1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

৬ দফা দাবিতে বেক্সিমকো ফার্মার শ্রমিকদের বিক্ষোভ

  • আপডেট সময় : বুধবার, ২১ আগস্ট, ২০২৪

ছয় দফা দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক উপদেষ্টা সালমান এফ রহমানের মালিকানাধীন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শ্রমিকেরা। আজ বুধবার সকাল ৮টা থেকে টঙ্গীর চেরাগআলী এলাকায় কারখানা–সংলগ্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তাঁরা।

এ সময় যানবাহন চলাচল বন্ধ হয়ে সেখানে তীব্র যানজট দেখা দিয়েছে।

সালমান এফ রহমান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা ছিলেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে দুজন নিহত হওয়ার ঘটনায় করা মামলায় ১৩ আগস্ট রাতে পুলিশের হাতে গ্রেপ্তার হন তিনি। বর্তমানে তিনি কারাগারে।

পুলিশ ও কারখানাটির শ্রমিকদের সূত্রে জানা গেছে, কয়েক মাস ধরে বেতন-ভাতা ও বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে শ্রমিকদের মধ্যে অসন্তোষ ছিল। এ নিয়ে একাধিকবার কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিকভাবে নিজেদের দাবির কথা জানিয়েছেন, কিন্তু কোনো প্রতিকার মেলেনি। এসব কারণে আজ সকালে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন প্রায় দেড় হাজার শ্রমিক। এ সময় তাঁদের পক্ষ থেকে ছয়টি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো পূরণ না হওয়া পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন তাঁরা।

দাবিগুলো হলো কোনো শ্রমিক চাকরিতে যোগদানের পর পাঁচ বছর পূর্ণ হলে তাঁকে চাকরিতে স্থায়ী করতে হবে; কারখানায় খাবারের বৈষম্য দূর করতে হবে; শ্রমিকেরা প্রতিষ্ঠানের অধীনে থাকতে চান, তৃতীয় পক্ষ তথা কোনো কনট্রাক্টর (চুক্তির) অধীনে থাকতে চান না; প্রতি দুই বছর পরপর যে ডিমান্ড হয়, তা সর্বনিম্ন ৩০% বৃদ্ধি করতে হবে; যাঁদের চাকরির বয়স ৩৫ পূর্ণ হয়েছে, অবসরের সময় তাঁদের সর্বনিম্ন সম্মানী ভাতা দিতে হবে এবং বিক্ষোভ বা আন্দোলনকে কেন্দ্র করে কোনো শ্রমিক ছাঁটাই করা যাবে না।

দাবি আদায়ে বিক্ষোভ ও স্লোগান দিচ্ছেন শ্রমিকরা। এতে সড়কে যান চলাচল বন্ধ হয়ে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪