1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন

কারসাজিতে শতক ছাড়াল লাভেলো শেয়ারের দর

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

কারসাজির মাধ্যমে টানা মূল্যবৃদ্ধিতে শতক ছাড়িয়ে গেছে লাভেলো আইসক্রিমের শেয়ারদর। ছয় মাসে কোম্পানিটির শেয়ারের দাম প্রায় তিন গুণ বেড়ে ৩৮ থেকে ১০৩ টাকায় উঠেছে। বাজারে কোম্পানিটির শেয়ারের দাম একটানা বাড়লেও অস্বাভাবিক এ দর বাড়ার বিষয়ে একেবারেই চুপ ছিল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, নিয়ন্ত্রক সংস্থা নিষ্ক্রিয় থাকায় কারসাজিকারকেরা কোম্পানিটির শেয়ারের দাম ইচ্ছেমতো বাড়িয়েছেন। লাভেলো আইসক্রিমের শেয়ারের দাম মাত্র কয়েক মাসে এতটাই বেড়েছে যে এখন এটির শেয়ারে বিনিয়োগ অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় চলে গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল কোম্পানিটির শেয়ারপ্রতি দাম দাঁড়িয়েছে ১০৩ টাকায়। ২০২১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্তির পর এটিই কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ দাম। গত ছয় মাসের মূল্যবৃদ্ধি কোম্পানিটির শেয়ারের দামকে এ পর্যায় নিয়ে গেছে। এর আগে এই শেয়ারের দাম ৫০ টাকা ছাড়ায়নি।

বাজারসংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলতি বছরের শুরুর দিকে গড়পড়তা দরপতনের মধ্যেও একটি চক্র লাভেলো আইসক্রিমের শেয়ার নিয়ে কারসাজি শুরু করে। কোম্পানিটির শেয়ারের দাম বাড়ানোর সঙ্গে জড়িত কারসাজিকারকেরা নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে বাধার পরিবর্তে গোপন সহায়তা পেয়ে আসছেন বলে অভিযোগ আছে। কোম্পানিটির শেয়ার নিয়ে কারসাজির ঘটনা ছিল অনেকটা ওপেন সিক্রেট। কারসাজিকারকেরা বাজারে এই শেয়ারকে নিয়ন্ত্রক সংস্থার ‘আইটেম’ হিসেবেও প্রচার করে। ফলে বছরের শুরুতে ফেব্রুয়ারি-মার্চে বাজারে গুজব ছড়িয়ে পড়ে লাভেলোর শেয়ারদর কয়েক গুণ বাড়বে। শেষ পর্যন্ত সেটিই ঘটেছে। এ কারণেই নিয়ন্ত্রক সংস্থার ‘আশীর্বাদ’ পেয়ে লাভেলোর শেয়ারের দামে সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক উত্থান ঘটেছে বলে মনে করেন বাজারসংশ্লিষ্ট অনেকেই।

এদিকে অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে কোম্পানিটির শেয়ারের মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়ে ৮০ ছাড়িয়েছে। কোম্পানিটির শেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের আয়ের ভিত্তিতে গতকাল এটির পিই রেশিও দাঁড়ায় ৮৩। শেয়ারবাজারে যে কোম্পানির পিই রেশিও যত বেশি, ওই কোম্পানিকে বিনিয়োগের জন্য তত বেশি ঝুঁকিপূর্ণ মনে করা হয়।

ডিএসইতে গতকাল লেনদেনের শীর্ষে ছিল লাভেলো আইসক্রিমের শেয়ার, হাতবদল হয় ২৩ কোটি টাকার শেয়ার। তবে এদিন কোম্পানিটির শেয়ারের দাম ৩ শতাংশ বা ৩ টাকা কমেছে। এই কোম্পানির শেয়ার প্রথমবারের মতো শতক ছাড়ায় গত ১২ মে। এরপর দাম কিছুটা কমলেও ৩০ জুনের পর থেকে আবার বেড়ে চলেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪
  • সূচকের পতনে চলছে লেনদেন

  • ১৬ অক্টোবর ২০২৪