1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৭ পূর্বাহ্ন

ডিএসই-তে স্বাধীন পরিচালক নিয়োগে সরকারের নির্দেশনা চায় বিএসইসি

  • আপডেট সময় : শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বোর্ডে স্বতন্ত্র পরিচালক নিয়োগ সংক্রান্ত আইনি জটিলতা নিরসনে সরকারের নির্দেশনা চেয়েছে।

বিএসইসি বুধবার আর্থিক প্রতিষ্ঠান বিভাগে একটি চিঠি পাঠিয়েছে, যাতে ২০২৩ সালের ডিমিউচুয়ালাইজেশন অ্যাক্টের ২৬ ধারার উপর ভিত্তি করে নির্দেশাবলীর অনুরোধ করা হয়।

ডিএসইসি-তে সদ্য নিয়োগ পাওয়া সাত স্বতন্ত্র পরিচালকের মধ্যে দুজনের-কেএএম মাজেদুর রহমান ও হেলাল উদ্দিনের নিয়োগ নিয়ে বিতর্কের সৃষ্টি হওয়ায় এই নির্দেশনা চেয়েছে।

তবে দুই স্বতন্ত্র পরিচালকের বিরুদ্ধে বিতর্কের সৃষ্টি হলেও শুধু মাজেদুর রহমানের বিষয়ে নির্দেশনা চাওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিএসইসির নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, শেখ হাসিনা সরকারের পতনের পর সাত জন স্বতন্ত্র পরিচালক ডিএসই বোর্ড থেকে পদত্যাগ করেছেন, যা ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী নতুন স্বাধীন পরিচালক নিয়োগে বাধা সৃষ্টি করেছে।

বিএসইসি বলেছে, এটি সাধারণত ডিএসইর মনোনয়ন ও পারিতোষিক কমিটি (এনআরসি) কর্তৃক সুপারিশকৃত স্বাধীন পরিচালকদের তালিকা অনুমোদন করে। কিন্তু স্বতন্ত্র পরিচালকদের পদত্যাগের পর কমিটি বর্তমানে নিষ্ক্রিয়।

এরফলে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য বিএসইসি, ডিমিউচুয়ালাইজেশন আইনের ২৪ ধারায় প্রদত্ত বিশেষ ক্ষমতাবলে ০১ সেপ্টেম্বর জরুরিভাবে সাত জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয়।

এই সাত স্বতন্ত্র পরিচালকদের মধ্যে ডিএসই শেয়ারহোল্ডার কেএএম মাজেদুর রহমানের নিয়োগে আপত্তি উঠে। এতে যুক্তি দেখানো হয়, তিনি ডিসেম্বর ২০২০ থেকে অক্টোবর ২০২২ পর্যন্ত এ কে খান সিকিউরিটিজে একজন পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন এবং বর্তমানে তিনি একে খান সিকিউরিটিজের মালিক এ কে খান অ্যান্ড কোম্পানি লিমিটেডের সিইও।

একইভাবে স্বতন্ত্র পরিচালক হেলাল উদ্দিনের নিয়োগের বিরুদ্ধে আপত্তি উত্থাপন করা হয়। আপত্তিতে উল্লেখ করা হয়, তিনি ২০১৩ সালের মে থেকে ২০২৩ সালের মে পর্যন্ত আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানিতে একজন স্বাধীন পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) রেগুলেশন ২০১৩ অনুসারে, একজন ব্যক্তিকে একজন স্বাধীন পরিচালক হিসাবে বিবেচনা করা যাবে না যদি তার স্টক এক্সচেঞ্জের সাথে পূর্ববর্তী তিন বছরে ব্যবসায়িক সম্পর্ক থাকে — প্রত্যক্ষ বা পরোক্ষভাবে — একজন অংশীদার, উল্লেখযোগ্য শেয়ারহোল্ডার বা পরিচালক হিসাবে।

প্রবিধানে ডিএসই’র ট্রেক হোল্ডার, স্টক এক্সচেঞ্জের শেয়ারহোল্ডার, এর পরিচালক বা নিয়ন্ত্রক সংস্থার কর্মচারীর সাথে সম্পর্কযুক্ত যে কাউকে অযোগ্য ঘোষণা করা হয়েছে।

এই বিষয়ে ডিএসইর একজন জ্যেষ্ঠ শেয়ারহোল্ডার বলেন, মাজেদুর রহমান ও হেলাল উদ্দিনের নিয়োগ সংক্রান্ত জটিলতা আইনে স্পষ্টভাবে বলা আছে।

তবুও, বিএসইসি তাদের নিয়োগ দিয়ে আইন লঙ্ঘন করেছে। এখন এই বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা চাওয়া শুধুমাত্র বিএসইসির দুর্বলতাকেই তুলে ধরা হয়েছে।

তিনি আরও বলেন, কমিশন প্রাথমিকভাবে তাদের কাছে স্বতন্ত্র পরিচালক পদে প্রার্থীদের তালিকা চেয়েছিল। তবে, বিএসইসি তালিকাটি বিবেচনা করেনি, যা আমাদের অবাক করেছে।

এদিকে, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) ০৫ সেপ্টেম্বর বিএসইসিকে এক চিঠিতে উদ্বেগ প্রকাশ করেছে, গত দুই কমিশন বিনিয়োগকারী বিরোধী, বিতর্কিত ও নিজেদের স্বার্থ সিদ্ধির উদ্দেশ্যে গৃহীত সিদ্ধান্তের কারণে গত ১৫ বছর শেয়ারবাজার এক অনিশ্চিত অবস্থায় পতিত হয়েছে।

বর্তমান পরিস্থিতির আলোকে ডিবিএ সাত পরিচালক নিয়োগের জন্য বাছাই প্রক্রিয়া পুনর্বিবেচনার জন্য নিয়ন্ত্রকের প্রতি আহ্বান জানিয়েছে।

সংগঠনটি ডিমিউচুয়ালাইজেশন অ্যাক্ট ২০১৩-এর ২৪ ধারা ব্যবহার করার পরামর্শ দিয়েছে যাতে ডিএসইর চারজন নির্বাচিত পরিচালকের সমন্বয়ে নমিনেশন অ্যান্ড রেমিউনারেশন কমিটি (এনআরসি) গঠন করা হয়।

চিঠিতে বলা হয়েছে, এনআরসি-র তখন বিএসইসিকে তাদের সুপারিশ প্রদানের জন্য যথাযথ পদ্ধতি অনুসরণ করা উচিত।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

শেয়ারবাজার বন্ধ আজ

  • ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • Dividends

    ৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

  • ১৪ সেপ্টেম্বর ২০২৪