1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন

উত্থান-পতনের মধ্যেই গতিশীল শেয়ারবাজারের পূর্বাভাস

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০২৪

শেখ হাসিনা সরকারের পতনের পর গত ২ সপ্তাহে শেয়ারবাাজারে একটি বিশেষ পরিবর্তন ও উন্নয়ন ঘটেছে। বাজারের ভাল মৌলভিত্তি সম্পন্ন কোম্পানিগুলোর শেয়ার শক্তিশালী অবস্থানে নিয়েছে। দৈনিক লেনদেনও ভালো পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

বাজার বিশ্লেষণ নিয়ে স্টক অবজারভারের সিইও জয়ন্ত দে বলেন, চলতি সপ্তাহের শুরুতে বাজার ৬ হাজার ২০০ পয়েন্ট থেকে রিজেক্ট হয়ে ৫ হাজার ৮০০ থেকে ৬ হাজার পয়েন্টের জোনে সাইড ওয়েতে অবস্থান করছে। এতে আশা করা যায়, বাজার আবারও শক্তিশালী টার্ন নিয়ে ৬ হাজার ২০০ পয়েন্টের রেসিস্টেন্স ব্রেক করবে এবং সামনের দিকে অগ্রসর হবে।

তিনি বলেন, চলতি সপ্তাহে মার্কেট কিছুটা কারেকশন হয়েছে এবং কারেকশনের কারণে ভলিউমও কিছুটা কমে গেছে। কিন্তু এটা নেগেটিভ নয়। এরমধ্যে মার্কেটে কিছুটা প্রফিট টেকিং হয়েছে। প্রফিট টেকিংয়ের কারণে এখন সেল প্রেসার কমে যাচ্ছে।

তিনি বলেন, আশা করা যায়, আগামী সপ্তাহে আবারও মার্কেটে পসিটিভ টার্ন নিবে। তবে যে স্টকগুলো গত ২ সপ্তাহে বেশি বেড়েছে, সেগুলোর স্বাভাবিকভাবে কিছুটা কারেকশন হতে পারে। আর যেগুলো বেশি কমেছে, সেগুলো ঘুরে দাঁড়াতে পারে। পাশাপাশি মার্কেটে ব্যালান্সড ওয়েতে সামনের দিকে এগুবে।

বৃহস্পতিবারের বাজার পর্যালোচনা

আজ (১৫ আগস্ট) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৯০৩ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ৫.৬২ পয়েন্ট কমে ১২৬৪ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ১৭.৬৯ পয়েন্ট কমে ২১৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে ৯৯৯ কোটি ০১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ২৪৩ কোটি ৯৮ লাখ টাকার।

আজ ডিএসইতে মোট ৩৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৯১টির, দর কমেছে ২৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

শেয়ারবাজার বন্ধ আজ

  • ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • Dividends

    ৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

  • ১৪ সেপ্টেম্বর ২০২৪