1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

বিএসইসি চেয়ারম্যানের সাহসী সিদ্ধান্তের প্রতি বিনিয়োগকারীদের আস্থা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪

বিশিষ্ট ব্যাংকার খন্দকার রাশেদ মাকসুদ শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসাবে যোগদান করেই ঘোষণা দিয়েছেন, শেয়ারবাজারে আর অনিয়ম-দুর্নীতি চলবে না। তিনি বলেছেন, গত ১০ বছর শেয়ারবাজারে যতো অনিয়ম-দুর্নীতি হয়েছে, সব কিছুর তদন্ত করা হবে।

সর্বশেষ গতকাল বুধবার শেয়ারবাজারে একগুচ্ছ সাহসী পদক্ষেপ গ্রহণ করেছেন। যার মধ্যে ছিল-চার মেগা কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার, সার্কিট ব্রেকারের সর্বনিম্ন ৩ শতাংশ সীমা প্রত্যাহার, শিবলী কমিশনের আড়ি পাতার প্রকল্প বাতিল, শুভেচ্ছাদূত সাকিব আল হাসানকে সরিয়ে দেওয়া এবং ডিভিডেন্ড ঘোষণা করে বিতরণ না করলে তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রতি কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি।

বিনিয়োগকারীরা নতুন চেয়ারম্যানের এসব সাহসী সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। তারা এসব সিদ্ধান্তকে শেয়ারবাজারের জন্য ইতিবাচক বলে অভিহিত করেছেন।

আবদুর রহমান নামের এক বিনিয়োগকারী শেয়ারনিউজকে বলেন, দিনের শুরুর আবহাওয়া দেখে যেমন সারাদিনের অবস্থা অনুমান করা যায়, তেমনি বিএসইসির নতুন চেয়ারম্যানের শুরুর উদ্যোগটা দেখেও শেয়ারবাজারে ভালো কিছু হবে বলে প্রত্যাশা করা যায়।

আতাউর রহমান নামের প্রবীণ এক বিনিয়োগকারী বলেন, অনেকে ভেবেছিলেন তিনি একজন ব্যাংকার। তিনি শেয়ারবাজারে কতোটা সাহসী নেতৃত্ব দিতে পারবেন। কিন্তু খন্দকার রাশেদ মাকসুদ শুরুতেই তাক লাগিয়ে দিচ্ছেন। তিনি এসেই বলেছেন, ‘আমি একটা মিশন নিয়ে এখানে এসেছি।’ তাঁর সেই প্রত্যয় ধীরে ধীরে প্রকাশ পেতে শুরু করেছে।

মঞ্জুরুল ইসলাম নামের আরেক বিনিয়োগকারী বলেন, শেয়ারবাজারে এই পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অনেক বড় বড় পন্ডিত এসেছেন। তারা তাদের পান্ডিত্য দিয়ে বিনিয়োগকারীদের নিঃস্ব করেছেন। বিপরীতে নিজেরা কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন।

সোহেল রহমান নামের এক বিনিয়োগকারী বলেন, অধ্যাপক ড. খায়রুল হোসেন পঁচা-গলা কোম্পানি এনে শেয়ারবাজার দুর্গন্ধ করে দিয়েছেন। আর শিবলী রুবাইয়াত জুড়ায়ী তৈরি করে শেয়ারবাজারকে লুটপাটের স্বর্গরাজ্য বানিয়ে গেছেন।

বৃহস্পতিবারের বাজার পর্যালোচনা

আজ বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮০৪ পয়েন্টে। আগেরদিন সূচকটি বেড়েছিল ৭১ পয়েন্ট।

আজ ডিএসইতে ৯৬৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৮৯৮ কোটি ৬৫ লাখ টাকা। লেনদেন বেড়েছে ৬৪ কোটি ৬১ লাখ টাকার বা ৭ শতাংশ।

ডিএসইতে এদিন লেনদেন হওয়া ৩৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ২৯৮টির বা ৭৫.০৬ শতাংশের, কমেছে ৬৭টির বা ১৬.৮৭ শতাংশের এবং দর পরিবর্তন হয়নি ৩২টির বা ৮.০৬ শতাংশের।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৩ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আজ সিএসইতে লেনদেন হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৫২টির, কমেছে ৭০টির এবং পরিবর্তন হয়নি ১৭টির।

এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২৩ পয়েন্ট বেড়ে দাঁডিয়েছে ১৬ হাজার ৫২৫পয়েন্টে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

শেয়ারবাজার বন্ধ আজ

  • ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • Dividends

    ৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

  • ১৪ সেপ্টেম্বর ২০২৪