1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

মশিহর সিকিউরিটিজে তদন্তে ৫ সদস্যের কমিটি

  • আপডেট সময় : শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪
bsec

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান মশিহর সিকিউরিটিজে কোনো অনিয়ম আছে কি-না, তা খতিয়ে দেখতে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ বিষয়ে৷ একটি আদেশ জারি করেছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

কমিটির সদস্যরা হচ্ছেন- বিএসইসির উপ-পরিচালক মোহাম্মদ এমদাদুল হক, বিএসইসির সহকারী পরিচালক মারুফ হাসান ও অমিত কুমার সাহা, ডিএসইর ম্যানেজার ইকরাম হোসেন এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ডেপুটি ম্যানেজার শরীফ হোসেন ইরতেজা।

কমিটিকে তদন্ত শেষ করে কমিশনের কাছে রিপোর্ট দেওয়ার জন্য ৪৫ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে।

বিএসইসির আদেশে উল্লেখ করা টার্মস অব রেফারেন্স অনুসারে, আলোচিত কমিটি বেশ কিছু বিষয় খতিয়ে দেখবে। এর মধ্যে আছে-সমন্বিত গ্রাহক হিসাবের অবস্থা, গ্রাহকদের রক্ষিত শেয়ার, সব ওয়ার্ক স্টেশন অনুমোদিত কিনা, ব্যাক অফিস সফটওয়্যারের ব্যবহার, কোনো নেগেটিভ ইক্যুইটি আছে কিনা, মার্জিন বিধিমালা সঠিকভাবে পরিপালিত হচ্ছে কি না ইত্যাদি।

তদন্ত কমিটির কর্মপরিধির মধ্যে আরও রয়েছে-প্রতিষ্ঠানটিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন রুলস, ২০২০ সঠিকভাবে পরিপালিত হচ্ছে কি না খতিয়ে দেখা, ব্রোকারহাউজটিতে একই মোবাইল নাম্বারের বিপরীতে দুয়ের অধিক বিও হিসাব আছে কিনা, প্রতিষ্ঠানটিতে এর ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তা, অনুমোদিত প্রতিনিধিসহ চাকরিরতদের কোনো বিও হিসাব আছে কি না, গ্রাহককে দেওয়া চেক তহবিলের অভাবে ব্যাংক থেকে প্রত্যাখ্যাত হয়েছে কি না, সক্রিয় বিও হিসাবে সংখ্যা, প্রতিষ্ঠান হিসেবে টিকে থাকার মতো সক্ষমতা আছে কি না।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

শেয়ারবাজার বন্ধ আজ

  • ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • Dividends

    ৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

  • ১৪ সেপ্টেম্বর ২০২৪