1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

কালো টাকা সাদা: অর্থনীতির লাভ, না ক্ষতি

  • আপডেট সময় : বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১
taka

কালো টাকা সাদা হচ্ছে: অর্থনীতির লাভ, না ক্ষতি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় রাজস্ব বোর্ডের– এনবিআর সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ।

কালো টাকা সাদা করার সুযোগ নয়, বরং অবৈধ আয়ের উৎস বন্ধের তাগিদ এসেছে বিশিষ্টজনদের কাছ থেকে।

তারা বলেছেন, উৎস বন্ধ না করে বার বার এ সুযোগ দেওয়া হলে সেটা অর্থনীতির জন্য ভালো ফল বয়ে আনবে না। বরং লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে।

মঙ্গলবার এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশ আয়োজিত ভার্চুয়াল সংলাপে এমন অভিমত উঠে এসেছে বিশিষ্টজনের কাছ থেকে।

‘কালো টাকা সাদা হচ্ছে: অর্থনীতির লাভ, না ক্ষতি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় রাজস্ব বোর্ডের– এনবিআর সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ।

সরকারি কর্মকর্তা, রাজস্ব ও কর বিশেষজ্ঞ, ব্যবসায়ী প্রতিনিধি এবং অর্থনীতিবিদসহ সংশ্লিষ্ট অংশীজন ওই সংলাপে অংশ নেন।

সৎ ও নিয়মিত করদাতারা বেশি হারে কর দেবে। আর কালো টাকার মালিকরা কম হারে কর দিয়ে টাকা সাদা করবে। এটা সঠিক নীতি নয়। রাজস্ব আদায় বৃদ্ধির জন্য রাজনৈতিক সদিচ্ছা ও কার্যকর সংস্কারের উপর গুরুত্ব দেন বক্তরা।

আলোচনায় অংশ নিয়ে সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান বলেন, ‘কালো টাকা সাদা করার সুযোগ দেওয়ার ফলে সৎ করদাতারা নিরুৎসাহিত হন। বিশেষ এই সুবিধা অর্থনীতির জন্য ইতিবাচক নয়। কালো টাকার উৎস বন্ধ করতে হবে।’

মূল প্রবন্ধে এনবিআরের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল মজিদ বলেন, ‘রাষ্ট্রের প্রধান লক্ষ্য হওয়া উচিত অবৈধ আয়ের উৎসগুলো চিহ্নিত করে তা কঠোরভাবে নিয়ন্ত্রণ বা বন্ধ করা।

‘কালো টাকা লালন করার সংস্কৃতি থেকে সরে না এলে আয় ও সম্পদ বণ্টনের ক্রমবর্ধমান বৈষম্য থেকে বাংলাদেশের মুক্তি মিলবে না।’

এনবিআরের সদস্য (আয়কর নীতি) আলমগীর হোসেন অপ্রদর্শিত আয় বা কালো টাকা মূলধারায় নিয়ে আসার বিশেষ প্রয়োজন রয়েছে বলে মনে করেন।

উন্নয়নশীল ও উন্নত দেশের উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘বিশেষ কর সুবিধার মাধ্যমে কালো টাকা সাদা করার সুবিধা দিলে সামগ্রিক অর্থনীতির উন্নয়নে সাহায্য করবে।’

এনবিআরের সাবেক সদস্য ফরিদ উদ্দিন বলেন, ‘কালো টাকা আয়ের মূল কারণ হল সুশাসনের অভাব। কালো টাকা রোধে রাজনৈতিক সদিচ্ছা বাড়াতে হবে।’

সিপিডির সম্মানীয় ফেলো ও এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘কালো টাকা সাদা করার সুযোগ অন্যায্যবোধকে প্রশ্রয় দেয়। সীমিত আকারে এই সুযোগ অর্থনীতির জন্য সহায়ক হলেও, দীর্ঘমেয়াদে এর ক্ষতি আছে।’

ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির– ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ‘কালো টাকা সাদা করার সুযোগের ফলে সৎ করদাতারা নিরুৎসাহিত হচ্ছেন।’

কালো টাকা সাদা করার উদ্দেশ্য প্রশ্নবিদ্ধ বলে মত দেন মাল্টিমোড গ্রুপের পরিচালক তাবিথ আউয়াল।

কালো টাকা ও অপ্রদর্শিত আয়ের পার্থক্য স্পষ্ট করার প্রস্তাব করেন বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের প্রেসিডেন্ট কামরান টি রহমান।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪