1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০২:২২ অপরাহ্ন

ভুল তথ্যে দর বাড়ছে ইফাদ অটোসের

  • আপডেট সময় : শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

শেয়ারবাজারে তালিকাভুক্ত ইফাদ অটোসের শেয়ার দর ভুল তথ্যের কারণে বাড়ছে। সপ্তাহজুড়ে শেয়ারবাজারে মাত্র ৬৩টি কোম্পানির শেয়ার বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে শেয়ার দর সর্বোচ্চ বেড়েছে ইফাদ অটোসের। ভুল তথ্যের কারণে বিনিয়োগকারীরা শেয়ারটির প্রতি ঝুঁকে পড়েছে।

জানা যায়, দেশের বাজারে নতুন আসা মোটসাইকেল রয়্যাল এনফিল্ড নিয়ে উন্মদনা চলছে। আলোচিত এই মোটরসাইকেলটি বাজারজাত করেছে ইফাদ গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইফাদ মোটরস। তবে তথ্যের ভুলের কারণে শেয়ারবাজারে দাম বাড়ছে একই গ্রুপের অন্য প্রতিষ্ঠান ইফাদ অটোসের।

সপ্তাহজুড়ে চলতে থাকা দরপতনের মধ্যেও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার দর ৫ টাকা ৩০ পয়সা বা ২৪.০৯ শতাংশে বেড়েছে। সপ্তাহের প্রথম দিন কোম্পানিটির শেয়ার দর ছিল ২২ টাকায়। আর সপ্তাহের শেষ দিন শেয়ারটির ক্লোজিং দর বেড়ে হয় ২৭ টাকা ৩০ পয়সায়।

কোম্পানি-সংশ্লিষ্টরা জানা, রয়্যাল এনফিল্ড নিয়ে তরুণদের মধ্যে ব্যাপক সাড়া পড়লেও তাতে শেয়ারবাজারে তালিকাভুক্ত একই গ্রুপের প্রতিষ্ঠান ইফাদ অটোসের কোনো লাভ নেই। কারণ রয়্যাল এনফিল্ড বাজারজাতের সঙ্গে যুক্ত একই গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইফাদ মোটরস। আর বাজারে তালিকাভুক্ত কোম্পানি ইফাদ অটোস। একই গ্রুপের প্রতিষ্ঠান হলেও দুই কোম্পানির ব্যবসা ও আর্থিক হিসাবও আলাদা। ফলে এই মোটরবাইক বিক্রির আর্থিক কোনো সুবিধা পাবে না ইফাদ অটোস। এই সুবিধা পাবে গ্রুপের অন্য প্রতিষ্ঠান।

কিন্তু শেয়ারবাজারের বেশিরভাগ বিনিয়োগকারীদের ধারণা ছিল রয়্যাল এনফিল্ড নিয়ে তরুণদের মধ্যে যে সাড়া, তার সুফল পাবে ইফাদ অটোস পাবে। এ কারণে কোম্পানির আয় বা ব্যবসা বাড়তে পারে, এ আশায় বিনিয়োগকারীদের মধ্যে কোম্পানিটির শেয়ার নিয়ে ব্যাপক আগ্রহ তৈরি হয়।

এদিকে গত সোমবার রাজধানীতে রয়্যাল এনফিল্ডের বিক্রয় কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনের পর মঙ্গলবার থেকে শেয়ারবাজারে ইফাদ অটোসের শেয়ারের লেনদেন ও শেয়ারের দাম লাফিয়ে বাড়তে শুরু করে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার এই তিন দিনেই কোম্পানিটির শেয়ারের দাম প্রায় চার টাকা বেড়েছে। আর এ সময়ে হাতবদল হয়েছে প্রায় ৩৪ লাখ শেয়ারের।

এবিষয়ে ইফাদ অটোসের কোম্পানি সচিব সাজ্জাদ হোসেন তালুকদার বলেন, রয়্যাল এনফিল্ড বাজারজাতকারী ইফাদ মোটরসের সঙ্গে ইফাদ অটোসের ব্যবসায়িক কোনো সম্পর্ক নেই। দুটি প্রতিষ্ঠান একই গ্রুপের হলেও ব্যবসা ভিন্ন ভিন্ন। ফলে রয়্যাল এনফিল্ডের বিক্রির কোনো সুফল পাবে না ইফাদ অটোস।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ