1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৭:১১ অপরাহ্ন

শেয়ারবাজারে বড় পতনের ভূমিকায় ৯ কোম্পানি

  • আপডেট সময় : রবিবার, ২০ অক্টোবর, ২০২৪

আগের কর্মদিবসের চেয়েও বড় পতন হয়েছে শেয়ারবাজারে। আজ রোববার (২০ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৪৬টির শেয়ার দর কমেছ। এর মাধ্যমেই বড় পতন হয়েছে শেয়ারবাজারে। তবে বড় পতনে বড় ভূমিকা রেখেছে ৯ কোম্পানি।

জানা গেছে, ডিএসইতে আজ প্রধান সূচক ডিএসইএক্স ৯৭ পয়েন্ট কমেছে। এর মধ্যে ৯ কোম্পানর মাধ্যমে কমেছে ৩১ পয়েন্ট বা মোট সূচকের ৩২ শতাংশ।

কোম্পানিগুলো হলো: ব্র্যাক ব্যাংক, রূপালী ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বিকন ফার্মা, ইসলামী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, স্কয়ার ফার্মা, বেস্ট হোল্ডিংস এবং লিবরা ইনফিউশন।

ব্র্যাক ব্যাংক

আগের কর্মদিবস ব্র্যাক ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ৪৯ টাকা ৬০ পয়সা। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ৪৭ টাকা ১০ পয়সা। অর্থাৎ আজ শেয়ারটির দর ২ টাকা ৫০ পয়সা বা ৫.০৪ শতাংশ কমেছে। এর মাধ্যমে শেয়ারবাজারে কোম্পানিটির সূচক কমছে ৯.৮২ পয়েন্ট। কোম্পানিটি শেয়ারবাজারে পতনে সর্বোচ্চ ভূমিকা রেখেছে।

রূপালী ব্যাংক

আগের কর্মদিবস রূপালী ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ২২ টাকা ৬০ পয়সা। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ২০ টাকা ৯০ পয়সা। অর্থাৎ আজ শেয়ারটির দর ১ টাকা ৭০ পয়সা বা ৭.৫২ শতাংশ কমেছে। এর মাধ্যমে শেয়ারবাজারে কোম্পানিটির সূচক কমছে ৩.৪২ পয়েন্ট। কোম্পানিটি শেয়ারবাজার পতনে দ্বিতীয় সর্বোচ্চ ভূমিকা রেখেছে।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ

আগের কর্মদিবস অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৭৩ টাকা। আজ লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর হয় ১৬৭ টাকা ১০ পয়সা। অর্থাৎ আজ শেয়ারটির দর ৫ টাকা ৯০ পয়সা বা ৪.৪১ শতাংশ কমেছে। এর মাধ্যমে শেয়ারবাজারে কোম্পানিটির সূচক কমছে ৩.১৫ পয়েন্ট। কোম্পানিটি শেয়ারবাজারে পতনে তৃতীয় সর্বোচ্চ ভূমিকা রেখেছে।

আজ শেয়ারবাজার পতনে যেসব কোম্পানি বেশি ভূমিকা রেখেছে সেগুলোর মধ্যে বিকন ফার্মার ২.৯২ পয়েন্ট, ইসলামী ব্যাংকের ২.৬৫ পয়েন্ট, আইএফআইসি ব্যাংকের ২.৩৮ পয়েন্ট, স্কয়ার ফার্মার ২.১২ পয়েন্ট, বেস্ট হোল্ডিংসের ২.১২ পয়েন্ট এবং লাফার্জহোলসিমের সূচক ২.০৬ পয়েন্ট কমেছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, আজ প্রায় সাড়ে তিনশত কোম্পানির শেয়ার দর কমেছে। এতে বড় পতনে হয়েছে শেয়ারবাজারে। আর বড় পতনে বড় ভূমিকা রেখেছে মাত্র ৯টি কোম্পানি। অর্থাৎ কোম্পানিগুলোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ তলানীতে নেমেছে। শেয়ারগুলোর প্রতি এই অনাস্থার জায়গা থেকে বিনিয়োগকারীদের ফিরিয়ে আনতে হবে। বাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকেই এই কাজ করতে হবে। তবেই বাজার স্থিতিশীল অবস্থায় ফিরবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪