1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন

দর বৃদ্ধির তালিকায় শীর্ষে বীকন ফার্মাসিউটিক্যালস

  • আপডেট সময় : শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১
beacon

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড গত সপ্তাহে দর বৃদ্ধির তালিকায় শীর্ষে উঠে এসেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১৪ দশমিক ৭১ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, গত সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড় লেনদেন হয়েছে চার কোটি ৩২ লাখ ৯৬ হাজার টাকার শেয়ার। সপ্তাহ শেষে মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ২১ কোটি ৬৪ লাখ ৮০ হাজার টাকা।

এদিকে, সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর চার দশমিক ২৯ শতাংশ বা তিন টাকা ৩০ পয়সা বেড়ে প্রতিটি শেয়ার সর্বশেষ ৮০ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৮০ টাকা ৩০ পয়সা। দিনজুড়ে ৯ লাখ ৬৩ হাজার ৫২৬টি শেয়ার এক হাজার ১৩১ বার হাতবদল হয়। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ৭৭ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ৮০ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ৪৩ টাকা ৪০ পয়সা থেকে ৯৪ টাকায় ওঠানামা করে।

এদিকে সম্প্রতি ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৫ পয়সা এবং ৩০ সেপ্টেম্বর তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২০ টাকা ২৯ পয়সা। আগের বছর একই সময় ছিল যথাক্রমে ১৮ পয়সা ও ১৩ টাকা সাত পয়সা। আলোচিত সময়ে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৬৮ পয়সা (লোকসান), আগের বছর একই সময়ে ছিল ১৮ পয়সা।

‘বি’ ক্যাটেগরির কোম্পানিটি ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২৩১ কোটি টাকা। রিজার্ভের পরিমাণ ২৩২ কোটি ৮ লাখ টাকা।

কোম্পানিটির মোট ২৩ কোটি ১০ লাখ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্য মতে মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৩০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৬ দশমিক ৯৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৩ দশমিক শূন্য তিন শতাংশ শেয়ার রয়েছে।

এদিকে ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ছয় শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ৩০ জুন ২০২০ সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৬৫ পয়সা, আগের বছর ছিল ৫১ পয়সা এবং ৩০ জুন ২০২০ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২০ টাকা চার পয়সা, আগের বছর একই তারিখে ছিল ১২ টাকা ৯০ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে এক টাকা ২৬ পয়সা, আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৯৫ পয়সা।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন এবং বাজারদরের ভিত্তিতে মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৪৮ দশমিক ৬৭ এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বাজার দরের ভিত্তিতে মূল্য আয় অনুপাত ৮০ দশমিক ৩০।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১৪ দশমিক ২০ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন ১৩ কোটি ৯ লাখ ৩২ হাজার ৪০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৬৫ কোটি ৪৬ লাখ ৬২ হাজার টাকার শেয়ার।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড। ‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১২ দশমিক ৫০ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন ৩৫ কোটি ৫১ লাখ ৪২ হাজার ৮০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ১৭৭ কোটি ৫৭ লাখ ১৪ হাজার টাকার শেয়ার।

এর পরের অবস্থানে থাকা ‘এ’ ক্যাটেগরির অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারদর বেড়েছে ১১ দশমিক ৩৮ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন ৯ কোটি ৯৯ লাখ ২৮ হাজার ২০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৯৬ লাখ ৪১ হাজার টাকার শেয়ার।

এর পরের অবস্থানে থাকা ‘এ’ ক্যাটেগরির আমান ফিড লিমিটেডের শেয়ারদর বেড়েছে আট দশমিক শূন্য সাত শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন চার কোটি ৯২ হাজার ২০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ২০ কোটি চার লাখ ৬১ হাজার টাকার শেয়ার।

আর ষষ্ঠ অবস্থানে থাকা ‘এ’ ক্যাটেগরির ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের শেয়ারদর বেড়েছে পাঁচ দশমিক ৯৭ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন ১৯ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার ৪০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৯৭ কোটি ৪৬ লাখ ৭২ হাজার টাকার শেয়ার।

সপ্তম অবস্থানে থাকা ‘বি’ ক্যাটেগরির মেট্রো স্পিনিং লিমিটেডের শেয়ারদর বেড়েছে পাঁচ দশমিক ৬৮ শতাংশ। এর পরের অবস্থানে থাকা ‘এ’ ক্যাটেগরির ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারদর বেড়েছে পাঁচ দশমিক শূন্য ৯ শতাংশ। পরের অবস্থানে থাকা ‘বি’ ক্যাটেগরির বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস লিমিটেডের শেয়ারদর বেড়েছে চার দশমিক ৫৫ শতাংশ। তালিকার সর্বশেষ অবস্থানে থাকা থাকা প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ারদর বেড়েছে তিন দশমিক ৮৬ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪