1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন

ডিএসইর অ্যাপে ৪৫ মিনিট লেনদেন কম হবে

  • আপডেট সময় : সোমবার, ১১ জানুয়ারী, ২০২১

লেনদেনের চাপ নিতে পারছে না দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোবাইল অ্যাপ। ফলে মোবাইলে লেনদেন ব্যবস্থা উন্নত করতে সমায়িকভাবে লেনদেনের সময় কিছুটা কমিয়ে আনা হচ্ছে। এরই অংশ হিসেবে আজ থেকে লেনদেন শুরুর প্রথম ১৫ ও শেষ ৩০ মিনিট অ্যাপটিতে লেনদেন করা যাবে না। অর্থাৎ সব মিলিয়ে ৪৫ মিনিট অ্যাপে লেনদেন করতে পারবেন না বিনিয়োগকারীরা।

গতকাল রবিবার বিজ্ঞপ্তিতে ডিএসই জানিয়েছে, ১১ জানুয়ারি থেকে আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত ডিএসইর অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের (ওএমএস) রক্ষণাবেক্ষণের কাজ চলবে। ১ ফেব্রুয়ারি পর্যন্ত বিনিয়োগকারীরা সকাল সোয়া ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত মোবাইল অ্যাপে লেনদেন করতে পারবেন।

পুঁজিবাজারে লেনদেন শুরু হয় সকাল ১০টায়। বিরতিহীনভাবে চলে দুপুর আড়াইটা পর্যন্ত। সাধারণত লেনদেন শুরুর প্রথম ১৫ ও শেষ ৩০ মিনিটে বিনিয়োগকারীদের দিক থেকে শেয়ার কেনাবেচার চাপ থাকে সবচেয়ে বেশি। এ কারণে ডিএসইর লেনদেন ব্যবস্থার ওপর চাপ তৈরি হয়। এতে স্বাভাবিক লেনদেন কার্যক্রম ব্যাহত হয়।

বছরের শুরু থেকেই চাঙ্গা পুঁজিবাজার। এতে পুঁজিবাজারে আগ্রহী হয়ে উঠেছেন বিনিয়োগকারীরা। প্রতিদিনই যুক্ত হচ্ছেন নতুন নতুন বিনিয়োগকারী। বিনিয়োগকারীদের চাপে হিমশিম খাচ্ছে ডিএসইর লেনদেন ব্যবস্থা।

ডিএসই সূত্রে জানা গেছে, বর্তমানে প্রতি সেকেন্ডে একসঙ্গে ৩০০ ব্যবহারকারী বা বিনিয়োগকারীর হিট নিতে পারে অ্যাপটি। কিন্তু কখনো কখনো লেনদেনের শুরু ও শেষে গিয়ে এ অ্যাপে বিনিয়োগকারীর হিট প্রতি সেকেন্ডে ৫০০ ছাড়িয়ে যায়। হিট সংখ্যা ৫০০ ছাড়ালেই অ্যাপ ব্যবহারকারীদের লেনদেনের ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। এ কারণে ওএমএসের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪