর ১ টাকা ৬০ পয়সা কমেছে।

ভ্রমণ ও অবকাশ খাতের চার কোম্পানির মধ্যে দুই কোম্পানি আজ লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে পেনিনসুলার শেয়ার দর ৯০ পয়সা কমেছে। আর ইউনিক হোটেলের শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪